Turmeric Milk VS Turmeric Water: হলুদ দুধ না হলুদ জল কোনটি ভাল স্বাস্থ্য সুবিধা দেয়? জানতে হলে বিস্তারিত পড়ুন

Turmeric Milk VS Turmeric Water: ব্যক্তিগত পছন্দ এবং চিকিৎসার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, হলুদ জল এবং হলুদ দুধের পার্থক্যটি জেনে নিন

 

হাইলাইটস:

  • হলুদে উপস্থিত কারকিউমিন অ্যান্টিঅক্সিডেন্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  • হলুদ দুধ সেই আয়ুর্বেদীয় পানীয়গুলির মধ্যে একটি যা হজমের সমস্যা যেমন ফোলাভাব, গ্যাস এবং বদহজম কমাতে সাহায্য করে
  • বর্তমান হলুদ অন্যান্য উদ্ভিদ উপাদানের সাথে একত্রে অক্সালেট যা কিডনিতে পাথর তৈরি করে বলে পরিচিত

Turmeric Milk VS Turmeric Water: ঐতিহ্যগত প্রতিকারের জগতে, হলুদ, যা একটি বিশিষ্ট হলুদ রঙের মশলার রাণী। ভারতে সাধারণত “হলুদ” নামে পরিচিত, এটি অনাদিকাল ধরে অসুস্থতা পুনরুদ্ধার এবং সাধারণ স্বাস্থ্য বজায় রাখার জন্য ব্যবহার করা হয়েছে। কিন্তু যখন এর শক্তি ব্যবহার করার কথা আসে, তখন দুটি জনপ্রিয় বিকল্প উঠে আসে: হলদি দুধের প্রশান্তিদায়ক তাপ এবং হলুদের জলের বিশুদ্ধ সরলতা। উভয়ের সম্পর্কে একই জিনিস রয়েছে, তবে কোনটি আপনার পক্ষে সবচেয়ে উপযুক্ত?

Read more – হলুদের পানির উপকারিতাগুলি জানুন

কেন হলুদ দুধ খেতে যান?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-

হলুদে উপস্থিত কারকিউমিন অ্যান্টিঅক্সিডেন্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সোনালি দুধের নিয়মিত খাওয়ার মতো, এটি পান করা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম হতে পারে যা সংক্রমণ, অসুস্থতা এবং রোগের বিরুদ্ধে লড়াই করে।

হজমশক্তির উন্নতি ঘটায়:

কারিকুমিন ছাড়াও, হলুদ গলব্লাডারে প্রেরণা পাঠায় যা হজমে সহায়তা করে এমন পিত্ত নিঃসরণ করে। হলুদ দুধ সেই আয়ুর্বেদীয় পানীয়গুলির মধ্যে একটি যা হজমের সমস্যা যেমন ফোলাভাব, গ্যাস এবং বদহজম কমাতে সাহায্য করে।

We’re now on Telegram – Click to join

প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য:

হলুদে রয়েছে কারকিউমিন, একটি যৌগ যা প্রদাহরোধী ভূমিকা পালন করে। হলুদ দুধ এমন রোগীদের জন্য ভালো হতে পারে যারা আর্থ্রাইটিস এবং জয়েন্টের সমস্যায় ভুগছেন যা প্রদাহের কারণে হয়।

হলুদ দুধ এড়িয়ে চলুন-

রক্ত পাতলা করার ওষুধ খাওয়া মানুষ:

হলুদের রক্ত ​​পাতলা করার প্রভাব রয়েছে, তাই আপনি যদি এই ওষুধগুলি গ্রহণ করেন তবে হলুদের দুধ পান করার কথা বিবেচনা করার আগে আপনার চিকিৎসকের কাছ থেকে অনুমতি নেওয়া উচিত।

পিত্তথলির সমস্যায় আক্রান্ত ব্যক্তি:

হলুদের দ্বারা পিত্ত উৎপাদন পিত্তথলির রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য সমস্যাজনক হতে পারে কারণ এটি উপসর্গগুলিকে আরও বাড়িয়ে তোলে, যা তাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়।

কেন আপনার হলুদ জল পান করা উচিত?

ওজন ব্যবস্থাপনা:

কয়েকটি গবেষণায় প্রমাণ রয়েছে যে কারকিউমিন বিপাকীয় প্রদাহ নিয়ন্ত্রণ করে ওজন ব্যবস্থাপনার সাথে সম্পর্কযুক্ত হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

ত্বকের স্বাস্থ্য:

হলুদের জল ত্বককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে এবং প্রদাহজনক প্রতিক্রিয়ার ঝুঁকি কমাতে খুব কার্যকর হতে পারে, যা সম্পূর্ণরূপে পরিষ্কার এবং উজ্জ্বল ত্বকের দিকে পরিচালিত করে।

হজমশক্তির উন্নতি ঘটায়:

হলুদের জলের মতো, হলুদ দুধও হজমের সমস্যার জন্য উপকারী হতে পারে পিত্তের উৎপাদন বাড়িয়ে এবং হজম অঙ্গে প্রদাহ কমিয়ে।

হলুদের জল এড়িয়ে চলুন-

যাদের কিডনিতে পাথরের ইতিহাস রয়েছে:

বর্তমান হলুদ অন্যান্য উদ্ভিদ উপাদানের সাথে একত্রে অক্সালেট যা কিডনিতে পাথর তৈরি করে বলে পরিচিত এই অবস্থার জন্য সংবেদনশীল ব্যক্তিদের কিডনিতে পাথর তৈরির জন্য দায়ী হতে পারে।

গর্ভবতী মহিলা:

যদিও হলুদ সাধারণত অল্প পরিমাণে স্বাভাবিক সেবনে নিরাপদ, তবে গর্ভবতী মহিলাদের জরায়ুকে উদ্দীপিত করার সম্ভাবনার কারণে মাঝারি পরিমাণে ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

এইরকম স্বাস্থ্যকর পানীয়র সম্বন্ধে জানতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.