Luffa Benefits In Summer: এই সবজির কারসাজিতে তীব্র গরমেও শরীর থাকবে ঠান্ডা, এমনকী ছোট-বড় রোগব্যাধিও থাকবে দূরে

Luffa Benefits In Summer: গরমকালে এই উপকারী সবজি খেলে শরীর থাকবে ঠান্ডা, সেই সঙ্গে বাড়বে ইমিউনিটিও!

হাইলাইটস:

  • গরমের দিনের গুরুত্বপূর্ণ সবজিগুলির মধ্যে একটি হল ঝিঙে
  • এই সবজির একাধিক স্বাস্থ্যগুণ রয়েছে
  • গ্রীষ্মকালে ঝিঙে খেলে কি কি উপকার হবে জেনে নিন

Luffa Benefits In Summer: গরমের দিনের গুরুত্বপূর্ণ সবজিগুলির মধ্যে একটি হল ঝিঙে। স্বাস্থ্যগুণে এই সবজি অন্য যে কোনও সবজির সঙ্গে নিতে পারে পাঙ্গা। বিশেষত, তপ্ত গরমে শরীরকে ঠান্ডা রাখার কাজে ঝিঙের জুড়ি মেলা ভার। সেই কারণেই সকলকে নিয়মিত এই সবজির পদ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাই আর সময় নষ্ট না করে গ্রীষ্মের দিনে নিয়মিত ঝিঙে খাওয়ার কয়েকটি চমকপ্রদ উপকার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

ইমিউনিটি হবে চাঙ্গা 

এই তাপদাহের পরিস্থিতিতে কিছু ব্যাকটেরিয়া এবং ভাইরাস অতি সক্রিয় হয়ে উঠে। আর এদের খপ্পরে পড়লেই কিন্তু অযথা ভুগতে হবে। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে ইমিউনিটি বাড়িয়ে নেওয়াটাই জরুরি। আর এই কাজে আপনাকে সাহায্য করবে ঝিঙের মতো একটি উপকারী সবজি। কারণ ঝিঙেতে রয়েছে ভিটামিন সি, আয়রন, ম্যাগনেশিয়াম, রাইবোফ্লাভিন, থিয়ামিন, জিঙ্কের মতো জরুরি ভিটামিন ও খনিজ। আর এইসব উপাদান কিন্তু দেহের ইমিউনিটি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

We’re now on Telegram – Click to join

শরীর​ থাকবে ঠান্ডা 

ঝিঙেতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে জলীয় অংশ। আর সেই কারণেই শরীরের গরমকে টেনে নিতে সিদ্ধহস্ত এই সবজি। এছাড়াও ঝিঙেতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, কপার, সেলেনিয়ামের মতো উপকারী উপাদান। আর এইসব উপাদান শরীরে ইলেকট্রোলাইটসের ব্যালেন্স ধরে রাখে।

​ডায়াবিটিস থাকবে কন্ট্রোলে 

ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখার কাজে আপনাকে সাহায্য করতে পারে ঝিঙে। কারণ এই সবজির গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। এমনকী এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। আর সেই কারণেই সুগার থাকে নিয়ন্ত্রণে।

Read more:- গরমে প্রতিদিন খান এই ‘কালো রঙের’ ফল, তাতেই একাধিক রোগের কারসাজি হবে বিকল!

লিভারের কার্যকারিতা ​বাড়বে

হজমে সাহায্য করা, শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেওয়া থেকে শুরু করে একাধিক জটিল কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যকৃত। তাই হেসেখেলে জীবন কাটাতে হলে যকৃতের হাল ফেরাতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট ও উদ্ভিজ্জ উপাদান সমৃদ্ধ ঝিঙে।

​কোষ্ঠকাঠিন্য থাকবে দূরে

ঝিঙেতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে। এই উপাদান কিন্তু অন্ত্রে মলের গতিবিধি বাড়াতে সিদ্ধহস্ত। তাই তো বিশেষজ্ঞরা কনস্টিপেশনে ভুক্তভোগীদের নিয়মিত ঝিঙে খাওয়ার পরামর্শ দেন।

স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.