Summer Health Drinks: এই জ্বালা-পোড়া গরমে শরীরকে সুস্থ এবং সতেজ রাখতে এইসব পানীয়তে গলা ভেজালে পাবেন স্বস্তি

Summer Health Drinks: এই পানীয়গুলি আপনি বাড়িতে অতি সহজেই বানাতে পারবেন

হাইলাইটস:

• এই তীব্র গরম থেকে বাঁচতে স্বাস্থ্যকর পানীয়ই একমাত্র ভরসা

• এই সময় শরীরকে সুস্থ রাখতে নিজেকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি

• এখানে উল্লিখিত স্বাস্থ্যকর পানীয়গুলি গরমের দিনে আমাদের শরীর এবং মনকে সুস্থ এবং চাঙ্গা রাখতে সাহায্য করে

Summer Health Drinks: গরমে সুস্থ থাকার জন্য নিজেকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি। কারণ এই জ্বালা-পোড়ার দিনে শরীর-মনকে চাঙ্গা এবং দেহের এনার্জি বাড়াতে পারবে এমন খাদ্য সামগ্রীকে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। তার সাথেই অন্তর্ভুক্ত করা উচিত কিছু স্বাস্থ্যকর পানীয়ের। এই তীব্র গরমে আমাদের বেশিরভাগকে বাড়ির বাইরে কাজের সূত্রে বেরোতে হচ্ছে। ফলে গরমে শরীরকে রিফ্রেশ রাখতে রাস্তা ধারে বিক্রি করা ফলের রস খেয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে আমাদের। তবে আজ আমরা বাড়িতে তৈরি কিছু স্বাস্থ্যকর পানীয়ের কথা এখানে আলোচনা করেছি। যে পানীয়গুলি আপনার শরীর এবং মনকে সুস্থ এবং সতেজ রাখতে সাহায্য করে। দেখে নিন সেই পানীয়গুলি আসলে কী কী –

১. বানানা মিল্ক স্মুদি:

স্বাস্থ্যের জন্য কলা হল একটি সুপারফুড। দুধের সঙ্গে কলা খাওয়াও স্বাস্থ্যের জন্য উপকারী। অনেকেই সুস্থ থাকতে বারো মাসই বানানা মিল্ক স্মুদি বানিয়ে দুধ-কলা একসঙ্গে সেবন করেন। এক কাপ কলা, এক কাপ দুধ এবং এক কাপ দই নিয়ে মিক্সিতে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে আপনার প্ৰিয় বানানা মিল্ক স্মুদি। কলা এবং দুধ দু’টিই পুষ্টিগুণে ভরপুর। তাই এটি খেলে অনেক রোগও সেরে যায়। বেশিরভাগ মানুষই সকালের ব্রেকফাস্টে, ব্রেড, কলা এবং দুধ খেতে পছন্দ করেন। কারণ কলা এবং দুধ একটি পুষ্টিকর ব্রেকফাস্ট হিসেবে বিবেচিত হয়। তবে আপনি বিকল্প হিসাবে বানানা মিল্ক স্মুদি পান করতে পারেন। এটি শরীরের জন্য খুবই উপকারী।

২. ​পিনা কোলাডা স্মুদি:

এই তীব্র গরমে শরীর ও মনকে সুস্থ এবং সতেজ রাখতে আপনি ​পিনা কোলাডা স্মুদিও বেছে নিতে পারেন। এটি বাড়িতে খুব সহজেই তৈরি করা যায়। প্রথমে এক কাপ দই বা দুধ তারপর এক কাপ আনারস এবং শেষে হাফ কাপ নারকেলের শাঁস একসাথে মিক্সিতে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে আপনার প্ৰিয় ​পিনা কোলাডা স্মুদিটি। এবার এই গরম থেকে একটু রিফ্রেশমেন্টের তাগিদে অতি সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন ​পিনা কোলাডা স্মুদ।

৩. ​পিঙ্ক পাঞ্চ স্মুদি:

এই জ্বালা-পোড়া গরম থেকে বাঁচতে স্বাস্থ্যকর পানীয়ই একমাত্র ভরসা। তার সাথে শরীরকে হাইড্রেট রাখতেও স্মুদি খুবই উপকারী। আপনি এই তীব্র গরমে শরীর ও মনকে সুস্থ এবং সতেজ রাখতে ​পিঙ্ক পাঞ্চ স্মুদি বাড়িতে বানিয়ে চুমুক দিতে পারেন। এই স্মুদিটি বানাতে প্রথমে একটা কলা, হাফ কাপ আনারস, হাফ কাপ আম বা আপেল এবং এক কাপ নারকেলের দুধ নিয়ে মিক্সিতে ব্লেন্ড করে নিলেই এক মিনিটে তৈরি হয়ে যাবে আপনার প্ৰিয় পিঙ্ক পাঞ্চ স্মুদিটি। এমনকি কলা, আনারস এবং আমে উপস্থিত নানা উপকারী উপাদানের গুণে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে।

৪. ​ম্যাঙ্গো শেক স্মুদি:

গরমকাল মানেই সারা বাজার আমে ভরে যায়। আর আম দিয়ে স্মুদি তৈরি হবে না এটা তো হতে পারে না। ফলে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলুন ​ম্যাঙ্গো শেক স্মুদি। সুস্বাদু এই পানীয়টি তৈরি করতে প্রথমে একটি মিক্সিতে এক কাপ আম, এক কাপ দুধ, এক কাপ দই এবং অল্প করে ড্রাই ফ্রুট মিশিয়ে একসাথে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে ম্যাঙ্গো শেক স্মুদি। বিশেষ করে বাচ্চারা এই শেকটি খেতে খুব ভালোবাসে। গরমকালে শরীরকে ঠান্ডা রাখতে এই স্মুদিটি কার্যকরী ভূমিকা গ্রহণ করে।

৫. ​স্ট্রবেরি ফিল্ডস স্মুদি:

​স্ট্রবেরি এমন একটি ফল, যা সকলেরই প্রিয়। ফলে গরম থেকে বাঁচতে আপনি ​স্ট্রবেরির সহযোগেও একটি সুস্বাদু স্মুদি বানাতে পারেন। একটি বানাতে প্রথমে রিফ্রেশ রাখতে এই স্মুদি খুবই উপকারী। হাফ কাপ নারকেলের জল, হাফ কাপ দই ও এক কাপ স্ট্রবেরি নিয়ে মিক্সিতে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে একটি সুস্বাদু স্মুদি। যার নাম স্ট্রবেরি ফিল্ডস স্মুদি৷ এটি গরমকালে আমাদের শরীর এবং মনকে সুস্থ এবং চাঙ্গা রাখতে সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.