Weight Loss Tips: এই অবহেলিত সবজির উপর ভরসা রাখলেই তরতরিয়ে কমবে ওজন, সেই সঙ্গে দূরে থাকবে একাধিক রোগব্যাধি

Weight Loss Tips: ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখতে হলে ঝটপট হাত ধরুন ঝিঙের

 

হাইলাইটস:

  • শরীর সুস্থ-সবল রাখতে চাইলে ওজনকে নিয়ন্ত্রণে রাখতেই হবে
  • আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে ঝিঙে
  • তাই আপনার ওয়েট লস ডায়েটে এই সবজিকে জায়গা করে দিতেই হবে

Weight Loss Tips: শরীর সুস্থ-সবল রাখতে চাইলে ওজনকে নিয়ন্ত্রণে রাখতেই হবে। নইলে একাধিক জটিল অসুখ পিছু নিতে পারে। আর এসব অসুখের তালিকায় সুগার, প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে একাধিক রোগ রয়েছে। তাই যেন তেন প্রকারেণ শরীরের বাড়তি ওজন কমাতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে ঝিঙের মতো একটি অবহেলিত সবজি। তাই আর দেরি না করে আজকের প্রতিবেদন থেকে ওজন কমানোর কাজে ঝিঙের কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

পুষ্টিতে ভরপুর

ঝিঙেতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, ম্যগনেশিয়াম, আয়রন-এর মতো উপকারী কিছু ভিটামিন এবং খনিজ। তাই শরীরে পুষ্টির ঘাটতি মেটানোর কাজে এই সবজির জুড়ি মেলা ভার। এখানেই শেষ নয়, এই সবজিতে রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। আর এসব উপাদানের গুণে একাধিক অসুখ থেকে দূরত্ব বজায় রাখা সম্ভব। তাই তো নিয়মিত এই সবজি খেয়েই রসনাতৃপ্তি করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

​তরতরিয়ে​ কমবে ওজন 

এই অবহেলিত সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। আর এই উপাদান দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। সেই কারণে বারবার খিদে পায় না। যার ফলে আজেবাজে তেল সমৃদ্ধ খাবার খাওয়ার প্রবণতা কমে। আর কম খেলে যে অচিরেই দেহের ওজন কমবে, সে কথা তো বলাই বাহুল্য! তাই আপনার ওয়েট লস ডায়েটে এই সবজিকে জায়গা করে দিলেই ওজনের কাঁটা হবে নিম্নমুখী।

We’re now on Telegram – Click to join

তবে শুধু ওজন কমানোর কাজেই নয়, এছাড়াও একাধিক উপকার করে এই সবজি। যেমন–

চোখের জ্যোতি​ বাড়বে

ঝিঙেতে রয়েছে ভিটামিন এ-এর ভাণ্ডার। আর এই ভিটামিন কিন্তু দৃষ্টিশক্তি বাড়ানোর কাজে একাই একশো। সেই সঙ্গে এই সবজিতে মজুত অ্যান্টিঅক্সিডেন্টের গুণে একাধিক জটিল অসুখও থাকে দূরে। তাই নিয়মিত এই সবজি খাওয়ার চেষ্টা করুন।

​কোষ্ঠকাঠিন্যের মোক্ষম দাওয়াই

​কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুক্তভুগিরা ঝটপট এই উপকারী সবজিকে পাতে জায়গা করে দিন। কারণ, ঝিঙেতে রয়েছে ফাইবারের ভান্ডার। আর এই উপাদান মলকে নরম করতে সাহায্য করে। এমনকী মলের গতিবিধি বাড়ানোর কাজেও এই উপাদান একাই একশো। তাই তো বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্য রোগীদের নিয়মিত এই সবজির পদ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

Read more:- এই সবজির কারসাজিতে তীব্র গরমেও শরীর থাকবে ঠান্ডা, এমনকী ছোট-বড় রোগব্যাধিও থাকবে দূরে

সুস্থ-সবল​ থাকবে লিভার 

শরীর থেকে টক্সিন বের করে দেওয়া থেকে শুরু করে হজমে সাহায্য করা, বিপাকের হার নিয়ন্ত্রণ করা সহ একাধিক কাজ একা হাতে সামলায় লিভার। তাই সুস্থ জীবন কাটাতে চাইলে আপনাকে এই গুরুত্বপূর্ণ অঙ্গের হাল ফেরাতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট পরিপূর্ণ ঝিঙে। তাই আজ থেকেই এই উপকারী সবজির সাথে বন্ধুত্ব পাতিয়ে নিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.