Mustard Seeds Benefits: মাথা ব্যথার সমস্যায় এই মশলা হল মহৌষধি! নিয়মিত খেলে আরও অনেক রোগব্যাধিও থাকবে দশ হাত দূরে

Mustard Seeds Benefits: ম্যাগনেশিয়াম সমৃদ্ধ এই পরিচিত মশলা খেলেই নিমেষে দূর হবে মাথা ব্যাথা

হাইলাইটস:

  •  মাথা ব্যাথা হলে পেইনকিলার খাওয়ার পরিবর্তে ঘরোয়া টোটকাতেই এর সমাধান করা যায়
  •  আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে সর্ষে
  •  মাথা ব্যথা কমানোর কাজে সর্ষের ভূমিকা সম্পর্কে জেনে নিন

Mustard Seeds Benefits: অনেকেই প্রায়দিন মাথা ব্যথার খপ্পরে পড়ে কষ্ট পান। বিশেষজ্ঞদের মতে এই সমস্যায় ঘনঘন পেইনকিলার খাওয়ার পরিবর্তে ঘরোয়া টোটকার গুণেই এর সমাধান করার চেষ্টা করতে হবে। আর এই কাজে সর্ষের মতো একটি পরিচিত মশলা আপনাকে সাহায্য করতে পারে। তাই আর দেরি না করে মাথা ব্যথা কমানোর কাজে সর্ষের ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

​মাথা ব্যথার সমস্যায় মহৌষধি​

সর্ষেতে রয়েছে ম্যাগনেশিয়ামের খনি, আর এই উপাদান মস্তিষ্ককে শান্ত করতে সিদ্ধহস্ত। এমনকী ব্রেনের প্রদাহ কমানোর কাজেও সর্ষের জুড়ি মেল ভার। তাই নিয়মিত এই মশলা খেলেই অনায়াসে কমবে মাইগ্রেনের ব্যথা। এমনকী সর্ষের গুণে এড়িয়ে চলা যাবে দুশ্চিন্তাজনিত মাথা ব্যথাও।

খাওয়ার নিয়ম

মাথা ব্যথা থেকে মুক্তি পেতে হলে আধ চামচ সর্ষে জল দিয়ে গিলে খেয়ে নিন। তাতেই বেশি উপকার মিলবে। এছাড়া এক গ্লাস জলে আধ চামচ সর্ষে সারারাত ভিজিয়ে রেখে দিয়ে পরের দিন সকালে উঠে জল ছেঁকে নিয়ে পান করতে পারেন। তাতেই মাথা ব্যথার সমস্যা নিয়ন্ত্রণ করতে পারবেন। এমনকী সুস্থ-সবল থাকবে দেহের অন্যান্য একাধিক অঙ্গও। যেমন-

ফিরবে​ ​পেটের হাল 

গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের ফাঁদে পড়ে কষ্ট পান? তাহলে ঝটপট সর্ষের সঙ্গে সন্ধি করে নিন। কারণ এতে রয়েছে বেশ কিছুটা পরিমাণে ফাইবার যা অন্ত্রের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। আর কোলোন সুস্থ-স্বাভাবিক থাকলেই যে অনায়াসে গ্যাস-অ্যাসিডিটির ফাঁদ এড়ানো যাবে, তা তো বলাই বাহুল্য!

​হার্ট থাকবে ভালো

রক্তে খারাপ কোলেস্টেরল বাড়লে অচিরেই হার্ট অ্যাটাকের মতো ঘাতক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা তৈরী হয়। তাই যেন তেন প্রকারেণ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সর্ষে। এমনকী হার্টের রক্তনালীর প্রদাহ কমানোর কাজেও সর্ষে একাই একশো।

​হাড় হবে মজবুত

সর্ষেতে রয়েছে সেলেনিয়াম নামক একটি খনিজ। আর উপাদান হাড় এবং দাঁতের জোর বাড়ায়। সেই সঙ্গে এতে মজুত থাকা কিছু প্ল্যান্ট কম্পাউন্ড মুখের ইনফেকশন প্রতিরোধ করতেও সিদ্ধহস্ত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.