Pointed Gourd Benefits: পেটের সমস্যাকে দূর করতে পারে এই পরিচিত সবজি, নিয়মিত খেলে তরতরিয়ে বাড়বে হজমশক্তি!

Pointed Gourd Benefits: নিয়মিত এই পরিচিত সবজি খেলে গ্যাস-অ্যাসিডিটির সমস্যা নিপাত যাবেই

হাইলাইটস:

  • অধিকাংশ বাঙালিই পেটের সমস্যায় ভোগেন
  • পেটের সমস্যা নিয়ে বেশি দুশ্চিন্তা না করে আজ থেকেই পটলকে ডায়েটে রাখার চেষ্টা করুন
  • তাতেই হাতেনাতে উপকার পাবেন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা

Pointed Gourd Benefits: অধিকাংশ বাঙালিই পেটের সমস্যায় ভোগেন আর টপাটপ অ্যান্টাসিড পেটে চালান করেন। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কথায় কথায় এইসব ওষুধ খাওয়া কিন্তু একবারেই উচিত নয়। উল্টে এই ভুলের কারণেই একাধিক পার্শ্বপ্রতিক্রিয়ার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই খুব প্রয়োজন না পড়লে এই ওষুধ খাওয়ার কথা মাথাতেও আনা উচিৎ নয়। বরং গ্যাস, অ্যাসিডিটির সমস্যা কমাতে হলে রোজের পাতে জায়গা করে দিন অত্যন্ত উপকারী পটলকে। তাতেই হাতেনাতে উপকার পাবেন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই আর দেরি না করে পেটের সমস্যাকে বাগে আনার কাজে এই সবজির কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

গ্যাস-অ্যাসিডিটির সমস্যায় মহৌষধী

পটলে রয়েছে অত্যন্ত উপকারী ফাইবারের খনি। আর এই উপাদান অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে একাই একশো। আর কোলোন ঠিকমতো নিজের কাজ করতে পারলে যে অনায়াসে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা কমবে, তা তো বলাই বাহুল্য।

কোষ্ঠকাঠিন্য​র সমস্যা নিপাত যাবে

অনেকেরই প্রতিদিন ভালোভাবে পেট পরিষ্কার হয় না। আর সেই কারণেই তাঁরা গ্যাস, অ্যাসিডিটির ফাঁদে পড়ে কষ্ট পান। তাই বিশেষজ্ঞরা যেন তেন প্রকারেণ কোষ্ঠকাঠিন্যের ফাঁদে না পরার পরামর্শ দেন। আর সেই কাজে আপনাকে যোগ্য সংগত দিতে পারে ফাইবার সমৃদ্ধ সবজি পটল। তাই কোষ্ঠকাঠিন্য রোগীরা যত দ্রুত সম্ভব এই সবজির সঙ্গে সন্ধি করে নিন।

তবে শুধু পেটের সমস্যাতেই নয়, এছাড়াও একাধিক রোগ বশে আনতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে পটল। যেমন ধরুন-

We’re now on WhatsApp – Click to join

কমবে ওজন​ তরতরিয়ে

ওজন বেশি থাকলে কোলেস্টেরল, ব্লাড প্রেশার, ডায়াবিটিসের মতো অসুখ নিতে পারে পিছু। এমনকী ক্যানসারের মতো প্রাণঘাতী রোগের ফাঁদে পড়ার আশঙ্কাও বাড়ে। তাই যে কোন উপায়ে ওজন কমাতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে হাই ফাইবার এবং লো ক্যালোরি সমৃদ্ধ পটল।

বশে থাকবে সুগার

এই সবজিতে রয়েছে এমন কিছু অ্যান্টিডায়াবেটিক উপাদান, যা ব্লাড সুগারকে বশে রাখার কাজে সিদ্ধহস্ত। তাই মধুমেহ রোগীদের নিয়মিত পটল খাওয়া চাই-ই-চাই।

কোলেস্টেরলের যম

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে হার্ট অ্যাটাকের মতো ঘাতক রোগের ফাঁদে পড়ার আশঙ্কা তৈরী হয়। তাই সুস্থ থাকতে হলে কোলেস্টেরলকে বশে আনতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে পটল, যাতে রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের খনি।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.