First Visit to the Gynaecologist: বিয়ের আগে স্ত্রীরোগবিশেষজ্ঞের সাথে দেখা করা কি লজ্জাজনক? কিভাবে তরুণ মহিলারা স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে তাদের প্রথম দর্শনের জন্য প্রস্তুতি নিন

First Visit to the Gynaecologist: কোন বয়স এবং পর্যায় নেই যখন আপনার প্রজনন স্বাস্থ্যসেবা চাওয়া উচিত, এখানে আপনি কীভাবে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে তাদের প্রথম দর্শনের জন্য প্রস্তুত করতে পারেন

হাইলাইটস:

  • কেন আপনাকে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যেতে হবে
  •  একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করার পর আপনি কি কি জানতে চান?
  • স্ত্রীরোগ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করার জন্য প্রশ্নের একটি তালিকা তৈরি করুন-
  • আপনার লক্ষণগুলি লক্ষ্য করুন

First Visit to the Gynaecologist: প্রথমে স্ত্রীরোগবিশেষজ্ঞের কাছে যান কোন বয়স এবং পর্যায় নেই যখন আপনার প্রজনন স্বাস্থ্যসেবা চাওয়া উচিত, এখানে আপনি কীভাবে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে তাদের প্রথম দর্শনের জন্য প্রস্তুত করতে পারেন?

প্রিয় তরুণী, আপনি এই অংশটি পড়া শুরু করার আগে যিনি সবেমাত্র তার শরীরের পরিবর্তন দেখতে শুরু করেছেন, আমি আপনাকে বলতে চাই যে এটি একেবারে ঠিক হয়ে যাবে। আপনার শরীরে যে পরিবর্তন হচ্ছে তা স্বাভাবিক এবং আপনাকে কোন কিছু নিয়ে চিন্তা করতে হবে না। যেহেতু আপনি সবেমাত্র বয়ঃসন্ধির পর্যায় প্রবেশ করেছেন এবং শরীরে কোনো অনাকাঙ্ক্ষিত পরিবর্তন ঘটলে আপনাকে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ কে দেখতে হতে পারে। কিন্তু আমরা জানি সমাজটা কেমন। প্রজনন স্বাস্থ্যবিধির চারপাশে প্রচুর কলঙ্ক রয়েছে এবং অনেক সময়, একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করার জন্য সমালোচনা করা হয় এবং লজ্জার বিষয়, কেন অবাক হওয়ার কিছু নেই। এবং আমরা জানি, এই সত্যটি আপনাকে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে আপনার প্রথম সাক্ষাতের বিষয়ে সচেতন করে তোলে। কিন্তু চিন্তা করবেন না। আমরা আপনার পাশে রয়েছি। আমরা আপনার জন্য একটি দেখাশোনার তালিকা তৈরি করেছি তরুণী, আপনি কীভাবে স্ত্রীরোগ বিশেষজ্ঞ কাছে আপনার প্রথম দর্শনের জন্য প্রস্তুতি নিতে পারেন?

কিন্তু প্রশ্ন প্রস্তুত করার আগে, এখানে কেন আপনাকে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যেতে হবে:

তথ্যের জন্য – স্ত্রীলোক বিশেষজ্ঞ একটি পরিদর্শন আপনাকে আপনার শরীরে যে পরিবর্তনগুলি আশা করতে পারে সে সম্পর্কে নিজেকে অবগত রাখতে সাহায্য করবে।

প্রতিরোধ এবং সতর্কতা বোঝার জন্য – কিছু প্রতিরোধ এবং সতর্কতা রয়েছে যার জন্য আপনার জানা উচিত। যেমন- জন্মনিয়ন্ত্রণ, এসটিডি, নিরাপদ যৌনতা ইত্যাদি সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।

পরামর্শ এবং চিকিৎসা জন্য – এটি তৃতীয় কারণ যা আপনাকে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যেতে হবে এবং এটি সাধারণত সবচেয়ে সাধারণ কারণ। প্রজনন স্বাস্থ্যের সমস্যা হতে পারে যার জন্য আপনাকে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করতে হতে পারে।

সুতরাং, স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে আপনার প্রথম দর্শনের জন্য কীভাবে প্রস্তুত করবেন তার জন্য এখানে আপনার একটি তালিকা রয়েছে?

একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করার পর আপনি কি কি জানতে চান? 

যৌনতা এবং প্রজননের মতো বিষয়গুলি সমাজের নিষিদ্ধ অঞ্চলে বাস করে এবং তাই এর চারপাশে কিছু কলঙ্ক রয়েছে। তবে আমরা আপনাকে বলি যে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ কে দেখানো স্বাভাবিক। হতে পারে আপনি এটিকে আপনার প্রথমবারের মতো ভীতিকর মনে করছেন, তবে আমাদের বিশ্বাস করুন, এটি স্বাভাবিক।

স্ত্রীরোগ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করার জন্য প্রশ্নের একটি তালিকা তৈরি করুন-

স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে আপনার প্রথম দর্শনে আপনি উদ্বিগ্ন হওয়ার সম্ভাবনা রয়েছে এবং তাই, সম্পূর্ণরূপে প্রকাশ করতে পারবেন না। সুতরাং, আপনার গাইনেকের জন্য আপনার প্রশ্ন তালিকা প্রস্তুত রাখুন।

লজ্জা না পাওয়ার চেষ্টা করুন:

এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যার জন্য আপনি কিছু ভুল করতে পারেন। লাজুক না হওয়ার চেষ্টা করুন যেন আপনি এমনই হবেন, আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের জন্য আপনার কাছে থাকা গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর আপনার কাছে থাকবে না।

আপনার মাসিক চক্রের নিদিষ্ট সময় বলতে ভুলবেন না:

আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞকে আপনাকে আপনার শেষ মাসিক কখন হয়েছিল এবং আপনার মাসিক চক্র কতটা নিয়মিত সে সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করার সম্ভাবনা রয়েছে। সুতরাং, আপনার বিশেষজ্ঞকে একটি অস্পষ্ট এবং এলোমেলো উত্তর দেওয়ার পরিবর্তে আপনাকে আপনার চক্রের উপর নজর রাখতে হবে।

আপনার লক্ষণগুলি লক্ষ্য করুন

আপনার উপসর্গ সম্পর্কে কিছুই একটি খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ. এটা কাছাকাছি হতে পারে

– পি এম এস-এর লক্ষণ

– গর্ভাবস্থা সম্পর্কে প্রশ্ন

– চুলকানি যোনি

– অস্বাভাবিক বাম্পস

– দুর্গন্ধ এবং স্রাব

– ইউ টি আই

– ব্রেস্টের বিকাশ ইত্যাদি।

সততার সাথে স্ত্রীরোগ বিশেষজ্ঞের প্রশ্নের উত্তর দিন

আপনি যদি আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের প্রশ্নের সততার সাথে উত্তর না দেন তাহলে আপনার কোন কাজে আসবে না। উত্তরগুলির মধ্যে অসঙ্গতিগুলি এমনকি বিপরীতমুখী হতে পারে কারণ ডাক্তার আপনাকে ভুল উত্তর অনুসারে জিনিসগুলি নির্ধারণ করবেন।

আপনার স্বাস্থ্য, একটি অগ্রাধিকার করুন

প্রজনন স্বাস্থ্য একটি সুস্থ শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। এটিকে অগ্রাধিকার দিন এবং ডাক্তারের সামনে আপনার সৎ হন যাতে তারা সবচেয়ে সহায়ক হতে পারে।

সুতরাং, এই ছিল আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়ার জন্য আপনার তালিকা। মনে রাখবেন, আপনার বয়স এবং বৈবাহিক অবস্থা নির্বিশেষে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে পরিদর্শন করা একেবারেই ঠিক। এবং, আপনার শরীরে যে পরিবর্তন হচ্ছে তা স্বাভাবিক। আপনি শুধু কিছু নির্দেশিকা এবং সমর্থন প্রয়োজন এবং সবকিছু ঠিক হবে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.