Jamun Benefits: গরমে প্রতিদিন খান এই ‘কালো রঙের’ ফল, তাতেই একাধিক রোগের কারসাজি হবে বিকল!

Jamun Benefits: এই কালো রঙের ফলে রয়েছে একাধিক জরুরি ভিটামিন ও খনিজের ভান্ডার!

 

হাইলাইটস:

  • এমন অনেকেই আছেন যাঁরা জাম খেতে চান না
  • আর এই ভুলটার কারণেই তাঁরা একাধিক পুষ্টিগুণ থেকে বঞ্চিত থাকেন
  • তাই সুস্থ থাকতে চাইলে আজকের প্রতিবেদন থেকে জামের একাধিক গুণাগুণ সম্পর্কে বিশদে জেনে নিন

Jamun Benefits: স্বাস্থ্যগুণের নিরিখে অন্যান্য অনেক ফলকেই টেক্কা দিতে পারে জাম। কারণ এই কালো রঙের ফলে রয়েছে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, সোডিয়াম, আয়রন, ফসফরাস, কপার, সালফার, ভিটামিন এ, থিয়ামিন, নিয়াসিন, রাইবোফ্লাভিন, অ্যাসকরবিক অ্যাসিড, ফোলিক অ্যাসিড থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজের ভান্ডার। আর তাই তো সকলকে নিয়মিত জাম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাই আর দেরি না করে গরমের দিনে নিয়মিত জাম খাওয়ার একাধিক চমকে দেওয়া উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

​ডায়াবিটিসের মোক্ষম দাওয়াই​

​ডায়াবিটিসকে বশে রাখতে চাইলে আপনাকে সাহায্য করতে পারে জাম। কারণ এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। শুধু তাই নয়, জামে রয়েছে এমন কিছু উপাদান যা মধুমেহ রোগীর অত্যধিক জল পিপাসা এবং প্রস্রাবের মতো সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে পারে।

​ব্লাড প্রেশারও থাকবে বশে ​

১০০ গ্রাম জাম থেকে প্রায় ৫৫ মিলিগ্রাম পটাশিয়াম পাওয়া যায়। এই উপাদান ব্লাড প্রেশারকে বশে রাখার কাজে একাই একশো। আর ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকলেই হার্টের অসুখ, স্ট্রোকের মতো একাধিক জটিল রোগের ফাঁদ এড়ানো সম্ভব হবে।

We’re now on Telegram – Click to join

হিমোগ্লোবিন​ ​বাড়বে 

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমলে রক্তাল্পতার মতো জটিল সমস্যা পিছু নিতে পারে। তাই হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে নেওয়া জরুরি। আর এই কাজে আপনাকে সহযোগিতা করবে জাম। কারণ এই কালো রঙের ফলে রয়েছে ভিটামিন সি এবং আয়রনের মতো দুটি উপকারী ভিটামিন ও খনিজ। আর এই দুই উপাদান রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

এড়িয়ে চলা যাবে সংক্রমণের ফাঁদ

জামে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিইনফেকটিভ কিছু উপাদান, যা আমাদের সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। সেই সঙ্গে এই ফলে এতে রয়েছে ম্যালিক অ্যাসিড, অক্সালিক অ্যাসিড, ট্যানিনস, গ্যালিক অ্যাসিড, বেটুলিক অ্যাসিডের মতো উপকারী সব উপাদান যা সাধারণ সংক্রমণজনিত সমস্যা প্রতিরোধ করতে পারে।

Read more:- নাজেহাল গরমে এই সবজি পাতে থাকলে একাধিক রোগব্যাধি থাকবে দূরে!

দাঁত ও মাড়ি থাকবে ​সুস্থ

নিয়মিত জাম খেলে দাঁত এবং মাড়ির সংক্রমণের থেকে দূরে থাকা যাবে। তাই এই ধরণের সমস্যায় ভুক্তভোগীরা আজ থেকেই জামের সঙ্গে সন্ধি করে নিন।

বিনোদন জগতের আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.