/

Effects Of Air Conditioners On Skin: আপনি কি সব সময় এসির মধ্যে আছেন? এটি আপনার স্কিনের জন্য কতটা ক্ষতিকর জানুন

Effects Of Air Conditioners On Skin: এসি আপনার ত্বককে কতটা ক্ষতি করছে জানেন? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন

 

হাইলাইটস:

  • এসি শুষ্ক ত্বক ত্বকের স্বাস্থ্যের আরও অবনতি করে এবং এটি চুলকানি এবং ফ্ল্যাকি করে তোলে
  • এয়ার কন্ডিশনারগুলি বাতাসকে ঠান্ডা করে এবং আর্দ্রতা হ্রাস করে, ঘরের ভিতরে একটি শুষ্ক পরিবেশ তৈরি করে এই কম আর্দ্রতা বাতাস আমাদের ত্বক থেকে আর্দ্রতা টেনে নেয়, যা ডিহাইড্রেশন হতে পারে
  • আমাদের ত্বকে একটি প্রাকৃতিক বাধা রয়েছে, সবচেয়ে বাইরের স্তরটিকে স্ট্র্যাটাম কর্নিয়াম বলা হয়, যা আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং বিরক্তিকর থেকে রক্ষা করে

Effects Of Air Conditioners On Skin: তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে শীতাতপনিয়ন্ত্রণ তাপ থেকে আশ্রয়স্থল হয়ে ওঠে। তবুও, শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে বর্ধিত সময়কাল নীরবে আমাদের ত্বকে বিপর্যয় সৃষ্টি করতে পারে। এয়ার কন্ডিশনার থেকে শুষ্ক বাতাস ত্বককে ডিহাইড্রেট করতে পারে এবং আপনাকে একটি নিস্তেজ মুখ দিয়ে রাখতে পারে। শুষ্ক ত্বক ত্বকের স্বাস্থ্যের আরও অবনতি করে এবং এটি চুলকানি এবং ফ্ল্যাকি করে তোলে। কিছু খারাপ ক্ষেত্রে, এয়ার কন্ডিশনার ত্বকের আর্দ্রতা ভারসাম্যহীন করে এবং একজিমা এবং রোসেসিয়া বা সোরিয়াসিসের দিকে পরিচালিত করে। ডাঃ অজয় ​​রানা, প্রখ্যাত চর্মরোগ বিশেষজ্ঞ, সার্জন এবং নান্দনিক চিকিৎসক আমাদের ত্বকে শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে খুব বেশি থাকার অসুবিধাগুলি এবং কীভাবে এটি পরিচালনা করা যায় তা ব্যাখ্যা করেছেন।

We’re now on WhatsApp – Click to join

ত্বকে এয়ার কন্ডিশনারগুলির প্রভাব

শুষ্ক বায়ু, শুষ্ক ত্বক

এয়ার কন্ডিশনারগুলি বাতাসকে ঠান্ডা করে এবং আর্দ্রতা হ্রাস করে, ঘরের ভিতরে একটি শুষ্ক পরিবেশ তৈরি করে। এই কম আর্দ্রতা বাতাস আমাদের ত্বক থেকে আর্দ্রতা টেনে নেয়, যা ডিহাইড্রেশন হতে পারে। আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার ত্বক টানটান, চুলকানি বা এমনকি ঝাপসা বোধ করছে। এটি বিশেষত সাধারণ যদি আপনার ইতিমধ্যে শুষ্ক বা সংবেদনশীল ত্বক থাকে তবে এটি সমস্ত ত্বকের ধরনকে প্রভাবিত করতে পারে।

বাধা ভাঙ্গন

আমাদের ত্বকে একটি প্রাকৃতিক বাধা রয়েছে, সবচেয়ে বাইরের স্তরটিকে স্ট্র্যাটাম কর্নিয়াম বলা হয়, যা আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং বিরক্তিকর থেকে রক্ষা করে। এসি ইউনিট থেকে শুষ্ক বাতাসের সংস্পর্শে এলে, এই বাধা আপস করতে পারে। এটি আপনার ত্বককে জ্বালাপোড়ার জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তোলে, যা একজিমা, রোসেসিয়া এবং সোরিয়াসিসের মতো অবস্থাকে ট্রিগার বা খারাপ করতে পারে।

তৈলাক্ত ত্বক এবং ব্রেকআউট

মজার বিষয় হল, কিছু লোক দেখতে পারে যে তারা শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে অনেক সময় ব্যয় করলে তাদের ত্বক তৈলাক্ত হয়ে যায়। যখন আপনার ত্বক ডিহাইড্রেটেড হয়, তখন এটি ক্ষতিপূরণের জন্য আরও বেশি সিবাম তৈরি করে প্রতিক্রিয়া জানাতে পারে, যার ফলে ত্বক তৈলাক্ত হয় এবং সম্ভাব্য আরও ব্রেকআউট হয়।

Read more – এসি ব্যবহার না করেই কীভাবে ঠাণ্ডা থাকবেন? এই ৫টি সহজ হ্যাকসগুলি জেনে নিন

আপনার ত্বক সুখী রাখার সহজ টিপস 

হাইড্রেটেড থাকুন: প্রচুর জল পান আপনার ত্বককে ভেতর থেকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। একটি হিউমিডিফায়ার ব্যবহার করা বাতাসে আর্দ্রতা যোগ করতে পারে, এটি আপনার ত্বকে কম কঠোর করে তোলে।

নিয়মিত ময়েশ্চারাইজ করুন: আর্দ্রতা লক করার জন্য আরও সমৃদ্ধ, আরও আবদ্ধ ময়েশ্চারাইজার বেছে নিন। হায়ালুরোনিক অ্যাসিডের মতো উপাদানগুলি সন্ধান করুন, যা ত্বকে জল আকর্ষণ এবং ধরে রাখতে সহায়তা করে।

আপনার পরিবেশের ভারসাম্য বজায় রাখুন: আপনার ত্বককে শুষ্ক, নিয়ন্ত্রিত বাতাস থেকে বিরতি দেওয়ার জন্য যখন সম্ভব প্রাকৃতিকভাবে বায়ুচলাচল এলাকায় সময় কাটানোর চেষ্টা করুন।

মৃদু ক্লিনজার ব্যবহার করুন: কঠোর সাবানগুলি আপনার ত্বকের প্রাকৃতিক তেল থেকে শুষ্কতা বাড়িয়ে তুলতে পারে। পরিবর্তে মৃদু, হাইড্রেটিং ক্লিনজার বেছে নিন।

সংবেদনশীল এলাকা রক্ষা করুন: আপনার ঠোঁট এবং চোখ ভুলে যাবেন না, তারা প্রায়শই শুষ্ক বাতাসের প্রভাব অনুভব করে। এই জায়গাগুলিকে আর্দ্র রাখতে একটি ভাল লিপ বাম এবং একটি হালকা ওজনের আই ক্রিম ব্যবহার করুন।

We’re now on Telegram – Click to join

যদিও এয়ার কন্ডিশনার তাপ থেকে ত্রাণ প্রদান করে, এটি আপনার ত্বককে কীভাবে প্রভাবিত করে তা মনে রাখা গুরুত্বপূর্ণ। এই সহজ টিপসগুলি অনুসরণ করে, আপনি আপনার ত্বকের স্বাস্থ্যের সাথে আপস না করে শীতল বাতাস উপভোগ করতে পারেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.