Summer Workout Tips: আপনি যদি এই গরমে রোদে ব্যায়াম করেন, তাহলে অবশ্যই জেনে নিন এই বিষয়গুলি

Summer Workout Tips: গরমে বাইরের ব্যায়াম এড়িয়ে চলুন, না হলে এই সমস্যাগুলি হতে পারে

হাইলাইটস:

  • বাইরের ব্যায়াম করলে ডিহাইড্রেশন, শ্বাসকষ্ট এবং হৃদস্পন্দন বৃদ্ধির মতো সমস্যা হতে পারে
  • সোশ্যাল মিডিয়ার প্রভাবে যেকোনো ধরনের ব্যায়াম করলে মারাত্মক আঘাত লাগে
  • গ্রীষ্মে ব্যায়ামের সময় আপনার সাথে একটি জলের বোতল রাখুন, তবে আপনার গলা শুকিয়ে গেলেই জল পান করুন

Summer Workout Tips: জুন মাসে এটি সবচেয়ে উষ্ণ হয়। এই ঋতুতে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার ঝুঁকি বাড়ে। স্বাস্থ্যকর খাবার এবং ব্যায়াম হল সুস্থ থাকার মৌলিক মন্ত্র। এই দুটি বিষয় মেনে চললে প্রতিটি মৌসুমেই আপনি ফিট অ্যান্ড ফাইন থাকতে পারবেন, কিন্তু বিষয়টি এখানেই শেষ নয়। গরমে ব্যায়াম করার সময় কিছু বিষয় মাথায় না রাখলে তা উপকারের পরিবর্তে ক্ষতির কারণ হতে পারে।

Read more – আপনি কি জানেন ওয়ার্কআউটের জন্য কোন সময়টি ভালো হবে? না জানলে বিস্তারিত পড়ুন

গরমে ব্যায়ামের সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

১. বহিরঙ্গন ব্যায়াম এড়িয়ে চলুন

যদিও বহিরঙ্গন ব্যায়াম করা ভালো বলে মনে করা হয়, কিন্তু প্রখর রোদে কাজ করা এবং অতিরিক্ত দূষণ শরীরের জন্য উপকারের পরিবর্তে ক্ষতির কারণ হতে পারে। বাইরের ব্যায়াম করলে ডিহাইড্রেশন, শ্বাসকষ্ট এবং হৃদস্পন্দন বৃদ্ধির মতো সমস্যা হতে পারে। অতিরিক্ত ঘামের কারণে ফুসকুড়ি এবং চুলকানির ঝুঁকিও বেড়ে যায়।

২. বয়স এবং স্ট্যামিনা মাথায় রাখুন

ব্যায়াম করার সময় দ্বিতীয় গুরুত্বপূর্ণ যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল আপনার বয়স। সোশ্যাল মিডিয়ার প্রভাবে যেকোনো ধরনের ব্যায়াম করলে মারাত্মক আঘাত লাগে। নতুনদের জন্য বিভিন্ন ধরণের ওয়ার্কআউট রয়েছে, যারা যে কোনও রোগ থেকে পুনরুদ্ধার মোডে রয়েছে তাদের জন্য বিভিন্ন ধরণের ওয়ার্কআউট রয়েছে। আপনার স্ট্যামিনা এবং শারীরিক স্বাস্থ্য অনুযায়ী ব্যায়াম বেছে নিন।

We’re now on WhatsApp – Click to join

৩. নিজেকে হাইড্রেটেড রাখুন

গ্রীষ্মে ব্যায়ামের সময় আপনার সাথে একটি জলের বোতল রাখুন, তবে আপনার গলা শুকিয়ে গেলেই জল পান করুন। ব্যায়াম করার সময় ঘন ঘন পানি পান করা সঠিক উপায় নয়। কোল্ড ড্রিংক বা এ জাতীয় যেকোন কোমল পানীয় দিয়ে পানি বদলে নিতে ভুল করবেন না। ব্যায়ামের সময় প্রয়োজনীয় পরিমাণ পানি পান করলে শরীরে শক্তি বজায় থাকে। আপনার ওয়ার্কআউট শেষ হওয়ার কমপক্ষে ৩০ মিনিট পরে প্রচুর পরিমাণে জল বা অন্যান্য তরল পান করুন।

We’re now on Telegram – Click to join

গুরুত্বপূর্ণ টিপস

১. ব্যায়াম করার সময় যদি আপনি শ্বাসকষ্ট বা বুকে ব্যথা অনুভব করেন তবে জোর করে করবেন না, বরং কিছু সময় বিশ্রাম নিন এবং তারপর আবার শুরু করুন।

২. ব্যায়ামের সময় প্রচুর পানি পান করবেন না, বরং ৩০ মিনিট আগে ভালো পরিমাণ পানি পান করুন। এতে করে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় থাকে।

৩. ব্যায়াম থেকে শরীরের সর্বাধিক উপকার নিশ্চিত করতে, একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য গ্রহণ করুন।

৪. ব্যায়াম আগে ওয়ার্ম আপ না এতে যেকোনো ধরনের আঘাতের সম্ভাবনা কমে যায়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.