Healthy Benefits of Drumsticks: এই সবজির গুনে ফিরে আসবে ত্বকের হারানো জেল্লা! ডায়াবিটিস থেকে ব্লাড প্রেসার, সবই থাকবে নিয়ন্ত্রণে

Healthy Benefits of Drumsticks: এই উপকারী সবজিতে রয়েছে ভিটামিন, খনিজ ও ফাইবারের ভাণ্ডার

 

হাইলাইটস:

  • নতুন প্রজন্মের কাছে একটি অবহেলিত সবজি হল ডাঁটা
  • তবে এই সবজির রয়েছে একাধিক উপকারী গুনাগুন
  • তাই নিয়মিত ডাঁটা খেলে প্রেশার, সুগার থেকে শুরু করে একাধিক রোগ নিয়ন্ত্রণে থাকবে

Healthy Benefits of Drumsticks: নতুন প্রজন্মের অনেকেরই ডাঁটার তরকারি এক্কেবারে নাপাসান্ড। তাই তাঁরা যেন তেন প্রকারেণ ডাঁটার পদ এড়িয়ে চলেন। আর এমন ভুলের জন্যই মাশুল গোনে শরীর।

পুষ্টিবিজ্ঞানীদের মতে ডাঁটায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু খনিজ, ভিটামিন, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। তাই নিয়মিত ডাঁটার পদ খেতে পারলে স্বাস্থ্যের হাল ফিরবে, তা বলাই বাহুল্য। তাই আর দেরি না করে জেনে নেওয়া যাক ডাঁটার গুণাগুণ সম্পর্কে।

​১. সুগার থাকবে নিয়ন্ত্রণে

দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের কাজে আপনাকে সাহায্য করতে পারে ডাঁটা। এই সবজিতে রয়েছে এমন কিছু অ্যান্টিডায়াবিটিক উপাদান যা রক্তে সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এমনকী ডায়াবিটিস প্রতিরোধ করতে চাইলেও নিয়মিত ডাঁটা খেতে পারেন।

​২. স্বাভাবিক থাকবে ব্লাড প্রেশার

ডাঁটায় রয়েছে এমন কিছু খনিজ যা ব্লাড প্রেশারকে স্বাভাবিক গণ্ডিতে বেঁধে রাখে। তাই হাই ব্লাড প্রেশার রোগীরা নিয়মিত ডাঁটার পদ ভুলবেন না।

৩. হাড় থাকবে মজবুত

এই উপকারী সবজিতে রয়েছে আয়রন ও ক্যালশিয়ামের ভাণ্ডার যা কিনা হাড়কে মজবুত করতে একাই একশো। তাই অস্টিওপোরোসিস, অস্টিওআর্থ্রাইটিসের মতো সমস্যায় পড়তে না চাইলে এই সবজির পদ রসিয়ে গলাধঃকরণ করুন।

৪. সুস্থ থাকবে পেট

ডাঁটায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা অন্ত্রের হাল ফেরানোর কাজে সাহায্য করে। তাই নিয়মিত ডাঁটা খেলে পেটের ছোটখাট সমস্যাগুলি এড়ানো সম্ভব। পাশাপাশি এই উপকারী সবজির গুণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি মিলবে।

​৫. ফিরে আসবে ত্বকের হারানো জেল্লা​

ত্বকের হারিয়ে যাওয়া লালিত্য পুনঃরুদ্ধার করার কাজে আপনাকে সাহায্য করতে পারে ডাঁটা। কারণ এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি এবং ফলিক অ্যাসিডের ভাণ্ডার, যা ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.