Kidney Damage: এই ৫টি জিনিস কিডনিকে খুব খারাপ করে, আজই এই খারাপ জিনিসগুলি থেকে দূরে থাকুন

Kidney Damage: এই খাবারগুলো খেলে আপনি নিজেই কিডনিকে খারাপ করছেন, সতর্ক থাকুন এবং এসব থেকে বিরত থাকুন

হাইলাইটস:

  • এমন কিছু জিনিস আছে যা কিডনিকে দুর্বল করে দিতে পারে।
  • এগুলো দ্রুত এড়িয়ে না গেলে ভবিষ্যতে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।
  • আমরা যখনই ডায়েট প্ল্যান করি তখন আমরা স্বাস্থ্যের কথা চিন্তা করি কিন্তু আমাদের কিডনির স্বাস্থ্যের দিকে মনোযোগ দি না।

Kidney Damage: এমন কিছু জিনিস আছে যা কিডনিকে দুর্বল করে দিতে পারে, এগুলো দ্রুত এড়িয়ে না গেলে ভবিষ্যতে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

এই জিনিসগুলো কিডনিকে দুর্বল করে দেয়-

আমরা যখনই ডায়েট প্ল্যান করি তখন আমরা স্বাস্থ্যের কথা চিন্তা করি কিন্তু আমাদের কিডনির স্বাস্থ্যের দিকে মনোযোগ দি না। অথচ আমরা প্রায়শই আমাদের খাদ্যতালিকায় এমন কিছু অন্তর্ভুক্ত করি যা কিডনির ক্ষতি করতে পারে। জেনে-বুঝে আমরা এমন কিছু খেয়ে থাকি যা কিডনির ক্ষতি করে। কিডনি মানবদেহের সবচেয়ে প্রয়োজনীয় অঙ্গ। তারা শরীর থেকে ময়লা ফিল্টার করার কাজ করে। এগুলি আমাদের রক্তে জল, লবণ এবং খনিজগুলির একটি স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে, যা সুস্থ থাকার জন্য অপরিহার্য। আপনি যদি আপনার কিডনিকে সুস্থ রাখতে চান তবে এখানে কিছু খাবার রয়েছে যা খাওয়া বন্ধ করা উচিত।

১. ফ্রেঞ্চ ফ্রাই –

ভাজা কিছু খাওয়া আমাদের কিডনির ক্ষতি করতে পারে। ফ্রেঞ্চ ফ্রাই, হ্যাশ ব্রাউন, পটেটো চিপস বা পটেটো প্যানকেক জাতীয় জিনিস খাওয়া কিডনির ক্ষতি করতে পারে। আলুতে পাওয়া পটাশিয়াম কিডনির স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। যাই হোক, গভীর ভাজা খাবার কিডনির স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

We’re now on Whatsapp – Click to join

২. সয়া সস –

সয়া সসে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। এর অতিরিক্ত সেবন কিডনিকে ভেতর থেকে ফাঁপা করে দিতে পারে। আপনি যদি আপনার খাবারে খুব বেশি সয়া সস ব্যবহার করেন তবে আপনার আজ থেকেই এটি খাওয়া বন্ধ করা উচিত।

৩. প্রক্রিয়াজাত মুরগি –

প্রক্রিয়াজাত মুরগির মাংসেও সোডিয়াম থাকে যা কিডনির জন্য ক্ষতিকর বলে বিবেচিত হয়। অতিরিক্ত মাত্রায় সোডিয়াম ব্যবহার করা হলে তা কিডনির মারাত্মক ক্ষতি করে।

৪. হিমায়িত পিজ্জা –

আপনি যদি পিজা খাওয়ার শৌখিন হন তবে আপনার এটি থেকে দূরে থাকা উচিত। সাদা রুটি, উচ্চ সোডিয়াম টমেটো সস, পনির এবং প্রক্রিয়াজাত মাংস দিয়ে তৈরি পিৎজা কিডনির স্বাস্থ্য নষ্ট করতে পারে।

৫. স্যুপ –

আপনি যদি স্যুপকে স্বাস্থ্যকর হিসাবে বিবেচনা করেন এবং এটি প্রচুর পরিমাণে খান তবে জেনে রাখুন এটি কিডনির স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিটি স্যুপে উপস্থিত লবণ শরীরে সোডিয়ামের মাত্রা বাড়াতে পারে এবং তাই এটি কিডনির জন্য মোটেই ভালো বলে মনে করা হয় না।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.