Osteoporosis: কেন নারীদের অস্টিওপোরোসিসের ঝুঁকি বেশি? জেনে নিন এর পেছনের কারণ

Osteoporosis: জেনে নিন কিভাবে অস্টিওপোরোসিসের ঝুঁকি কমানো যায়

হাইলাইটস:

  • ভিটামিন ডি-এর অভাবে আমাদের হাড় দুর্বল হয়ে যেতে পারে
  • ধূমপানের কারণে হাড়ের ঘনত্ব কমতে শুরু করে
  • আপনার জীবনধারায় প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করার জন্য সময় বের করুন, ব্যায়াম হাড় মজবুত করে

Osteoporosis: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে নানা পরিবর্তন ঘটতে থাকে। এই পরিবর্তনগুলি হাড়ের দুর্বলতাও অন্তর্ভুক্ত করে। এ কারণে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কাজ করতে ও হাঁটাচলা করতে অসুবিধা শুরু হয়। যদিও এটি খুবই স্বাভাবিক, তবে বয়সের আগেই হাড় দুর্বল হয়ে পড়লে এটি সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। হাড়ের ঘনত্ব এবং ভর কমে যাওয়ার কারণে অস্টিওপরোসিসের ঝুঁকি বেড়ে যায়। অস্টিওপোরোসিস এমন একটি রোগ যেখানে হাড়ের ঘনত্ব এবং ওজন কমতে শুরু করে। এ কারণে হাড় ধীরে ধীরে পাতলা ও দুর্বল হয়ে পড়ে। হাড়গুলি আমাদের শরীরকে সমর্থন করার জন্য এবং ওজন বহন করার জন্য কাজ করে, কিন্তু দুর্বল হওয়ার কারণে, তারা তা করতে অক্ষম হয় এবং সহজেই ভাঙতে শুরু করে। এই রোগ প্রতিরোধ করা খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই কিভাবে অস্টিওপোরোসিসের ঝুঁকি কমানো যায়।

Read more – অস্টিওপোরোসিস পুষ্টি, শক্তিশালী হাড়ের জন্য ৮ টি আশ্চর্যজনক পুষ্টি সম্পর্কে জেনে নিন

ভিটামিন ডি নিতে ভুলবেন না

ক্যালসিয়াম শোষণের জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ। তাই ভিটামিন ডি-এর অভাবে আমাদের হাড় দুর্বল হয়ে যেতে পারে। তাই প্রতিদিন সকালের সূর্যের আলোতে কিছু সময় ব্যয় করুন এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার যেমন মাশরুম, ডিম, ফোর্টিফাইড সিরিয়াল, চর্বিযুক্ত মাছ ইত্যাদিকে আপনার ডায়েটের অংশ করুন।

ধূমপান করবেন না এবং অ্যালকোহল পান করবেন না

ধূমপানের কারণে হাড়ের ঘনত্ব কমতে শুরু করে। তাই ধূমপান করলে তা বন্ধ করুন। এছাড়াও, অ্যালকোহল পান করবেন না। এতে হাড়েরও ক্ষতি হতে পারে।

ব্যায়াম করুন

আপনার জীবনধারায় প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করার জন্য সময় বের করুন। ব্যায়াম হাড় মজবুত করে। তাই প্রতিদিন হাঁটা, জগিং, সিঁড়ি বেয়ে ওঠা, ওজন বহন করার ব্যায়াম করার মতো কাজ করুন।

We’re now on WhatsApp – Click to join

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান

আপনার খাদ্যতালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। আসলে, হাড়ের মজবুতির জন্য ক্যালসিয়াম প্রয়োজন। তাই ক্যালসিয়ামের অভাবে হাড় দুর্বল হতে শুরু করে। তাই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন দুগ্ধজাত খাবার, সয়াজাত দ্রব্য, স্যামন, বাদাম, ব্রকলি ইত্যাদি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

আপনার খাদ্যতালিকায় ভিটামিন কে অন্তর্ভুক্ত করুন

ভিটামিন কে হাড় গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। হাড়ের ঘনত্ব বাড়াতে এটি খুবই গুরুত্বপূর্ণ। অতএব, আপনার খাদ্যতালিকায় ভিটামিন কে সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন, যেমন সবুজ শাক, সয়াবিন, বাদাম, ব্রকলি, শালগম ইত্যাদি।

We’re now on Telegram – Click to join

স্বাস্থ্যকর ওজন বজায় রাখা

অতিরিক্ত ওজন আপনার হাড়ের উপর বেশি চাপ দেয়। এছাড়াও, যাদের ওজন বেশি বা স্থূল তাদের এই রোগের ঝুঁকি বেশি। তাই স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.