Ayurvedic Immune Boosters For Babies: শিশুদের জন্য ৫ আয়ুর্বেদিক ইমিউন বুস্টার

Ayurvedic Immune Boosters For Babies: শিশুদের জন্য ৫টি আয়ুর্বেদিক ইমিউন বুস্টার দেখুন

হাইলাইটস:

  • অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের জন্য হলুদ দুধ
  • পুষ্টিসমৃদ্ধ সহায়তার জন্য চ্যবনপ্রাশ
  • তেল দিয়ে আয়ুর্বেদিক ম্যাসাজ

Ayurvedic Immune Boosters For Babies: ছোট বাচ্চার ফিটনেস এবং সুস্থতা নিশ্চিত করা বাবা এবং মায়ের জন্য একটি শীর্ষ অগ্রাধিকার, এবং একটি শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা এই প্রচেষ্টার একটি মূল বিষয়। আয়ুর্বেদ, ঔষধের ঐতিহাসিক ভারতীয় পদ্ধতি, সুস্থতার জন্য একটি সামগ্রিক পদ্ধতির সাহায্য করে, এবং বেশ কয়েকটি রোগ প্রতিরোধক শিশুদের স্বাস্থ্যের জন্য আয়ুর্বেদিক মানদণ্ডের সাথে সারিবদ্ধ করে। এখানে পাঁচটি আয়ুর্বেদিক ইমিউন বুস্টার রয়েছে যা বাবা এবং মা তাদের শিশুর পুনরাবৃত্তিতে অন্তর্ভুক্ত করতে পারেন:

পুষ্টিসমৃদ্ধ সহায়তার জন্য চ্যবনপ্রাশ:

চ্যবনপ্রাশ একটি আয়ুর্বেদিক ওষুধ, যা শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর। ভেষজ, মশলা এবং আমলা (ভারতীয় গুজবেরি) এর মিশ্রণ হিসাবে, চ্যবনপ্রাশ অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় পুষ্টিতে খুব সমৃদ্ধ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, স্বাভাবিক স্বাস্থ্য বজায় রাখে এবং জৈব শক্তিও সরবরাহ করে। একজন শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরে একটি শিশুর খাদ্যতালিকায় অল্প পরিমাণে চ্যবনপ্রাশ যোগ করা খাদ্যের একটি চমৎকার সংযোজন।

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের জন্য হলুদ দুধ: 

আয়ুর্বেদ হলুদকে এর প্রদাহ বিরোধী এবং সক্রিয় যৌগ, কারকিউমিনের ইমিউনোস্টিমুলেটি বৈশিষ্ট্যের জন্য স্বীকৃতি দেয়। উপকারী মশলার হালকা রূপ হিসাবে একটি শিশুর ডায়েটে হলুদ দুধ অন্তর্ভুক্ত করা সম্ভব। এটি গরম দুধে অল্প পরিমাণ হলুদের গুঁড়া যোগ করে প্রস্তুত করা হয়। হলুদের তাপ আয়ুর্বেদের দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ, যা শ্বাসযন্ত্রের স্বাস্থ্য এবং শিশুর সুস্থতায়ও সাহায্য করতে পারে।

শ্বাসযন্ত্রের সহায়তার জন্য তুলসী (পবিত্র বেসিল) আধান: 

আয়ুর্বেদে, তুলসীর (পবিত্র তুলসী) অনেক ঔষধি গুণ রয়েছে। এটিতে প্রচুর অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে বলে বিশ্বাস করা হয়। বাচ্চাদের জন্য আরামদায়ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী পানীয় হতে পারে একটি হালকা তুলসি আধান যা পানিতে কিছু তাজা তুলসী পাতা সিদ্ধ করে ঠান্ডা করে। এই ভেষজ আধান শ্বাস-প্রশ্বাসের সুস্থতাকে নির্দেশ করতে সাহায্য করতে পারে এবং একটি প্রশান্তিদায়ক প্রভাব দিতে পারে, এটি ঠান্ডা এবং ফ্লু ঋতুর সময়কালের জন্য একটি পছন্দসই সম্পূরক করে তোলে।

পুষ্টি শোষণের জন্য ঘি (ক্লারিফাইড বাটার): 

এটি আয়ুর্বেদিক রান্নার একটি খুব সাধারণ উপাদান এবং এটি হজম এবং পুষ্টির আত্তীকরণের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। একটি শিশুর খাবারের পরিকল্পনায় অল্প পরিমাণে ঘি যুক্ত করা নিখুঁত চর্বি-দ্রবণীয় পুষ্টি শোষণ এবং স্বাভাবিক হজম করতে সাহায্য করে। ঘি টিস্যুতে পুষ্টি সরবরাহ করতেও সাহায্য করে, যা ফ্রেমের মৌলিক গঠনে সঠিক ভারসাম্য বজায় রাখার আয়ুর্বেদিক নীতিগুলি নিশ্চিত করে।

তেল দিয়ে আয়ুর্বেদিক ম্যাসাজ (অভ্যাঙ্গ):

আয়ুর্বেদিক ম্যাসেজ, যা অভ্যাঙ্গ নামে পরিচিত, এতে হালকা তেল মালিশ করা হয় যা শিশুদের জন্য তৈরি করা যেতে পারে। তিলের তেল বা নারকেল তেল সহ একটি হালকা এবং ভেষজ তেল ব্যবহার করে, মা এবং বাবা তাদের শিশুর ফ্রেমে আলতোভাবে ম্যাসেজ করতে পারেন। এই ব্যায়ামটি সঞ্চালন বাড়াতে, বিশ্রাম বিক্রি করতে এবং একটি বাচ্চার ইমিউন মেশিনের বিকাশে সহায়তা করার জন্য অনুমান করা হয়। তদুপরি, তেলের নির্বাচন প্রাথমিকভাবে শিশুর ত্বকের ধরণের উপর ভিত্তি করে কাস্টমাইজ করা যেতে পারে।

We’re now on WhatsApp- Click to join

গুরুত্বপূর্ণ বিবেচনা:

শিশুদের জন্য আয়ুর্বেদিক ইমিউন বুস্টারগুলি অন্তর্ভুক্ত করার সময়, তাদের পুনরাবৃত্তিতে নতুন উপাদানগুলি প্রবর্তন করার আগে শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। আয়ুর্বেদিক অনুশীলনগুলি সাধারণত নিরাপদ হিসাবে বিবেচনা করা হয়, তবে পুরুষ বা মহিলা সংবেদনশীলতাও পরিবর্তিত হতে পারে। উপরন্তু, বাচ্চাদের ইচ্ছা অনুযায়ী বয়স-উপযুক্ত পরিবর্তন করা প্রয়োজন।

এই হালকা অনুশীলনগুলি, স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে সেশনে আনার সময়, একটি শিশুর উন্নতিতে অবদান রাখতে পারে এবং শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে পারে। বরাবরের মতো, গোপনীয় বিষয় হল সমসাময়িক স্বাস্থ্যসেবা অনুশীলনের সাথে প্রচলিত জ্ঞানের সমন্বয়ে একটি সুষম কৌশলের মাধ্যমে শিশুদের ফিটনেস লালন করা।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.