Infertility Problem: বন্ধ্যাত্বের ভয় থাকলে আজই এই অভ্যাস ত্যাগ করুন… মা হতে অসুবিধা হতে পারে

Infertility Problem: আপনিও কী এই ভুল করছেন? এই অভ্যাসগুলো না ত্যাগ করলে মা হতে সমস্যা হবে

হাইলাইটস:

  • সারা দেশে বিপুল সংখ্যক নারী বন্ধ্যাত্বের শিকার।
  • আপনি কী জানেন যে বেশিরভাগ মেয়েই তাদের কিছু ভুল অভ্যাসের কারণে বন্ধ্যা হয়ে যায়, যা তারা তাদের যৌবনে মনোযোগ দেয় না।
  • চিকিৎসকদের মতে, ১৮ থেকে ৩০ বছর বয়স আপনার স্বাস্থ্য এবং উর্বরতার দিক থেকে খুবই সংবেদনশীল।

Infertility Problem: সারা দেশে বিপুল সংখ্যক নারী বন্ধ্যাত্বের শিকার। কিন্তু, আপনি কী জানেন যে বেশিরভাগ মেয়েই তাদের কিছু ভুল অভ্যাসের কারণে বন্ধ্যা হয়ে যায়, যা তারা তাদের যৌবনে মনোযোগ দেয় না। চিকিৎসকদের মতে, ১৮ থেকে ৩০ বছর বয়স আপনার স্বাস্থ্য এবং উর্বরতার দিক থেকে খুবই সংবেদনশীল। এই বয়সে আপনার করা একটি ছোট ভুল ভবিষ্যতে অনেক গুরুতর সমস্যা তৈরি করতে পারে। এই সমস্যাগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল হার্ট অ্যাটাক, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং বন্ধ্যাত্ব। এমন পরিস্থিতিতে সময়মতো অভ্যাসের উন্নতি করা জরুরি, যাতে ভবিষ্যতে কোনো সমস্যা না হয়। আসুন জেনে নিই অল্পবয়সী মেয়েদের এমনই ৫টি অভ্যাসের কথা, যা তাদের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা বাড়িয়ে দিচ্ছে।

We’re now on Whatsapp – Click to join

ঘুমের অভাব:

বিশেষজ্ঞদের মতে, তরুণদের মধ্যে গভীর রাত পর্যন্ত জেগে থাকার অভ্যাস তাদের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে। প্রকৃতপক্ষে, গভীর রাত পর্যন্ত জেগে থাকার কারণে, তারা ভোর পর্যন্ত দেরী করে ঘুমায় বা অর্ধেক ঘুম নিয়ে কাজ শুরু করে। এইভাবে, যারা কম ঘুম পায় তাদের উর্বরতা ক্রমাগত অবনতি হতে থাকে। মেয়েদের ঘুমের অভাব প্রজনন সমস্যার পাশাপাশি অনিয়মিত পিরিয়ড, হরমোনের ভারসাম্যহীনতা এবং স্থূলতার কারণ হতে পারে। প্রতিদিন ২৪ ঘণ্টার মধ্যে অন্তত ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন চিকিৎসকরা।

অস্বাস্থ্যকর খাদ্য:

আজকাল, তরুণদের খাদ্যতালিকায় ফাস্টফুড, জাঙ্ক ফুড, প্যাকেটজাত এবং প্রক্রিয়াজাত খাবারের জাদু বিরাজ করছে। আসলে, ভুল খাদ্যাভ্যাস উর্বরতাকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। আপনি যদি আপনার উর্বরতা সুস্থ রাখতে চান, তাহলে ফাস্ট ফুড এবং জাঙ্ক ফুড ত্যাগ করুন এবং আপনার খাদ্যতালিকায় শাকসবজি, ফল, শস্য এবং প্রাকৃতিক জিনিস অন্তর্ভুক্ত করুন, যা আপনাকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে।

অ্যালকোহল:

চিকিৎসকদের মতে, মদ্যপানও আজকাল তরুণদের মধ্যে একটি ফ্যাশনে পরিণত হয়েছে। অ্যালকোহল যুবতী মেয়েদের উর্বরতা নষ্ট করছে। অ্যালকোহল আপনার যৌন জীবন, কিডনি এবং লিভারের উপর খুব খারাপ প্রভাব ফেলে। আপনি যদি একবারে অ্যালকোহল আসক্তি ত্যাগ করতে না পারেন তবে কমপক্ষে এটি সীমিত পরিমাণে সেবন করুন।

ধূমপান:

ধূমপান নারী ও পুরুষ উভয়ের উর্বরতাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। অতিরিক্ত ধূমপানের কারণেও মহিলাদের মেনোপজ তাড়াতাড়ি শুরু হতে পারে। যেখানে পুরুষদের শুক্রাণুর মান কমতে পারে।

ব্যায়াম:

আজকাল, কিছু যুবক একেবারেই ব্যায়াম করেন না, আবার কেউ কেউ আছেন যারা ফিটনেস নিয়ে পাগল হয়ে যাচ্ছেন এবং দিনের অনেক ঘন্টা জিমে ব্যায়াম করছেন। যদিও এটি আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু অতিরিক্ত প্রশিক্ষণ শুধুমাত্র আপনার শরীরের উপর খারাপ প্রভাব ফেলে না, এটি আপনার উর্বরতার উপরও খারাপ প্রভাব ফেলে।

অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ:

অতিরিক্ত কফি খাওয়া পুরুষদের শুক্রাণু তৈরির ক্ষমতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। মহিলাদের অতিরিক্ত ক্যাফেইন সেবনেরও খুব খারাপ পরিণতি হয়। ক্যাফেইন গর্ভপাতের ঝুঁকি বাড়াতে পারে। উপরন্তু, ইতিমধ্যে বন্ধ্যাত্বের সাথে লড়াই করা মহিলাদের জন্য ক্যাফেইন আরও বিপজ্জনক প্রমাণিত হতে পারে। অতএব, গর্ভধারণে অসুবিধার সম্মুখীন দম্পতিদের প্রতিদিন ২৫০ মিলিগ্রামের কম ক্যাফেইন গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।