Watermelon Benefits: গ্রীষ্মকালে এই ফল খেলে বাড়বে হজমশক্তি, এমনকি সুস্থ থাকবে হার্ট! আর কী কী উপকার পাবেন? জেনে নিন

Watermelon Benefits: গরমকালে রোজের পাতে এই ফল রাখলেই মিলবে হাজারো উপকার! এমনকি দূরে থাকবে প্রাণঘাতী ক্যানসার!

হাইলাইটস:

  • গরমকালে নিয়মিত খেতে পারেন তরমুজ
  • তাতে দেহে জলের ঘাটতিও মিটবে, সেই সঙ্গে সুস্থ থাকবে হার্ট
  • এই ফল খেলে আর কী কী উপকার মিলবে? জেনে নিন

Watermelon Benefits: গরম পড়তেই বাজারে ভিড় করেছে তরমুজ। এই ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। এমনকী এতে সাইট্রুলিন নামক এক বিশেষ অ্যামাইনো অ্যাসিডও উপস্থিত রয়েছে যা শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে পারে। তাই আজ থেকেই নিয়ম করে এই ফল খাওয়া শুরু করে দিন। সুতরাং আর সময় নষ্ট না করে গরমের দিনে তরমুজ খাওয়ার একাধিক উপকার সম্পর্কে বিশদে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

জলের ভাণ্ডার​

গরমের দিনে শরীর থেকে গলগল করে জল বেরিয়ে যায়। আর সেই কারণে ডিহাইড্রেশনের মতো জটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তবে নিয়মিত তরমুজ খেলে কিন্তু শরীরে জলের ঘাটতি হওয়ার আশঙ্কা অনেকটাই কমবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ তরমুজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে জলীয় অংশ।

​সুস্থ-সবল​ থাকবে হার্ট 

এই তাপদাহের মধ্যে হার্টের খেয়াল রাখতেই হবে। নইলেই পিছু নিতে পারে হার্ট অ্যাটাক থেকে শুরু করে অ্যারিদমিয়ার মতো একাধিক হার্ট ডিজিজ। তাই আজ থেকেই হার্টকে সুস্থ রাখার কাজ শুরু করুন। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে তরমুজ। কারণ এই ফলে রয়েছে লাইকোপেন নামক একটি উপাদান, যা কোলেস্টেরল এবং প্রেশার কমানোর কাজে একাই একশো। আর এই দুই সমস্যা নিয়ন্ত্রণে থাকলেই হৃদরোগ এড়ানো যাবে।

ভালো থাকবে চোখ

তরমুজে রয়েছে ভিটামিন এ-এর খনি। এছাড়াও এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে লাইকোপেন। আর এই দুই উপাদান বয়সজনিত চোখের সমস্যা প্রতিরোধ করার ক্ষমতা রাখে। পাশাপাশি এই ফলে মজুত ভিটামিন এ-এর গুণে দৃষ্টিশক্তি কিছুটা হলেও বাড়ে।

https://www.instagram.com/p/Cv9eh1Nu1BR/?igsh=MTkwbnZscjVubGdnZQ==

দূর হবে পেটের সমস্যা

গরম কালে পেটের সমস্যা বাড়ে বৈকি! আর এই পেটের সমস্যাকে দূরে রাখতে আপনাকে সাহায্য করবে তরমুজ। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে জল এবং পরিমিত পরিমাণে ফাইবার। আর এই দুই উপাদান হজম ক্ষমতা বৃদ্ধি করতে সিদ্ধহস্ত।

পড়তে হবে না ক্যানসাররের ফাঁদে 

তরমুজে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে। তাই স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত তরমুজ খেতে ভুলবেন না।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.