Cervical Cancer Symptoms: মডেল-অভিনেত্রী পুনম পান্ডে মারা গেলেন, সার্ভিকাল ক্যান্সারের কারণে মৃত্যু

Cervical Cancer Symptoms: জেনে নিন জরায়ুমুখের ক্যান্সারের কারণ এবং এর লক্ষণগুলো কী কী…

হাইলাইটস:

  • অভিনেত্রী পুনম পান্ডে আজ জরায়ুর ক্যান্সারে মারা গেছেন।
  • আমরা আপনাকে বলি যে পুনম তার নিজ শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন।
  • আসুন আমরা আপনাকে বলি যে সার্ভিকাল ক্যান্সার মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সার।

Cervical Cancer Symptoms: অভিনেত্রী পুনম পান্ডে আজ জরায়ুর ক্যান্সারে মারা গেছেন। আমরা আপনাকে বলি যে পুনম তার নিজ শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। পুনম পান্ডের দল তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই তথ্য দিয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে সার্ভিকাল ক্যান্সার মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সার। এমন পরিস্থিতিতে এই মারাত্মক রোগ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানুয়ারিতে সার্ভিকাল ক্যান্সার মাস উদযাপন করে। এর মাধ্যমে আমরা সার্ভিকাল ক্যান্সার এবং এইচপিভি ভ্যাকসিনেশন সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করি।

We’re now on Whatsapp – Click to join

জেনে নিন কী বলছেন চিকিৎসকরা:

চিকিৎসকরা বলছেন যে ভারতে জরায়ুর ক্যান্সার এখন স্তন ক্যান্সারের মতো দ্রুত ছড়িয়ে পড়ছে এবং কেসও বাড়ছে। এই ক্যান্সারের লক্ষণ সম্পর্কে বলতে গেলে, এই ক্যান্সারের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণ হল তলপেটে ক্রমাগত ব্যথা হওয়া এবং পিরিয়ডের সময় অতিরিক্ত রক্তপাত হওয়া। এ ছাড়া কোমর ব্যথা, হঠাৎ ওজন কমে যাওয়া এবং পিরিয়ড স্বাভাবিকের চেয়ে বেশি সময় স্থায়ী হওয়াও ক্যান্সারের লক্ষণ।

দুর্বল অনাক্রম্যতা আছে যারা ঝুঁকির মধ্যে আছে:

এইচপিভি ভাইরাস প্রত্যেক মহিলার সার্ভিকাল ক্যান্সার সৃষ্টি করে না। কিছু মহিলাদের মধ্যে, এই ভাইরাস নিজে থেকেই চলে যায়, কিন্তু যেসব মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, এইচপিভি ভাইরাস শীঘ্রই সার্ভিকাল ক্যান্সারে পরিণত হয়। এই ক্যান্সারের লক্ষণগুলো সময়মতো শনাক্ত করা না গেলে শেষ পর্যায়ে চলে যায়। এমন পরিস্থিতিতে মহিলার জীবন বাঁচানো কঠিন হয়ে পড়ে। শেষ পর্যায়ে এই ক্যান্সার জরায়ুমুখ থেকে শরীরের অনেক অংশে ছড়িয়ে পড়ে। যা মারাত্মক।

সার্ভিকাল ক্যান্সারের কারণ:

যারা ধূমপান করেন তাদের অনেক স্বাস্থ্য সমস্যা থাকে, যার মধ্যে একটি হল জরায়ুর মুখের ক্যান্সার। তাই যেসব নারী বেশি ধূমপান করেন তাদের মধ্যে এই রোগের ঝুঁকি আরও বেড়ে যায়। এটি অনেক গবেষণায় পাওয়া গেছে যে তামাক সেবন জরায়ুর কোষের ডিএনএ ক্ষতিগ্রস্ত করে, যা জরায়ুর ক্যান্সারের দিকে পরিচালিত করে।

সার্ভিকাল ক্যান্সারের লক্ষণ:

জরায়ু মুখের ক্যান্সার শুরুতে ধরা পড়ে না। সার্ভিকাল ক্যান্সারের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে যোনিপথে রক্তপাত, পেলভিক ব্যথা, যৌন মিলনের সময় ব্যথা এবং দুর্গন্ধযুক্ত যোনি স্রাব।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.