Colon Cleansing Drinks: এই ৫টি উপকারী পানীয় পান করতে পারলেই সুস্থ থাকবে কোলন, হবে গ্যাস-অ্যাসিডিটির খেল খতম

Colon Cleansing Drinks: এই ৫টি উপকারী পানীয় কোলনে জমে থাকা দূষিত পদার্থ দেহের বাইরে বের করে দিয়ে কোলনকে সুস্থ রাখতে সাহায্য করে

হাইলাইটস:

  • কোলোন ​মানুষের দেহের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ
  • হজম, খাবার থেকে পুষ্টি উপাদান সংগ্রহর মতো গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব রয়েছে এই অঙ্গটি
  • তাই অন্ত্রকে সুস্থ রাখাটা অত্যন্ত জরুরি

Colon Cleansing Drinks: কোলোন হল ​মানুষের দেহের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। হজম থেকে শুরু করে খাবার থেকে পুষ্টি উপাদান সংগ্রহ, মল তৈরি সহ একাধিক গুরুত্বপূর্ণ কাজ একা হাতে সামলায় এই অঙ্গটি। তাই অন্ত্রের সুস্থ থাকাটা অত্যন্ত জরুরি।

কিন্তু খাদ্যভ্যাসের ভুলে এই অঙ্গের বিরাট ক্ষতি হয়। ফলে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা থেকে শুরু করে আইবিএস, আইবিডি-এর মতো জটিল অসুখও পিছু নেয়। তাই সুস্থ থাকতে হলে অন্ত্রে জমে থাকা বিষকে অবশ্যই দেহের বাইরে বের করে দিতে হবে। আর এই কাজে সাহায্য করতে পারে আপনার অতি পরিচিত কয়েকটি পানীয়। আসুন এই বিষয়ে বিস্তারিত জানা যাক।

​১. জলের কোনোও বিকল্প নেই

কোলোনে জমে থাকা ক্ষতিকর পদার্থকে বের করে দিতে চাইলে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে জলপান করলে। শরীরে জলের ঘাটতি মিটলে কোলোনের পিএইচ ব্যালেন্স ফিরবে। ফলে হজমজনিত সমস্যা মিটবে। এমনকী কোষ্ঠকাঠিন্যের সমস্যাও এড়িয়ে চলা যাবে। তাই অবশ্যই দিনে অন্ততপক্ষে ২-৩ লিটার জলপান করুন।

২. আদা জলের উপর ভরসা রাখুন

অন্ত্রে জমে থাকা ময়লাকে বের করার কাজে এই ভেষজ একাই একশো। তাই সুস্থ থাকতে হলে এক গ্লাস জলে কয়েকটি আদার টুকরো ফেলে চট করে গিলে নিন। এতেই আপনার কোলন সুস্থ থাকবে।

৩. লেবুর রস পান করুন

লেবুতে উপস্থিত ভিটামিন সি দেহে অ্যান্টিঅক্সিডেন্ট রূপে কাজ করে যা শুধরে দিতে পারে অন্ত্রের বেহাল দশা। তাই গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের সমস্যা এড়াতে অবশ্যই রোজ লেবুর রস পান করুন।

৪. আপেলের রস খাওয়া ভীষণ জরুরি​

আপেলে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার রয়েছে। এই দুই উপাদান কোলোনে জমে থাকা ময়লাকে দেহের বাইরে বের করে দেওয়ার কাজে দারুন কার্যকরী। তাই বিশেষজ্ঞরা নিয়মিত আপেলের রস খাওয়ার পরামর্শ দেন।

৫. পেঁপের জুসের তুলনা নেই

পেঁপেতে রয়েছে এমন কিছু উপাদান যা অন্ত্রের স্বাস্থ্যকে ভালো করতে সাহায্য করে। তাই গ্যাস-অম্বল, কোষ্ঠকাঠিন্যর মতো পেটের সমস্যাকে এড়িয়ে চলতে চাইলে নিয়মিত পেঁপের রস খান।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.