Parenting Tips: শিশুদেরকে গুড টাচ এবং বেড টাচ সম্পর্কে জানানো অত্যন্ত জরুরি, যাতে তাদের সাথে কোন খারাপ কাজ হচ্ছে কিনা সেটির সম্বন্ধে জানতে পারে

Parenting Tips: আপনার বাচ্চাদের সঙ্গে যোগাযোগ বজায় রাখার জন্য এই পরামর্শগুলি অনুসরণ করুন, তাদেরকে নিজের বিশেষ বন্ধু হিসেবে গড়ে তুলুন

হাইলাইটস:

  • বৃদ্ধিতে যৌন সংক্রমণ একটি গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে উঠেছে যা শিশুদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য গভীর প্রভাব ফেলে
  • যদি আপনার শিশু অপ্রত্যাশিতভাবে ক্রোধপ্রকাশ করে বা খুবই দু:খিত বা একাকী হয়ে যায়, তবে এটা উদ্বেগের কারণ হতে পারে
  • যদি আপনার শিশু রাতে প্রচুর সংখ্যক বার জাগতে থাকে বা অনেক স্বপ্ন দেখে, তবে এটা উদ্বেগের সূচনা হতে পারে

Parenting Tips: আজকাল, শিশুদের সঙ্গে যৌন সংক্রমণের একটি গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে উঠেছে। এমন সময়ে মা-বাবা এবং অভিভাবকদের দেখতে গেলে আপনার শিশুর সঙ্গে কোনও ভুল হচ্ছে তা নিশ্চিত করা জরুরী।

শিশুদের জন্য অগ্রগতি হিসেবে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখুন –

আধুনিক যুগে শিশুদের নিরাপত্তা প্রাথমিক প্রয়োজন। বৃদ্ধিতে যৌন সংক্রমণ একটি গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে উঠেছে যা শিশুদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য গভীর প্রভাব ফেলে। এই ধরনের ঘটনার সঙ্গে অক্ষম হওয়ার কারণে শিশুরা অক্ষম হয়ে যাওয়ার প্রতি ভয় বা লজ্জা অনুভব করে। তাই, এই সমস্যার চিহ্ন ধরে তোলা এবং সময়ে প্রতিকার গ্রহণ করা মা-বাবা এবং অভিভাবকের জন্য আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠে, এবং শিশুদের জন্য একটি নিরাপদ পরিবেশ প্রদান করা হয়।

শিশুর আচারে অপ্রত্যাশিত পরিবর্তন দেখা যায় –

যদি আপনার শিশু অপ্রত্যাশিতভাবে ক্রোধপ্রকাশ করে বা খুবই দু:খিত বা একাকী হয়ে যায়, তবে এটা উদ্বেগের কারণ হতে পারে। অনেক সময়, যৌন নির্যাতনের শিকার শিশুরা তাদের ভাবনাগুলি লুকিয়ে রাখার চেষ্টায় তাদের সাধারণ আচারে পরিবর্তন আনতে দেখা যায়।

ঘুমে সমস্যা – 

যদি আপনার শিশু রাতে প্রচুর সংখ্যক বার জাগতে থাকে বা অনেক স্বপ্ন দেখে, তবে এটা উদ্বেগের সূচনা হতে পারে। এই পরিবর্তনগুলি সাধারণত নিবেদন করে যে শিশু মানসিক চাপের অধীনে আছে। এই অবস্থায়, শিশুর সাহায্য করা ও তার সঙ্গে ভালোভাবে কথা বলার চেষ্টা করা গুরুত্বপূর্ণ হতে পারে, যা তাকে ভালো অনুভূতি দিতে সাহায্য করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

স্কুলের কর্মকাণ্ডে পরিণতি –

যদি আপনার শিশুর স্কুলের কর্মকাণ্ড হঠাৎ পরিণতি প্রদর্শন করতে থাকে এবং সে স্কুলের কাজের প্রতি কম আগ্রহ প্রকাশ করে, তাহলে এটা যৌন নির্যাতনের সঙ্গে সম্পর্কিত হতে পারে। এই ধরনের অবস্থাতে শিক্ষার আগ্রহ কমে যা নিখুত করা যায় এবং তারা মনঃসম্মোহনে অনুপ্রাণিত হতে পারে। এটা সাধারণত দেখা যায়, তাই প্রত্যেক মাতা-পিতার ক্ষেত্রে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

শিশুর শরীরে লক্ষণ দেখা –

আপনার শিশুর শরীরে হঠাৎ ক্ষত, ব্যথা বা খুঁজে দেওয়া লক্ষণ দেখা যায় তাহলে এটা চিন্তাজনক হতে পারে। এই চিহ্নগুলি নির্ভুলভাবে বলতে পারে যে শিশু কোনও ধরনের নির্যাতনের শিকার হতে পারে। এ অবস্থায়, শিশুর পরীক্ষা করা উচিত এবং তাদের সাথে কথা বলার চেষ্টা করা প্রয়োজনীয়।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.