Chikungunya During Monsoon: জলাবদ্ধতা এবং অন্যান্য কারণের কারণে বর্ষাকালে চিকুনগুনিয়া বেশি ছড়ায়, এর ফলে আমাদের শরীরে কি কি ক্ষতি হতে পারে সেই বিষয়ে আলোচনা করা হয়েছে

Chikungunya During Monsoon
Chikungunya During Monsoon

Chikungunya During Monsoon: চিকুনগুনিয়া এই মশাবাহিত রোগ থেকে কি বাত হতে পারে? দেখুন এই ব্যাপারে বিশেষজ্ঞরা কি বলছেন

হাইলাইটস:

  • চিকুনগুনিয়া ভাইরাস একটি ইমিউন রেসপন্স ট্রিগার করে যা শরীরের টিস্যুতে আক্রমণ করে
  • তীব্র পর্যায়ে, ভাইরাসটি জয়েন্ট টিস্যু এবং ক্ষতের কোষে সংক্রমণ ঘটায়
  • কখনও কখনও চিকুনগুনিয়া ভাইরাস শরীরে সুপ্ত থাকতে পারে এবং ক্রমাগত বাত এবং জয়েন্টে ব্যথার কারণে দ্রুত পুনরায় সক্রিয় হতে পারে

Chikungunya During Monsoon: চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত রোগ যা বর্ষাকালে সংক্রামিত এডিস মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। বিশেষ করে জমে থাকা পানি, অপরিচ্ছন্ন পরিবেশ যেমন খোলা পাত্র, দুর্বল ড্রেনেজ ব্যবস্থা বা আটকে থাকা ড্রেন এবং ফেলে দেওয়া টায়ার মশার প্রজননস্থল হিসেবে কাজ করে।

We’re now on WhatsApp – Click to join

যখন আমরা উপসর্গ সম্পর্কে ডাঃ রবি শঙ্করজি, এমবিবিএস, এমডি, ইন্টারনাল মেডিসিন, অ্যাপোলো স্পেকট্রা হাসপাতালের সাথে কথা বলি, তিনি বলেছিলেন যে কয়েকটি লক্ষণ অন্যান্য মশাবাহিত রোগের মতো হতে পারে তবে অবস্থার তীব্রতার উপর ভিত্তি করে এটি সনাক্ত করা যেতে পারে। যদিও চিকুনগুনিয়ার তীব্র পর্যায়ে জ্বর এবং ফুসকুড়ি দ্বারা উদ্ভাসিত হয়, তবে এই অবস্থাটি বাতের দিকে পরিচালিত করে, যা রোগের সবচেয়ে ভয়ঙ্কর এবং বরং উদ্বেগজনক দিক। চিকুনগুনিয়ার তীব্র রূপ থেকে দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিক চিকুনগুনিয়ায় রূপান্তরের কিছু কারণ জড়িত:

ইমিউন রেসপন্স: চিকুনগুনিয়া ভাইরাস একটি ইমিউন রেসপন্স ট্রিগার করে যা শরীরের টিস্যুতে আক্রমণ করে। এই অটো-ইমিউনোজেনিক প্রতিক্রিয়া বিশেষত জয়েন্টগুলিতে প্রদাহ এবং ব্যথা উপসর্গের ফলে প্রভাবিত করে। ক্রমাগত ইমিউন প্রতিক্রিয়া বেশিরভাগ রোগীদের দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিসের দিকে পরিচালিত করে।

জয়েন্টের প্রদাহ: তীব্র পর্যায়ে, ভাইরাসটি জয়েন্ট টিস্যু এবং ক্ষতের কোষে সংক্রমণ ঘটায়। প্রদাহকে প্ররোচিত করার প্রতিক্রিয়া হবে, যা কিছু ক্ষেত্রে দীর্ঘস্থায়ী হয়ে উঠতে পারে যা ক্রমাগতভাবে সাধারণ জয়েন্টে ব্যথা এবং শক্ত হয়ে যেতে পারে। প্রদাহ জয়েন্টগুলোতে ফোলাভাব সৃষ্টি করতে পারে, যা আর্থ্রাইটিস হওয়ার সম্ভাবনা রয়েছে এমন জায়গার চলাচলে হস্তক্ষেপ করে।

জেনেটিক প্রবণতা: ভাইরাস সংক্রমণের পর কে দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিস অর্জন করবে তা নির্ধারণে জেনেটিক কারণগুলি সম্ভবত একটি ভূমিকা পালন করে। কিছু নির্দিষ্ট জিনগত সংমিশ্রণ থাকা ব্যক্তিরা দীর্ঘমেয়াদী যৌথ সমস্যার জন্য বেশি ঝুঁকিপূর্ণ।

Read more – আপনি কি জানেন বর্ষার পর বেশি ডেঙ্গু জ্বর বাড়ে? এর হাত থেকে বাঁচতে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে আসুন জেনে নেওয়া যাক

ভাইরাল ইনফেকশন পুনঃসক্রিয়করণ: কখনও কখনও চিকুনগুনিয়া ভাইরাস শরীরে সুপ্ত থাকতে পারে এবং ক্রমাগত বাত এবং জয়েন্টে ব্যথার কারণে দ্রুত পুনরায় সক্রিয় হতে পারে। এই পুনঃসক্রিয়তা রোগের সাথে যুক্ত আর্থ্রাইটিসের অগ্রগতির ফলে দীর্ঘস্থায়ী হয়ে উঠতে পারে।

চিকুনগুনিয়া পরবর্তী আর্থ্রাইটিস গুরুতর ক্ষেত্রে রোগীর জীবনযাত্রার মানকে স্থায়ীভাবে প্রভাবিত করে। এইভাবে, নির্দেশিত ধ্রুবক ব্যথা, দৃঢ়তা এবং জয়েন্টের ফুলে যাওয়া প্রতিদিনের কার্যকারিতা সীমিত করতে পারে, গতির পরিসর হ্রাস করতে পারে এবং জীবনের মানকে প্রভাবিত করতে পারে। কিছু লোকের সহজতম নড়াচড়ায় সমস্যা হতে পারে, উদাহরণস্বরূপ, হাঁটা, সিঁড়ি বেয়ে উঠতে বা কোনও বস্তু ধরে রাখা। এটি কিছু মানসিক প্রভাবও সৃষ্টি করতে পারে যার মধ্যে ক্রমাগত অস্বস্তি এবং অক্ষমতার কারণে উদ্বেগ এবং বিষণ্নতা অন্তর্ভুক্ত।

We’re now on Telegram – Click to join

চিকুনগুনিয়া উল্লেখযোগ্যভাবে হ্রাস করা যেতে পারে, এবং দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিসের জটিলতাগুলি বাড়িতে বা কর্মক্ষেত্রে মশা নিরোধক ব্যবহার, পরিবেশ পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখা এবং জলাবদ্ধ জায়গা থেকে বিরত থাকার মতো প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করে কমিয়ে আনা যায়। একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা যেমন পুষ্টিকর খাবার খাওয়া, এবং হাঁটা এবং যোগব্যায়ামের মতো শারীরিক কার্যকলাপ সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.