Overeating Side Effects: আপনার কী পেট ভরে খাওয়ার অভ্যাস রয়েছে? তাহলে কিন্তু নিজের ভুলেই আপনি ডেকে আনছেন একাধিক বিপদ!

Overeating Side Effects: এই তাপপ্রবাহের মধ্যে পেটপুরে খেলে একাধিক রোগের ফাঁদে পড়তে হতে পারে

 

হাইলাইটস:

  • এই তাপপ্রবাহের মধ্যেও অনেকে গোগ্রাসে খেয়ে চলেছেন
  • কিন্তু বিশেষজ্ঞদের মতে এই গরমে পেটপুরে খেলে একাধিক রোগের ফাঁদে পড়তে হবে
  • কী কী সমস্যা হতে পারে জেনে নিন

Overeating Side Effects: তীব্র গরমে পুড়ছে গোটা রাজ্য। তবে এই তাপপ্রবাহের মধ্যেও অনেকে গোগ্রাসে খেয়ে চলেছেন। আর সাধারণ মানুষের এহেন কীর্তি দেখেই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের। তাঁদের মতে, এই গরমে কোনও মতেই পেটপুরে খাওয়া যাবে না। এই ভুলটা করলে আদতে একাধিক রোগের ফাঁদে পড়তে হবে। তাই আর দেরি না করে এই গরমে পেট পুরে খেলে কী কী সমস্যা পিছু নিতে পারে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

​কমবে না ওজন​

শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে পেটপুরে খাওয়ার লোভ সামলে নিন। নইলে কিছুতেই ওজন কমবে না। তাই এবার থেকে পেটপুরে খাওয়ার অভ্যাসটা ছেড়ে দিন।

​ধীর গতিতে চলবে মস্তিষ্ক​

গবেষণা থেকে জানা গেছে, নিয়মিত বেশি পরিমাণে খাবার খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। তাই মস্তিষ্কের ক্ষমতা বজায় রাখতে চাইলে আপনাকে পেট পুরে খাবার খাওয়ার অভ্যাস ছাড়তে হবে। এই নিয়মটা মেনে চললেই ব্রেন কাজ করবে রকেটের গতিতে।

বাড়বে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা ​

বেশি পরিমাণে খেলে হজমক্রিয়া দুর্বল হয়ে পড়তে পারে। আর সেই কারণেই পিছু নিতে পারে গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যা। এমনকী নিয়মিত এভাবে বেশি বেশি পরিমাণে খেতে থাকলে সঙ্গী হতে পারে বমি বমি ভাব।

We’re now on Telegram – Click to join

সঙ্গী হবে ক্লান্তি

অধিক পরিমাণে খাবার খেলে রক্তে সুগারের মাত্রা হুট করে অনেকটা কমে যেতে পারে। আর সেই কারণে ঘুম ঘুম ভাব দেখা দিতে পারে। এমনকী সঙ্গী পারে ক্লান্তির মতো সমস্যাও। তাই এই ধরনের সমস্যা থেকে দূরে থাকতে চাইলে আজ থেকেই বেশি বেশি খাবার খাওয়ার অভ্যাস সামলান।

Read more:- আপনার খাদ্যতালিকা থেকে জাঙ্ক ফুড বাদ দিন, এবং স্বাস্থ্যকর খাবার যুক্ত করুন

প্রসস্থ হবে ডায়াবিটিসের ফাঁদ​

সারাদিন ধরে একগাদা খাবার খেলে ইনসুলিনের কার্যক্ষমতা হারাতে থাকে। আর ইনসুলিন হরমোন ঠিক মতো নিজের কাজ না করতে পারলেই ডায়াবিটিসের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। তাই মধুমেহ অসুখ থেকে দূরত্ব রাখতে চাইলে আজ থেকেই একগাদা খাবার খাওয়ার ভুল শুধরে নিন।

স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।