Osteoporosis Nutrition: অস্টিওপোরোসিস পুষ্টি, শক্তিশালী হাড়ের জন্য ৮ টি আশ্চর্যজনক পুষ্টি সম্পর্কে জেনে নিন

Osteoporosis Nutrition: অস্টিওপোরোসিস পুষ্টি দিয়ে হাড়ের ব্যথা পরিচালনা করা

হাইলাইটস:

  • অস্টিওপোরোসিস হল একটি চিকিৎসা অবস্থা যেখানে হাড়গুলি দুর্বল হয়ে পড়ে, যা তাদের ফ্র্যাকচার বা ভেঙে যাওয়ার প্রবণতা তৈরি করে।
  • অস্টিওপোরোসিস একটি অত্যন্ত সাধারণ হাড়ের অবস্থা যা পুরুষ এবং মহিলাদের সমানভাবে প্রভাবিত করে।
  • অস্টিওপরোসিস থেকে ব্যথা বজায় রাখতে বা ধরে রাখতে, এমন কিছু খাবার আছে যা আমরা খেতে পারি বা কিছু পুষ্টি যা আমাদের শরীরকে শক্তিশালী করতে সাহায্য করতে হবে।

Osteoporosis Nutrition: অস্টিওপোরোসিস হল একটি চিকিৎসা অবস্থা যেখানে হাড়গুলি দুর্বল হয়ে পড়ে, যা তাদের ফ্র্যাকচার বা ভেঙে যাওয়ার প্রবণতা তৈরি করে। অস্টিওপোরোসিস একটি অত্যন্ত সাধারণ হাড়ের অবস্থা যা পুরুষ এবং মহিলাদের সমানভাবে প্রভাবিত করে। অস্টিওপোরোসিসে, ভিতরের জাল বা হাড়ের ঘনত্ব এবং গুণমান হ্রাস পায়, এটি আরও ভঙ্গুর করে তোলে। যাইহোক, এটা বলা হয় যে অস্টিওপরোসিস থেকে ব্যথা বজায় রাখতে বা ধরে রাখতে, এমন কিছু খাবার আছে যা আমরা খেতে পারি বা কিছু পুষ্টি যা আমাদের শরীরকে শক্তিশালী করতে সাহায্য করতে হবে। অস্টিওপোরোসিস পুষ্টির সাহায্যে হাড়ের ব্যথা নিয়ন্ত্রণে আমাদের প্রয়োজনীয় খাবারগুলি এখানে দেওয়া হল-

১. ক্যালসিয়াম আমাদের ছোটবেলা থেকেই বলা হয়ে থাকে যে ক্যালসিয়াম আমাদের হাড়ের সবচেয়ে ভালো সহায়ক। এটি হাড়ের বিকাশ এবং রক্ষণাবেক্ষণে সহায়তা করে। দুগ্ধজাত দ্রব্য, সবুজ শাক-সবজি এবং শক্তিশালী খাবার ক্যালসিয়ামের বড় উৎস এবং আপনার যদি অস্টিওপোরোসিস থাকে বা এটি হওয়ার ঝুঁকি থাকে তবে আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত।

২. ভিটামিন ডি হল আরেকটি পুষ্টি যা আজকের পৃথিবীতে আমাদের শরীরের প্রয়োজনীয় আরেকটি পুষ্টি। যেহেতু আমরা বেশিরভাগ বাড়িতে বসে থাকি এবং পর্যাপ্ত সূর্যালোক পাই না, তাই সূর্যালোকের সংস্পর্শে না আসায় ভিটামিন ডি কমে যায়। সকাল ১১টার আগে পর্যাপ্ত সূর্যালোকের এক্সপোজার থাকা, চর্বিযুক্ত মাছ এবং ফোর্টিফাইড খাবার আমাদের ভিটামিন ডি বৃদ্ধিতে সাহায্য করতে পারে।

৩. ম্যাগনেসিয়াম হ’ল আরেকটি পুষ্টি যা হাড়ের গঠনে জড়িত এবং ক্যালসিয়াম বিপাকের ভূমিকা পালন করে। আপনার ডায়েটে ম্যাগনেসিয়ামের সমৃদ্ধ উত্স পেতে, বাদাম, বীজ এবং পুরো শস্য অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

৪. হাড়ের ঘনত্ব বজায় রাখতে এবং হাড়ের খনিজকরণের জন্য ভিটামিন কে প্রয়োজন। পালং শাক, কালে, ব্রকলি এবং স্প্রাউট ভিটামিন কে-এর খুব ভালো উৎস।

৫. আমাদের শরীরে যে আরেকটি পুষ্টির প্রয়োজন তা হল ফসফরাস। আমাদের হাড় মজবুত করতে ক্যালসিয়ামের সাথে ফসফরাস কাজ করে। দুগ্ধজাত পণ্য এবং মাছ থাকা আপনাকে আপনার খাদ্যে ফসফরাস বাড়াতে সাহায্য করতে পারে।

৬. জিঙ্ক হল আরেকটি খনিজ যা আমাদের প্রয়োজন এবং মটরশুটি, মুরগি এবং বাদাম থেকে পাওয়া যায়।

৭. ভিটামিন বি১২- যদিও বি১২ হাড় গঠনে জড়িত একটি প্রাথমিক পুষ্টি নয়, এর অভাব হাড়ের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। বি১২ হাড় পুনর্নির্মাণ এবং হাড়ের সামগ্রিক গঠনে সাহায্য করে। এটি ডিএনএ সংশ্লেষণের জন্যও প্রয়োজন।

৮. প্রোটিন ভালো গ্ৰহণ ক্যালসিয়ামের ভাল শোষণে সাহায্য করবে এবং ইনসুলিনের মতো গ্রোথ ফ্যাক্টর ১(আইজিএফ-১) এর নিঃসরণ বাড়াবে।

যাইহোক, যদিও শক্তিশালী হাড়ের জন্য এই পুষ্টির প্রয়োজন হয়, স্বাস্থ্যকে সমর্থন করার জন্য পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ একটি সুষম খাদ্য থাকা গুরুত্বপূর্ণ। অস্টিওপরোসিসে সাহায্য করার জন্য আপনি জগিং, হাঁটা এবং ফিজিও প্রশিক্ষণের মতো পর্যাপ্ত ব্যায়াম পেয়েছেন তা নিশ্চিত করা আপনার শক্তিশালী হাড় রয়েছে তা নিশ্চিত করার আরেকটি উপায়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.