Benefits Of Sattu: এই গরমে প্রতিদিন ছাতু পান করার আশ্চর্যজনক উপকারিতাগুলি জানুন

Benefits Of Sattu: ছাতুর উপকারিতাগুলি জেনে নিন

হাইলাইটস:

  • গ্রীষ্মকালে ছাতু খুবই উপকারী, যা সারাদিন শরীরকে হাইড্রেট রাখে এবং পেটও ঠান্ডা রাখে
  • ছাতু ডায়াবেটিস রোগীদের জন্যও খুব ভালো
  • ছাতু কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়

Benefits Of Sattu: ছাতুকে সুপারফুড হিসেবে বিবেচনা করা হয় না। আসুন আপনাকে বলি, গ্রীষ্মে এটি কেবল শরীরকে শীতল করে না, হজমশক্তিও উন্নত করে। এটি থেকে তৈরি ঠাণ্ডা শরবত খাওয়ার সাথে সাথে ডিহাইড্রেশন দূর করে এবং প্রচণ্ড রোদেও শরীরে এনার্জি লেভেল কমতে দেয় না। চলুন আজ আপনাদের বলি এর ছাতুর আশ্চর্যজনক উপকারিতা।

কোষ্ঠকাঠিন্য থেকে ত্রাণ প্রদান

ছাতু কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়। পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি মল ঢিলা করতেও সাহায্য করে এবং ক্ষুধা বৃদ্ধি করে হজমশক্তিকেও উন্নত করে। আপনি প্রায়ই গ্যাস এবং অ্যাসিডিটির সমস্যায় ভুগলেও এটি পান করা খুবই উপকারী।

ডায়াবেটিসে উপকারী

কম গ্লাইসেমিক সূচকের কারণে, ছাতু ডায়াবেটিস রোগীদের জন্যও খুব ভালো। আপনি নির্দ্বিধায় এটিকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন এবং সকাল থেকে বিকেল পর্যন্ত যেকোনো সময় এর রস পান করতে পারেন। যদিও ডায়াবেটিস রোগীদের শরবত তৈরির সময় চিনি ব্যবহার করা উচিত নয়, মিষ্টির পরিবর্তে আপনি এটিকে নোনতা ভাব দিতে পারেন।

শরীর ঠান্ডা রাখে

গ্রীষ্মকালে ছাতু খুবই উপকারী, যা সারাদিন শরীরকে হাইড্রেট রাখে এবং পেটও ঠান্ডা রাখে। এটি পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায় এবং গরম বাতাসের ঘা থেকে রক্ষা করে। হিট স্ট্রোক এড়াতে এবং বদহজম থেকে মুক্তি পেতে, এটি দিনে একবার খাওয়া উচিত।

তাপ এবং আর্দ্রতা থেকে রক্ষা

গরমের দিনে সকালে ছাতু পান করলে হিট স্ট্রোকের ঝুঁকি কমে। ছাতু শক্তিশালী সূর্যালোকের প্রভাব কমাতেও কার্যকরভাবে কাজ করে। ছাতু পান করলে শরীরে পানির অভাব হয় না। হিট স্ট্রোক এড়াতে প্রতিদিন সকালে ছাতু পান করতে হবে।

শরীরের ডিটক্স

ছাতু একটি ডিটক্সিফাইং এজেন্ট যা আপনার অন্ত্র থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করতে সাহায্য করে। এটি শরীরে শক্তি যোগায় এবং এটিকে শক্তিশালী করে।

We’re now on WhatsApp- Click to join

ওজন কমাতে উপকারী

ফাইবার সমৃদ্ধ হওয়ায় ছাতুর খাওয়ার আপনার পেটকে দীর্ঘ সময়ের জন্য ভরা রাখে এবং আপনি ক্ষুধা ছাড়া খাওয়া অর্থাৎ অতিরিক্ত খাওয়া থেকে রক্ষা পান। এমন পরিস্থিতিতে, আপনিও যদি ওজন কমানোর ডায়েট অনুসরণ করেন, তাহলে ছাতু আপনার জন্যও একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর বিকল্প।

শরীরে শক্তি যোগায়

‘চরক সংহিতা’-এ, ছাতুকে তাৎক্ষণিক শক্তি প্রদানকারী হিসাবে বর্ণনা করা হয়েছে। এটি পিত্ত উপশমকারী এবং শুধু ক্ষুধা ও তৃষ্ণায় নয় গ্রীষ্মকালে জ্বরেও উপকারী। বিশেষ বিষয় হল এটি প্রোটিনের পাশাপাশি তেল মুক্ত, তাই এটি স্বাস্থ্য সচেতন মানুষের জন্য গ্রীষ্মে সুপারফুডের চেয়ে কম নয়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.