Health Benefits Of Kokum: কোকুম কি আপনার ওজন হ্রাস করতে সাহায্য করে? কোকুমের সেরা স্বাস্থ্য উপকারিতাগুলি জানুন

Health Benefits Of Kokum: কোকুম ফল ২০২৫ সালের মধ্যে বিলুপ্ত হতে পারে, কিন্তু এমনটি হওয়ার কারণ কি?

হাইলাইটস:

  • কোকুম হৃদরোগ বা ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী অসুস্থতা হওয়ার সম্ভাবনা হ্রাস করে।
  • কোকুম গাছের বাকল দীর্ঘদিন ধরে ঐতিহ্যবাহী ওষুধে হজমে সাহায্য করার জন্য কার্মিনিটিভ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে
  • কোকুমে উপস্থিত কিছু রাসায়নিক উপাদানে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে স্বীকৃত, যা প্রদাহ এবং ব্যথা উপশমে ভূমিকা পালন করে

Health Benefits Of Kokum: কোকুম, একটি সুস্বাদু রসালো ফল যা গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে জন্মে, বিশেষ করে ভারতের পশ্চিম ঘাটগুলিতে পাওয়া যায় যা অগণিত স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত। যাইহোক, এই সুপারফ্রুটটি ২০২৫ সালের মধ্যে সম্ভাব্য বিলুপ্তির দিকে নিয়ে যাওয়ার কারণে হুমকির মুখে পড়েছে। এখানে ৫টি সুবিধা রয়েছে –

We’re now on WhatsApp – Click to join

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

কোকুমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, বিশেষ করে গারসিনোল, যা ফ্রি র‌্যাডিক্যাল এবং প্রদাহ প্রক্রিয়ার প্রভাব নির্মূল করতে সহায়তা করে। তবুও, এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি মুক্ত র্যাডিকেলগুলি কোষে যে ক্ষতি করে তা প্রতিরোধ করতে কাজ করে, এইভাবে হৃদরোগ বা ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী অসুস্থতা হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

হজমে সাহায্য করে

কোকুম গাছের বাকল দীর্ঘদিন ধরে ঐতিহ্যবাহী ওষুধে হজমে সাহায্য করার জন্য কার্মিনিটিভ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কারণ এটি ক্ষুধার্ত বোধ করে এবং বদহজম, গ্যাস এবং অ্যাসিডিটিতে ভুগছে এমন লোকদের জন্য ভাল কাজ করে। এটি প্রাকৃতিক নিরাময় প্রক্রিয়াতেও ভাল যা পাচক অঞ্চলে শীতল স্পর্শের কারণে এবং হজমের সমস্যা সমাধানে ব্যবহার করা যেতে পারে।

ওজন হ্রাস সমর্থন করে

কোকুমের ক্ষুধা দমন করার এবং চর্বি সংশ্লেষণ কমানোর ক্ষমতা রয়েছে এবং এটি হাইড্রোক্সিসিট্রিক অ্যাসিড (HCA) নামক রাসায়নিক যৌগের মাধ্যমে সম্ভব হয়েছে। এটি এই উপাদানটি ধারণ করার কারণে ওজন কমানোর পরিপূরকগুলিতে পদার্থটিকে আরও অন্তর্ভুক্ত করে তোলে। নতুন গবেষণায় আরও দেখা গেছে যে খাবার তৈরিতে কোকুম ব্যবহার করা ওজন হ্রাসে সহায়তা করতে পারে কারণ এটি ক্ষুধা নিয়ন্ত্রণ করে এবং শরীরের চর্বি সঞ্চয় করার ক্ষমতা হ্রাস করে।

বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্য

কোকুমে উপস্থিত কিছু রাসায়নিক উপাদানে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে স্বীকৃত, যা প্রদাহ এবং ব্যথা উপশমে ভূমিকা পালন করে। এটি সেই ব্যক্তিদের জন্য বিশেষভাবে সহায়ক যারা বাত এবং অন্যান্য প্রদাহজনিত রোগের সম্মুখীন হচ্ছেন। লোকেদের কোকুম গ্রহণকে একটি প্রতিকার হিসাবে বিবেচনা করা উচিত কারণ এটি ব্যথা কমাতে এবং পেশী নমনীয়তা বাড়াতে সহায়তা করে।

হার্টের স্বাস্থ্য প্রচার করে

কোলেস্টেরল কমাতে এবং ধমনীর দেয়ালে ফ্যাটি গঠনে বাধা দিতে কোকুম উপকারী, যার ফলে করোনারি ধমনী রোগ প্রতিরোধ করে। এটি সঠিক কার্ডিওভাসকুলার কার্যকারিতা এবং রক্তনালীগুলির সাধারণ অখণ্ডতা এবং বিশেষ করে রক্ত ​​​​প্রবাহের দিকটিতে এর প্রদাহ-বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট ভূমিকা নিশ্চিত করেছে।

Read more – আপনি কি জানেন এই গরমে গুলকন্দ খাওয়া আপনার শরীরের জন্য কতটা উপকারী? এর উপকারিতাগুলি জানুন

কোকুমের অস্তিত্বের জন্য হুমকি

এর স্বাস্থ্য উপকারিতা সত্ত্বেও, বিভিন্ন কারণের কারণে কোকুম হুমকির মধ্যে রয়েছে:

বন উজাড়: পশ্চিম ঘাটে বেড়ে ওঠা কোকুম সবচেয়ে বেশি হুমকির মুখে পড়েছে, বিশেষ করে কোকুম গাছের প্রাকৃতিক আবাসস্থল ধ্বংস করে এই অঞ্চলটি উদ্বেগজনক হারে পরিষ্কার করা হচ্ছে।

জলবায়ু পরিবর্তন: আগেই উল্লেখ করা হয়েছে, বৃষ্টিপাত, তাপমাত্রা, আলো, আর্দ্রতা এবং আর্দ্রতা সমন্বিত জলবায়ু পরিস্থিতি কোকুম গাছের বৃদ্ধি এবং ফলনের উপর একটি শান্ত প্রভাব ফেলে। আরেকটি চ্যালেঞ্জ যা কোকুম চাষকে প্রভাবিত করতে পারে তা হল আবহাওয়ার ধরণ এবং বৃষ্টিপাতের তীব্রতার পরিবর্তন।

সচেতনতা এবং চাহিদার অভাব: সংগৃহীত তথ্য থেকে এটি উঠে আসে যে কোকুম সম্পর্কে মানুষের বোঝার কম এবং কোকুমের চিকিৎসাগত মান সম্পর্কে সচেতনতা বিদেশী ফলের তুলনায় অনেক কম, এই চাহিদার অভাবের ফলে কম চাষ হয়।

কৃষি পদ্ধতি: কোকুম গাছ স্থানীয়ভাবে পাওয়া যায় এবং আয়ুর্বেদিক ওষুধে ব্যবহৃত হয় বাণিজ্যিক কৃষি স্থানীয় কৃষিকে প্রতিস্থাপন করছে তাই কোকুম গাছের জন্য কম জমি অবশিষ্ট রয়েছে।

We’re now on Telegram – Click to join

অর্থনৈতিক কারণ: মূল্য এবং বাজারের ঋতুগত ওঠানামা, অন্যান্য ফসলের তুলনায় কৃষকরা কোকুম থেকে পর্যাপ্ত বিক্রয় আয় করতে নাও পারে এবং কোকুম ব্যবসা শীঘ্রই হারাতে পারে।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.