Vitamins And Infertility: কিভাবে ভিটামিন এবং বন্ধ্যাত্ব পরস্পর সম্পর্কিত? বিষয়টি জানতে হলে বিস্তারিত পড়ুন

Vitamins And Infertility: কীভাবে ভিটামিনের অভাব উর্বরতার সমস্যা সৃষ্টি করতে পারে? না জানলে প্রতিবেদনটি পড়ুন

হাইলাইটস:

  • ভিটামিন D-এর অভাবে বন্ধ্যাত্বের মতো সমস্যা দেখা দেয়
  • পুরুষদের মধ্যে ভিটামিন B ১২ এর ঘাটতি শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গতিশীলতা হ্রাসের অন্যতম কারণ
  • মহিলাদের ভিটামিন C-এর কম মাত্রার ফলে ডিম্বাশয়ের কার্যকারিতা কমে যেতে পারে এবং গর্ভধারণের হার কম হতে পারে

Vitamins And Infertility: ভিটামিন D-এর ঘাটতি শুধুমাত্র মহিলাদের মধ্যে PCOS-কে আরও খারাপ করে দেয়, যখন বন্ধ্যাত্ব কম শুক্রাণুর গুণমান এবং পুরুষদের ভিটামিন D-এর অভাবের সঙ্গে যুক্ত। মনে হচ্ছে এটি প্রমাণিত হয়েছে যে ভিটামিন D মাত্রা এবং শুক্রাণু উৎপাদন এবং কার্যকারিতার মধ্যে একটি উল্লেখযোগ্য সম্পর্ক রয়েছে, একটি নতুন গবেষণার ফলাফল অনুযায়ী। Dt. বেঙ্গালুরুর ইলেক্ট্রনিক সিটির মাদারহুড হসপিটালের পরামর্শক ডায়েটিশিয়ান রেনু দুবে বলেছেন, “প্রত্যেক ব্যক্তি তাদের উর্বরতাকে প্রভাবিত করতে পারে এমন অনেকগুলি কারণের মধ্যে একটি অনুভব করতে পারে৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি হল ভিটামিনের অভাব যা সহজেই উর্বরতাকে প্রভাবিত করতে পারে। আসুন ভিটামিন এবং বন্ধ্যাত্ব একে অপরের সাথে কীভাবে সম্পর্কিত সে সম্পর্কে আরও জানুন –

ভিটামিন D:

দেখা গেছে, ভিটামিন D-এর অভাবে বন্ধ্যাত্বের মতো সমস্যা দেখা দেয়। বৈজ্ঞানিক তথ্য দেখায় যে ভিটামিন D নারী ও পুরুষ উভয়ের প্রজনন হরমোন উৎপাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন D-এর ঘাটতি পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের নিম্ন স্তরের এবং শুক্রাণুর নমনীয়তা, এবং মহিলাদের মাসিক চক্রের ব্যথা এবং ডিম্বাশয়ের দুর্বল কার্যকারিতার সাথে জড়িত।

ভিটামিন B ১২:

ভিটামিন B ১২ একটি পদার্থ হিসাবে তাৎপর্যপূর্ণ গুরুত্বপূর্ণ যা DNA সংশ্লেষণ এবং সেলুলার বিপাককে সমর্থন করে, যা নতুন কোষের প্রজনন, রক্ষণাবেক্ষণ এবং বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

Read more –  https://bangla.oneworldnews.com/health/infertility-problem

বিদ্যমান প্রমাণগুলি ভিটামিন B ১২ এর অভাব এবং মহিলাদের মধ্যে মাসিক চক্রের ব্যাঘাতের সাথে মিলিত একটি অনিয়মিত ডিম্বস্ফোটনের মধ্যে সম্পর্কের একটি গল্প দেখায়। পুরুষদের মধ্যে ভিটামিন B ১২ এর ঘাটতি শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গতিশীলতা হ্রাসের অন্যতম কারণ, ফলস্বরূপ পুরুষ বন্ধ্যাত্বের দিকে পরিচালিত করে।

ফলিক অ্যাসিড (ভিটামিন B ৯):

কোষ বিভাজন/কর্পোরাল সংশ্লেষণের মৌলিক, ফলিক অ্যাসিড প্রত্যেকের প্রজনন স্বাস্থ্যের পাশাপাশি ভ্রূণের বিকাশের ক্ষেত্রে একটি মূল খেলোয়াড়। অপর্যাপ্ত ফোলেট গ্রহণ মহিলাদের মধ্যে একটি নবজাত শিশুর নিউরাল টিউব ত্রুটির (NTDs) জন্য একটি পূর্বনির্ধারক কারণ এবং গর্ভপাতের ঝুঁকি বাড়ায়।

এই ফলিক অ্যাসিডের ঘাটতি ছাড়াও, পুরুষদের শুক্রাণু কোষে নিম্নতর শুক্রাণুর সংখ্যা এবং অস্বাভাবিকতার সাথে একটি সম্পর্কও পাওয়া গেছে, যা উর্বরতার ফলাফলকে প্রভাবিত করে।

ভিটামিন C:

ভিটামিন C একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং এটি স্পার্মাটোজয়েড কোষগুলিকে অধিকারী ক্ষতি থেকে মুক্তি পেতে সহায়তা করে। কম ভিটামিন C মাত্রা পুরুষদের শুক্রাণুর মানের হ্রাসের সাথে সম্পর্কিত হতে দেখা গেছে, যার মধ্যে শুক্রাণুর গতিশীলতা স্তর কমানো এবং DNA ক্ষতি। মহিলাদের ক্ষেত্রে, ভিটামিন C-এর কম মাত্রার ফলে ডিম্বাশয়ের কার্যকারিতা কমে যেতে পারে এবং গর্ভধারণের হার কম হতে পারে।

হাইলাইট করার জন্য একটি মূল বিষয় হল যে উর্বরতা সমস্যাগুলির জন্য ভিটামিনের ঘাটতি শুধুমাত্র একটি একক কারণ যা গুরুতর উদ্বেগের মধ্যে নেওয়া উচিত। এছাড়াও, একজন মহিলার বয়সের স্তর, সাধারণ স্বাস্থ্যের অবস্থা, তার জীবনযাত্রার কারণগুলি, যেমন যদি সে সঠিকভাবে খায় এবং পর্যাপ্ত ব্যায়াম করে, সেইসাথে তার অন্যান্য অন্তর্নিহিত চিকিৎসা সমস্যাগুলিও উর্বরতাকে প্রভাবিত করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.