5 Antioxidant Foods: উজ্জ্বল ত্বকের জন্য এই সেরা ৫টি অ্যান্টিঅক্সিডেন্ট খাবারগুলি ট্রাই করুন

5 Antioxidant Foods: অ্যান্টিঅক্সিডেন্ট খাবার ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য, তাই এখনই এই ৫টি অ্যান্টিঅক্সিডেন্ট খাবারগুলি খান 

হাইলাইটস:

  • পালং শাক, কালে এবং সুইস চার্ড সহ বিভিন্ন তাজা খাবারে ভিটামিন ই, ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট থাকে
  • অ্যাভোকাডো ত্বকের জন্য বিশেষভাবে ভালো কারণ এতে প্রচুর ভিটামিন রয়েছে যা ভিটামিন ই এবং লুটিনের মতো ব্যাপক সুরক্ষা দেয়
  • ব্লুবেরি, স্ট্রবেরি এবং রাস্পবেরি ভিটামিন সি এবং অ্যান্থোসায়ানিনের মতো পুষ্টিকর মান দিয়ে পরিপূর্ণ

5 Antioxidant Foods: অ্যান্টিঅক্সিডেন্ট খাবার ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে, প্রদাহ কমাতে এবং সঠিক ত্বকের যত্নের জন্য কোলাজেন গঠনে সহায়তা করে। এখানে কিছু অ্যান্টিঅক্সিডেন্ট খাবার রয়েছে যা শরীরের জন্য সহায়ক।

Read more – এই গরমে এই আয়ুর্বেদিক প্রতিকারের মাধ্যমে ডিহাইড্রেশন থেকে দূরে থাকুন

গাঢ় পাতাযুক্ত সবুজ শাক 

পালং শাক, কালে এবং সুইস চার্ড সহ বিভিন্ন তাজা খাবারে ভিটামিন ই, ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই পুষ্টি উপাদানগুলি বিনামূল্যে র্যাডিকেলগুলি বের করতে সহায়তা করে এবং সাধারণ ত্বকের মৃত্যুর হার বজায় রাখতে সহায়তা করে। আপনার এগুলি আপনার স্যালাডে, স্টির-ফ্রাই বা সবুজ স্মুদিতে যোগ করা উচিত যাতে পুষ্টি পাওয়া যায় যা আপনাকে ভালো ত্বক রাখতে সহায়তা করবে।

We’re now on Telegram – Click to join

অ্যাভোকাডো

অ্যাভোকাডো ত্বকের জন্য বিশেষভাবে ভালো কারণ এতে প্রচুর ভিটামিন রয়েছে যা ভিটামিন ই এবং লুটিনের মতো ব্যাপক সুরক্ষা দেয়। এছাড়াও এটি ত্বককে আর্দ্রতা প্রদান করতে পারে, ত্বকের ফ্লেয়ার আপগুলিকে উপশম করতে পারে এবং ত্বককে সূর্যের দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করতে পারে। অ্যাভোকাডো স্লাইসগুলিকে আপনার স্যালাডের পরিপূরক করুন বা এটি স্যান্ডউইচ এবং স্যান্ডউইচগুলিতে ব্যবহার করুন এবং একটি সুস্বাদু অ্যাভোকাডো শেক পেতে এটি আপনার ব্লেন্ডারে মিশ্রিত করুন।

বেরি

ব্লুবেরি, স্ট্রবেরি এবং রাস্পবেরি ভিটামিন সি এবং অ্যান্থোসায়ানিনের মতো পুষ্টিকর মান দিয়ে পরিপূর্ণ। এগুলি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্রি র‌্যাডিক্যাল স্ক্যাভেঞ্জারের ভূমিকা পালন করে যা ত্বকের কোষগুলির অক্সিডেটিভ ক্ষতি হ্রাস করে, কোলাজেন জমা এবং ত্বককে আলোকিত করে। স্ন্যাক হিসেবে খাওয়া সবচেয়ে ভালো, স্মুদি মিক্সে মিশিয়ে বা দইয়ের উপরে ছিটিয়ে, ফলগুলি আসলেই স্বাস্থ্যকর খাবারের মধ্যে রয়েছে যা আপনি খেতে পারেন।

বাদাম এবং বীজ

বাদাম এবং বীজ অ্যান্টিঅক্সিডেন্ট, স্বাস্থ্যকর চর্বি এবং ত্বকের জন্য প্রয়োজনীয় অন্যান্য খনিজ সমৃদ্ধ। DIY ত্বকের যত্নের রেসিপিগুলিতে বাদাম অন্তর্ভুক্ত রয়েছে কারণ এতে ভিটামিন ই রয়েছে যা ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায়, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আখরোট এবং চিয়া বীজ এবং শণের বীজ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। ব্যবহার করার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত ফ্রিজে রাখুন – তারপরে আপনি সেগুলিকে আপনার ওটমিল বা দইয়ের টপিং হিসাবে বা স্যালাডে সাজানোর জন্য ব্যবহার করতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

সবুজ চা 

গ্রিন টি-তে পলিফেনল যৌগ রয়েছে যা অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রদাহ বিরোধী এবং বার্ধক্য বিরোধী প্রভাবগুলির জন্য সেরা খ্যাতিগুলির মধ্যে একটি। এই যৌগগুলির মধ্যে কিছু UV রশ্মি থেকে ত্বকের সুরক্ষায়, লালভাব পরিচালনা করতে এবং ত্বকের অনুভূতিকে অনুকূল করতে সহায়তা করে। সকালে আপনার কফিকে গ্রিন টি দ্বারা প্রতিস্থাপন করুন বা অতিরিক্ত অ্যান্টিঅক্সিডেন্ট মানের জন্য এতে লেবুর রস দিয়ে বরফ ঠান্ডা পান করুন।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.