Pistachio Health Benefits: পুষ্টির ভান্ডার এই ড্রাই ফ্রুটস, নিয়মিত খেলেই দূরে থাকবে বহু অসুখ বিসুখ!

Pistachio Health Benefits: বিভিন্ন খাবারে স্বাদের পাশাপাশি পুষ্টিও বাড়ায় এই ড্রাই ফ্রুটস

হাইলাইটস:

  • পুষ্টিগুণে ভরপুর একটি ড্রাই ফ্রুটস হল পেস্তা
  • শরীরে জোর বাড়াতে হোক বা পেট ভরাতে প্রতিদিনের ডায়েটে সামিল করা যায় পেস্তা
  • তাই রোজের ডায়েটে পেস্তাকে সামিল করা গেলে চাঙ্গা থাকবে শরীর

Pistachio Health Benefits: ড্রাই ফ্রুটস খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। পুষ্টিগুণে ভরপুর কাজু, কিসমিসের চাহিদার বাজারে পিছিয়ে নেই পেস্তাও। আইসক্রিম থেকে মিষ্টি, পেস্তা পড়লেই তার স্বাদ বাড়ে কয়েকগুণ। বাকি ড্রাই ফ্রুটসের মতো এতেও রয়েছে ভরপুর পুষ্টি। স্বাস্থ্যের হাল ফেরাতে পেস্তারও জুড়ি নেই। এই প্রতিবেদনে পেস্তার গুণাগুণ জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

পুষ্টিগুণে ভরপুর

পেস্তায় রয়েছে হাইফাইবার এবং ভিটামিন মিনারেলসের ভান্ডার। এতে রয়েছে পটাশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন সি, প্রোটিন এবং আয়রন।

মজবুত হবে মাসল

যারা জিম করে মাসল বানাতে চান তাদের ডায়েটে অবশ্যই রাখা উচিত পেস্তা। এতে রয়েছে জরুরি অ্যামিনো অ্যাসিড, যা মাংসপেশীকে মজবুত করে।

ডায়াবিটিস থাকবে নিয়ন্ত্রণে

যারা ​ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন তারাও অবশ্যই ডায়েটে এই ড্রাই ফ্রুটস রাখতে পারেন। পেস্তায় লো গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে, যা শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখে।

ইমিউনিটি বাড়ায়

এই ড্রাই ফ্রুট হল হাই ফাইবার ও হাই কোয়ালিটি প্রোটিনে সমৃদ্ধ। যা স্বাস্থ্যের হাল ফেরায়। সেই সঙ্গে ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। এতে রয়েছে টোকেফেরল নামক একটি উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে সংক্রমণে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

ত্বক ও চুলের জন্যেও উপযোগী

পেস্তায় আছে ভিটামিন ই-এর ভান্ডার, যা ত্বক ও চুলের শুষ্কতা কমাতে সক্ষম। নিয়মিত নির্দিষ্ট পরিমাণে খেলেই এর পুষ্টিগুণে ঝলমল করবে ত্বক এবং চুল।

এক দিনে কটা পেস্তা খাবেন?

কোনও জিনিসই মাত্রারিক্ত ভালো নয়। তাই নোনতা স্বাদের পেস্তা খেতে ভালো লাগলেও, অতিরিক্ত খেলে সমস্যা হতে পারে। তাই প্রতিদিন ১৫-২০ গ্রাম পেস্তা খেলেই পুষ্টির ঘাটতি মিটবে। আর তার সাথেই তরতাজা ও ফিট থাকবে শরীর।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.