Dehydration Hacks: এই গরমে এই আয়ুর্বেদিক প্রতিকারের মাধ্যমে ডিহাইড্রেশন থেকে দূরে থাকুন

Dehydration Hacks: ডিহাইড্রেশন থেকে দূরে থাকতে চান? আপনার শরীর ঠান্ডা রাখতে এই আয়ুর্বেদিক প্রতিকারগুলি অনুসরণ করুন

 

হাইলাইটস:

  • শরীরে পিত্ত বাড়লে তাপমাত্রাও বেড়ে যায় এই কারণেই, সময়ের সাথে সাথে, আপনি বর্ধিত তাপের অনুভূতি বিকাশ শুরু করেন
  • স্নানের আগে নারকেল তেল ব্যবহার করে মাথা এবং পুরো শরীরে আলতোভাবে ম্যাসাজ করার পরামর্শ দেওয়া হয়
  • কিছু কারণে বিশেষ করে গ্রীষ্মের মৌসুমে মানুষের ক্ষুধার অভাব হয় এবং অনেক সময় খুব বিজোড় সময়ে খাবার গ্রহণ করলে বিপর্যয় ঘটে

Dehydration Hacks: তাপ এবং ক্রমবর্ধমান তাপমাত্রার সাথে শরীর ব্যাপকভাবে লড়াই করে। প্রচুর ঘাম হলে জল শূন্যতা দেখা দেয়। কেউ কেউ এমন পরিস্থিতিতে এয়ার কন্ডিশনার বা ফ্যানের নিচে বসতে পছন্দ করেন। এটি শরীরের তাপমাত্রা কমাতে পারে এবং অভ্যন্তরীণ শীতলতা সহজতর করতে পারে। শরীরের তাপমাত্রা কমাতে, আপনি বেশ কিছু আয়ুর্বেদিক প্রতিকারও ব্যবহার করতে পারেন।

Read more – ওয়ার্কআউটের সময় ডিহাইড্রেশনের লক্ষণগুলি আপনার উপেক্ষা করা উচিত নয়!

আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করুন-

শরীরে পিত্ত বাড়লে তাপমাত্রাও বেড়ে যায়। এই কারণেই, সময়ের সাথে সাথে, আপনি বর্ধিত তাপের অনুভূতি বিকাশ শুরু করেন। তাই এই ধরনের পরিস্থিতিতে আপনার শরীরকে নমনীয় করতে এবং এর অভ্যন্তরীণ ঠাণ্ডা করতে সক্ষম করার জন্য তৈলাক্ত খাবার এবং মসলাযুক্ত খাবারগুলি এড়িয়ে চলতে হবে। উদাহরণস্বরূপ, আপনার খাবারে যতটা সম্ভব ফল এবং সবজি ব্যবহার করার চেষ্টা করুন। আপনি যদি তরমুজ, তরমুজ, নাশপাতি, আপেল, ব্ল্যাকবেরি, শসা ইত্যাদি গ্রহণ করেন তবে এটি ঠান্ডা হবে যা শরীরকে ভিতর থেকে ঠান্ডা করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

নারকেল তেল ব্যবহার করে মাথা ও শরীর ম্যাসাজ-

স্নানের আগে নারকেল তেল ব্যবহার করে মাথা এবং পুরো শরীরে আলতোভাবে ম্যাসাজ করার পরামর্শ দেওয়া হয়। এটি বাহ্যিক কাজের অবস্থার সাথে সম্পর্কিত শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। যদি কেউ ম্যাসাজ করতে চান, গ্রীষ্মে স্নানের আগে খস, চন্দন এবং জুঁই তেল ব্যবহার করা ভালো। আপনি উপরে উল্লিখিত উদ্ভিজ্জ তেলের মতো একই কার্যকারিতার সাথে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। ঠিক এই কারণেই কেন স্নানের আগে নারকেল তেল দিয়ে শরীরে মালিশ করা সত্যিই শীতল।

একটি কলসি থেকে জল পান করা –

ঠাণ্ডা জল পান করা সবচেয়ে ভালো, ফ্রিজে রাখা জল এবং আইসক্রিম বা বরফযুক্ত অন্যান্য জিনিস তাৎক্ষণিকভাবে শরীরে শীতলতা প্রদান করে, তবে তা সাময়িক। যাইহোক, এটি ঘটে, কিছু সময় পরে শরীরের তাপমাত্রা আবার বেড়ে যায়, যার অর্থ চিকিৎসা খুব কার্যকর নয়। প্রমাণ আছে, উদাহরণস্বরূপ, একজনের কাছে একটি কলসি জল রয়েছে এবং এটি দীর্ঘ সময়ের জন্য শরীরকে শীতল করে। পরীক্ষা থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে, পাত্র থেকে জলের কোন ক্ষতিকারক স্বাস্থ্যের প্রভাব নেই বলে মনে হচ্ছে। এতে শরীর ঠান্ডা হয়।

We’re now on Telegram – Click to join

সময়মতো খাবার গ্রহণ করুন-

কিছু কারণে বিশেষ করে গ্রীষ্মের মৌসুমে মানুষের ক্ষুধার অভাব হয় এবং অনেক সময় খুব বিজোড় সময়ে খাবার গ্রহণ করলে বিপর্যয় ঘটে। বর্ধিত সময়ের জন্য খাবারের আকাঙ্ক্ষা বুক জ্বালা করে এবং শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। এই ধরনের খাবারগুলি শরীরকে ঠান্ডা করার উদ্দেশ্যে পরিমিতভাবে গ্রহণ করা উচিত অন্যদিকে আপনার খাবার ত্যাগ করবেন না।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.