Unveiling Havana Syndrome: মার্কিন কর্মকর্তাদের মধ্যে একটি রহস্যজনক অসুস্থতা দেখা দিয়েছে, এটির পিছনে রাশিয়ার হাত আছে? দেখুন কি বলেছেন তদন্তকারী

Unveiling Havana Syndrome: হাভানা সিন্ড্রোমটি কি? এর পেছনে কি রহস্য লুকিয়ে আছে জানতে হলে প্রতিবেদনটি পড়ুন 

 

হাইলাইটস:

  • হাভানা সিন্ড্রোম মার্কিন রাষ্ট্রীয় সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারগুলিকে আঘাত প্রদান করে
  • এর লক্ষণগুলি বিকলাঙ্গ মাথা ব্যথা থেকে মনোবিজ্ঞানী অক্ষমতার পর্যায়ে ব্যাধির সাথে মিলিত
  • এটি রাশিয়ান স্বার্থের বিরোধী কার্যকলাপের সাথে জড়িয়ে আছে

Unveiling Havana Syndrome: একটি ঠাণ্ডা প্রকাশে, একজন প্রধান মার্কিন সামরিক গবেষক হাভানা সিন্ড্রোমের উপর আলো প্রকাশ করেছেন। গ্রেগ এডগ্রীন, একজন অবসরপ্রাপ্ত আর্মি লেফটেন্যান্ট কর্নেল, এই অজানা ঘটনার উপর গভীরভাবে অন্বেষণ করেছেন, যা রাশিয়ার দিকে ইশারা করে। এই নিবন্ধে হাভানা সিন্ড্রোমের জটিলতা, এর শিকার, সম্ভাব্য অপরাধীদের, এবং উত্তরের জন্য উদ্যোগ করা হয়।

হাভানা সিন্ড্রোম বোঝা

২০১৬ সাল থেকে, “হাভানা সিন্ড্রোম” নামে পরিচিত একটি অদ্ভুত অবস্থা যাতে মার্কিন রাষ্ট্রীয় দূতাবাসগুলিতে নিয়োগিত সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারগুলিকে আঘাত প্রদান করে। লক্ষণগুলি বিকলাঙ্গ মাথা ব্যথা থেকে মনোবিজ্ঞানী অক্ষমতার পর্যায়ে, যা স্নায়ুবিজ্ঞানী ব্যাধির সাথে মিলিত। অনেক ঘটনা প্রতিবেদন করা হলেও, মূল কারণটি অজানা থাকে, যা অনিশ্চয়তা এবং অনুমানের মধ্যে ঢাকা রয়েছে।

health.com অনুযায়ী, সাম্প্রতিক জাতীয় স্বাস্থ্য প্রতিষ্ঠানের গবেষণা তাত্ত্বিকভাবে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মস্তিষ্ক আঘাতের স্থিতিশীল প্রমাণের দাবি ত্রুটিপূর্ণ মনে করে। প্রত্যাশিতভাবে, এই দাবি করা হয়েছে পূর্বের অবস্থা, পরম্পরাগত অসুস্থতা এবং পরিবেশগত কারণে। তবে, আক্রান্তদের উপর গভীরভাবে প্রভাব ফেলার মাধ্যমে একটি আরও অনুমানী কারণ প্রকাশ করে, যা গভীর অনুসন্ধানের সূচনা দেয়।

ক্যারির মামলা: একটি সংঘাতের প্রতিবাদ

এফবিআই কর্মকর্তা ক্যারির একটি দুর্দান্ত অভিজ্ঞতা দান করেন, যা হাভানা সিন্ড্রোমের শিকার হওয়া ব্যক্তিদের অভিজ্ঞতা নির্দেশ করে। একটি সন্দেহজনক রাশিয়ান গুপ্তচর তদন্ত করার সময়, ক্যারির প্রাচুর্যে হাভানা সিন্ড্রোমের লক্ষণ দ্রুততার সাথে আক্রান্ত হয়। তা বিবরণ করে একটি মোহল অভিজ্ঞতা, যা বিবেক হারানো এবং কাটাক্ষণিক শব্দের মতো অত্যধিক অনুভূতি বর্ণনা করে, তিনি একটি অস্বাস্থ্যকর পরিস্থিতির ঘটনা বিবরণ করেন, যা তাকে অসমর্থ প্রভাবের সাথে ছেড়ে দেয়।

চিকিৎসায় নিশ্চিততা দেওয়ার পরেও, ক্যারির সঙ্গে অবশিষ্ট লক্ষণের যুদ্ধ হাভানা সিন্ড্রোমের চিরস্থায়ী প্রতিফলন সুনাম করে। তার মনোবুদ্ধি ক্ষমতার এবং সামগ্রিক ভালবাসার উপর অসুস্থতার দাগ হাভানা সিন্ড্রোমের প্রভাবের একটি ভয়াভয় ছবি চিত্রিত করে, যা আক্রান্ত ব্যক্তিদের এবং তাদের পরিবারের জন্য জরুরি চিন্তা তৈরি করে।

ভিটালিই কোভালেভের উন্মুক্তকরণ: রাশিয়ান ষড়যন্ত্রের একটি সন্দেহজনক সংযোগ

গবেষণার মৌলিক অংশ ভারতীয় মাটিতে অসাধু কার্যক্রমের সংশ্লিষ্ট রাশিয়ান জাতীয় ভিত্তিক ভিটালিই কোভালেভের অমিল আকর্ষণে উৎকৃষ্ট। কোভালেভের পেশার রাশিয়ান সামরিক ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার থেকে শেফ হিসাবে উল্লেখযোগ্য একটি জটিল সন্তানাদন। একটি উচ্চ গতির চেইসে অংশগ্রহণ এবং পরবর্তী বন্দিগিরি পতন একটি হাভানা সিন্ড্রোমের ঘটনাসমূহের সঙ্গে একটি সম্ভাব্য সংযোগ উল্লেখ করে।

We’re now on WhatsApp – Click to join

গবেষক সাংবাদিক ক্রিস্টো গ্রোজেভ এর উল্লেখ অনুযায়ী কোভালেভের গোপন রাশিয়ান বৈজ্ঞানিক ইউনিটের সাথে যোগাযোগের কানেকশন, অপর্যাপ্ত শ্রেণির আবিষ্কার প্রচারের সাথে অযাচিত সততা যোগ করে সম্পর্কিত নারী। যেহেতু নিশ্চিত প্রমাণ নয়, কোভালেভ এবং তার সহযোগীদের দ্বারা আবারো আক্রান্তদের সঙ্গে জড়িত প্রাসঙ্গিক প্রমাণ একটি ব্যাপক ষড়যন্ত্র সূচনা করে।

গ্রেগ এডগ্রীনের দৃষ্টিকোন: রাশিয়ান নেক্সাস ট্রেসিং

গ্রেগ এডগ্রীনের হাভানা সিনড্রোম কেসগুলির সূক্ষ্মভাবে যাচাই-বাছাই একটি বিরক্তিকর প্যাটার্ন উন্মোচিত করে – একটি পুনরাবৃত্ত রাশিয়ার সম্পর্ক। আক্রমণের লক্ষ্যবস্তু প্রকৃতি হাইলাইট করে, এডগ্রীন পীড়িত ব্যক্তিদের মধ্যে একটি সাধারণ বর্ণকে চিহ্নিত করেছেন – রাশিয়ান স্বার্থের বিরোধী কার্যকলাপে তাদের জড়িত থাকা। উচ্চ-কর্মসম্পাদনকারী অফিসারদের ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা এই হামলার কৌশলগত প্রকৃতির উপর আন্ডারস্কোর করে, যা মার্কিন গোয়েন্দা সক্ষমতাকে ক্ষুণ্ন করার গণনাকৃত প্রচেষ্টার ইঙ্গিত দেয়।

যেমন এডগ্রীন উপযুক্তভাবে মন্তব্য করেন, হাভানা সিন্ড্রোম মামলাগুলিতে রাশিয়ান সংলগ্নতা কেবল একটি সাধারণ সংযোগ ছাড়াতে পারে না, এটি সংঘটিত আক্রমণের একটি সংগঠিত প্রচারের দিকে ইঙ্গিত করে। এই আক্রমণের অনিষ্ট স্বভাব একটি দৃঢ় প্রতিক্রিয়ার প্রয়োজনীয়তা প্রকাশ করে, আক্রান্ত ব্যক্তিদের সুরক্ষা করতে এবং অপরাধীদের দায়ী করতে।

উপসংহার, হাভানা সিন্ড্রোমের আতঙ্ক বড় আকার ধারণ করেছে, আমেরিকান কর্মকর্তা এবং বিশ্বব্যাপী কূটনৈতিক মিশনের উপর ভয় ও অনিশ্চয়তার ছায়া ফেলেছে। তদন্তের তীব্রতা এবং উদ্ঘাটন পৃষ্ঠের সাথে সাথে, নিষ্পত্তিমূলক পদক্ষেপের প্রয়োজনীয়তা অপরিহার্য হয়ে ওঠে।শুধুমাত্র সম্মিলিত সতর্কতা এবং দৃঢ় সংকল্পের মাধ্যমে হাভানা সিন্ড্রোমের কল্পিত হুমকির মোকাবিলা এবং নিরপেক্ষ করা যেতে পারে, সকলের নিরাপত্তা এবং মঙ্গল নিশ্চিত করে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.