Periods At A Young Age Increase The Risk Of Diabetes: অল্প বয়সে পিরিয়ড ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে, বিস্তারিত জানুন

Periods At A Young Age Increase The Risk Of Diabetes: পিরিয়ডের সময় ডায়াবেটিস এড়ানোর গুরুত্বপূর্ণ উপায়, এবং প্রতিরোধমূলক ব্যবস্থাগুলি জেনে নিন

হাইলাইটস:

  • পিরিয়ড একটি প্রাকৃতিক প্রক্রিয়া
  • ডায়াবেটিস নিরাময় করার উপায় জানুন

Periods At A Young Age Increase The Risk Of Diabetes: বর্তমান সময়ে ১৩ বছর বয়সের আগে ঋতুস্রাবের কারণে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। সম্প্রতি এই গবেষণায় বেরিয়ে আসার পর ডায়াবেটিস প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া খুবই জরুরি।

অল্প বয়সে পিরিয়ড-

যদিও পিরিয়ড একটি প্রাকৃতিক প্রক্রিয়া, যাতে জরায়ুর একটি আস্তরণ পড়ে, যার কারণে রক্তপাত হয়। এটি প্রত্যেক মহিলার ক্ষেত্রেই ঘটে এবং সাধারণত এটি বয়ঃসন্ধিকালে শুরু হয়। তবে কখনও কখনও ১৩ বছর বয়সের আগেই পিরিয়ড শুরু হয়৷ যাইহোক, ১৩ বছরের আগে মাসিক হওয়া টাইপ -২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ায়।

এভাবে ডায়াবেটিস নিরাময় করা যায়

স্বাস্থ্যকর খাদ্য –

প্রক্রিয়াজাত খাবার এবং জাঙ্ক ফুড ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, ফলমূল, দই, দুধ ইত্যাদি অন্তর্ভুক্ত করতে হবে। খাবারে আঁশের পরিমাণ বেশি হলে তা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।

ব্যায়াম –

ব্যায়াম শুধু স্থূলতা কমায় না রক্তে শর্করার মাত্রাও কমায়। তাই প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করা উচিত। এতে শরীরের ক্যালরিও কমে যায়।

We’re now on WhatsApp- Click to join

বাড়তি ওজন কমান –

যদি আপনার BMI স্বাভাবিক সীমার চেয়ে বেশি হয়, তাহলে ওজন কমানোর চেষ্টা করুন। অতিরিক্ত ওজনও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই ডায়েট এবং ব্যায়ামের দিকে মনোযোগ দিন।

ধূমপান করবেন না –

ধূমপান ডায়াবেটিসের ঝুঁকির কারণ। এ ছাড়া এটি আরও অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। তাই ধূমপান করা উচিত নয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.