Drinking Milk At Night: জেনে নিন রাতে দুধ পানের ক্ষতিকর দিকগুলো, এটি দাঁতের স্বাস্থ্য ও হজমেও প্রভাব ফেলতে পারে

Drinking Milk At Night: ভুল উপায়ে দুধ পানের ফলে এইসব ক্ষতিগুলি হতে পারে, আজ থেকেই দুধ পান করার সময় পরিবর্তন করুন

 

হাইলাইটস:

  • রাতে এক গ্লাস গরম দুধ পান করা মানে আপনার ওজন বেড়ে যাওয়া
  • দুধে প্রচুর পরিমাণে চিনি থাকে, তাই এটি ঘুমানোর আগে খাওয়া এবং তারপর ব্রাশ না করে ঘুমালে আপনার দাঁতে ক্যাভিটি হতে পারে
  • রাতে দুধ পান করা আপনার ইনসুলিন নিঃসরণকেও প্রভাবিত করতে পারে

Drinking Milk At Night: বেশির ভাগ মানুষই দুধের উপকারিতা নিয়ে কথা বললেও দুধ পান করার সঠিক সময় নিয়ে কেউ কথা বলেন না। দৈনন্দিন জীবনের ব্যস্ততার মধ্যে, খুব কম লোকেরই সকালে বা দিনের বেলা দুধ পান করার সময় থাকে। এমন অবস্থায় মানুষ রাতে ঘুমানোর আগে দুধ পান করে। তবে, দুধ পানের অনেক স্বাস্থ্য উপকারিতা থাকা সত্ত্বেও, এটি রাতে পান করা আপনার ক্ষতিও করতে পারে।

Read more – খুব বেশি দুধ কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? উত্তরটি প্রতিবেদনটির দ্বারা জেনে নিন

আসুন জেনে নিই রাতে দুধ খেলে কি কি ক্ষতি হয়

ওজন বাড়া 

রাতে ঘুমানোর আগে দুধ পান করা অনেকের ঘুমের চক্রকে উন্নত করে এবং তাদের ভালো ঘুমাতে সাহায্য করে। তবে এটি আপনাকে স্থূলতার শিকারও করতে পারে। রাতে এক গ্লাস গরম দুধ পান করা মানে আপনার ওজন বেড়ে যাওয়া। এটি আপনার প্রতিদিনের ক্যালোরির সংখ্যা বাড়াতে পারে, যা ওজন বাড়াতে পারে।

হজম সমস্যা

রাতে দুধ পান করলে হজমের সমস্যা হতে পারে, কারণ আপনার শরীর রাতে কোনো শারীরিক কার্যকলাপ করে না। এর ফলে আপনার পেটে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়।

We’re now on Telegram – Click to join

দাঁতের স্বাস্থ্যের জন্য খারাপ

দুধে প্রচুর পরিমাণে চিনি থাকে, তাই এটি ঘুমানোর আগে খাওয়া এবং তারপর ব্রাশ না করে ঘুমালে আপনার দাঁতে ক্যাভিটি হতে পারে। এছাড়া দাঁত পচতে পারে।

ইনসুলিন উৎপাদন 

রাতে দুধ পান করা আপনার ইনসুলিন নিঃসরণকেও প্রভাবিত করতে পারে। দুধে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকার কারণে সার্কাডিয়ান রিদম প্রভাবিত হতে পারে। এটা আমাদের শরীরের জন্য ভালো নয়। এ ছাড়া হার্ট সংক্রান্ত রোগও হতে পারে।

গলায় শ্লেষ্মা

রাতে দুধ পান করার কারণে অনেকেরই শ্লেষ্মা বা কফ গঠনের সমস্যা হতে পারে। অতিরিক্ত শ্লেষ্মা তৈরির কারণে শ্বাসকষ্ট, গলায় ইনফেকশন এবং নাক দিয়ে পানি পড়ার মতো সমস্যায় পড়তে হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

এলার্জি প্রতিক্রিয়া

রাতে ঘুমানোর আগে দুধ পান করলে বেশি সংবেদনশীল মানুষের দুধে অ্যালার্জি হতে পারে। এর চিকিৎসার জন্য আপনাকে ডাক্তারের কাছে যেতে হতে পারে। অতএব, দুধ পান করার আগে নিজেকে পরীক্ষা করে নিন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.