Mental Health: গবেষণায় দেখা গেছে আরও ভাইবোন থাকলে মানসিক স্বাস্থ্য খারাপ হতে পারে, বিস্তারিত জানুন

Mental Health: আরও ভাইবোন এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে অজানা সংযোগ, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • ভাইবোন প্রতিযোগীতার ধারণাটি দীর্ঘদিন ধরে উল্লেখ করা হয়েছে
  • পারিবারিক গতিশীলতা

Mental Health: সাম্প্রতিক একটি সমীক্ষা পরিবারের আকারের জটিল গতিবিদ্যার দিকে নজর দিয়েছে, একজনের ভাইবোনের সংখ্যা এবং তাদের মানসিক সুস্থতার প্রভাবের মধ্যে একটি সম্পর্ক উন্মোচন করেছে। মনোবিজ্ঞানী এবং সমাজবিজ্ঞানীদের একটি দলের সহায়তায় সম্পাদিত গবেষণাটি, কীভাবে ভাইবোন গতিশীলতা একজন ব্যক্তির মানসিক সুস্থতা গঠনে একটি ফাংশন খেলতে পারে সে বিষয়ে আলোচনাকে প্রজ্বলিত করেছে।

জরিপটি পরিচালিত হয়েছিল যার লক্ষ্য মানসিক স্বাস্থ্যের উপর আরও ভাইবোনের ক্ষমতার প্রভাবকে স্বীকৃতি দেওয়া। আশ্চর্যজনকভাবে, ফলাফলগুলি বৃহত্তর ভাইবোন থাকা এবং দরিদ্র বুদ্ধিবৃত্তিক স্বাস্থ্যের ফলাফলের সম্মুখীন হওয়ার মধ্যে একটি দুর্দান্ত সংযোগ নির্দেশ করে।

মূল পর্যবেক্ষণগুলির মধ্যে একটি ছিল যে বৃহত্তর সংখ্যক ভাইবোন সহ ব্যক্তিরা কম ভাইবোনদের সাথে তাদের সমকক্ষদের তুলনায় উচ্চ স্তরের চাপ এবং নিম্ন মানসিক সুস্থতার পরামর্শ দিয়েছেন। গবেষকরা সম্ভাব্য ব্যাখ্যাগুলি অনুসন্ধান করেছেন, উপাদানগুলি অন্বেষণ করেছেন যার মধ্যে পিতামাতার মনোযোগের বিরোধিতা, সহায়তা বরাদ্দ এবং বড় পরিবারের অভ্যন্তরে সম্পর্কের জটিল মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

“ভাইবোন প্রতিযোগীতার” ধারণাটি দীর্ঘদিন ধরে উল্লেখ করা হয়েছে, এবং গবেষণাটি দেখায় যে একটি বৃহত্তর ভাইবোন সমিতির মধ্যে বয়ঃসন্ধির সময়কালের জন্য প্রতিষ্ঠিত গতিশীলতা বুদ্ধিবৃত্তিক স্বাস্থ্যের জন্য দীর্ঘ সময়ের প্রভাবে অবদান রাখতে পারে।

মজার বিষয় হল, পরিবারের মধ্যে অতিরিক্ত পরীক্ষিত জন্মের ক্রম দেখুন, প্রথমজাত, মধ্যম শিশু, বা সর্বকনিষ্ঠ অনুপ্রাণিত বুদ্ধিবৃত্তিক স্বাস্থ্যের ফলাফল হচ্ছে কিনা তা নিয়ে চিন্তা করুন। ফলাফলগুলি মানসিক সুস্থতার উপর প্রভাব ফেলতে ভাইবোনের সংখ্যার সাথে কীভাবে ডেলিভারি অর্ডার ইন্টারঅ্যাক্ট করে তার সংক্ষিপ্ত বৈচিত্রের ইঙ্গিত দেয়। উদাহরণস্বরূপ, বৃহত্তর পরিবারের প্রথমজাত শিশুরা আরও বেশি দায়িত্ব পালন করে বলে মনে হয়, সম্ভবত তাদের স্ট্রেনের মাত্রাকে প্রভাবিত করে।

We’re now on WhatsApp- Click to join

যদিও পর্যবেক্ষণ ক্ষমতা পারস্পরিক সম্পর্কের উপর আলোকপাত করে, এটি সতর্কতার সাথে ফলাফলগুলিকে ব্যাখ্যা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পারস্পরিক সম্পর্ক কার্যকারণের পরামর্শ দেয় না, এবং ভাইবোনের সংখ্যার বাইরে বিভিন্ন কারণ একজন ব্যক্তির বুদ্ধিবৃত্তিক সুস্থতায় অবদান রাখে। গবেষকরা নিজেরাই সমস্যার জটিলতাকে বিখ্যাত করেছেন, মানসিক সুস্থতার উপর পারিবারিক প্রভাবের জটিলতার তলানিতে যাওয়ার জন্য অতিরিক্ত অনুসন্ধানের আহ্বান জানিয়েছেন।

এই ফলাফলগুলি মনোবিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের ক্ষেত্রগুলিতে আলোচনার জন্ম দিতে পারে, যা গবেষকদের খেলার অন্তর্নিহিত প্রক্রিয়াগুলির গভীরে অনুসন্ধান করতে উৎসাহিত করে। উপরন্তু, একটি চেহারা বাবা এবং মা, শিক্ষাবিদ, এবং বুদ্ধিজীবী ফিটনেস বিশেষজ্ঞদের জন্য একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে বিশেষ চ্যালেঞ্জগুলির সাথে আরও ভাইবোনরা সম্মুখীন হতে পারে।

একটি চমৎকার পর্যবেক্ষণে, গবেষকরা অসাধারণ ভাইবোন সম্পর্ক গড়ে তোলার এবং স্বাস্থ্যকর মানসিক উন্নতিতে সহায়তা করে এমন পরিবেশ তৈরি করার গুরুত্বের ওপর জোর দেন। নেতিবাচক প্রভাব প্রশমিত করার কৌশলগুলির মধ্যে উন্মুক্ত মৌখিক আদান-প্রদান, যুদ্ধের সিদ্ধান্তের দক্ষতা শেখানো এবং পিতামাতার মনোযোগ এবং সম্পদের ন্যায়সঙ্গত বন্টন নিশ্চিত করা জড়িত থাকতে পারে।

পারিবারিক গতিশীলতা আশ্চর্যজনকভাবে ব্যক্তিগতকৃত, এবং এই চেহারাটি অতিরিক্ত ভাইবোন এবং দরিদ্র বুদ্ধিবৃত্তিক ফিটনেস ফলাফলের মধ্যে একটি সম্পর্ক দেখায়, এটি একটি নির্ধারক সম্পর্ককে বোঝায় না। বৃহৎ পরিবারের অনেক ব্যক্তি মানসিকভাবে উন্নতি লাভ করে, এবং এর ফলাফলগুলিকে আত্মীয়দের গল্পের বিভিন্ন বৃত্তের বিস্তৃত প্রেক্ষাপটের মধ্যে বিবেচনা করতে হবে।

সমাজ যখন অভিযোজিত হতে থাকে, এই গতিবিদ্যার জ্ঞান ক্রমশ প্রাসঙ্গিক হয়ে উঠবে, সহায়ক কাঠামোর উন্নতিতে সহায়তা করবে যা তাদের পরিবারের মাত্রা নির্বিশেষে মানুষের মানসিক স্বাস্থ্য এবং উন্নতিতে অবদান রাখে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.