Cardamom Benefits: এই সুগন্ধি ভেষজ খেলেই বৃদ্ধি পাবে হজমশক্তি, এমনকী দূরে থাকবে গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যা!

Cardamom Benefits: শুধু স্বাদেই নয়, স্বাস্থ্যগুণেও সেরার সেরা হল এই অতি পরিচিত মশলা

হাইলাইটস:

  •  হজমশক্তি ঠিকঠাক কাজ করলে একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব
  •  আর এই কাজটি করতে চাইলে নিয়মিত এলাচ সেবন করতে হবে
  •  তাতেই গ্যাস, অ্যাসিডিটি সহ পেটের আলসারের মতো জটিল অসুখকে মাত দিতে পারবেন

Cardamom Benefits: খাবারের স্বাদ বাড়ানোর কাজে এলাচের জুড়ি মেলা ভার। তবে শুধু স্বাদই নয়, স্বাস্থ্যগুণেও সেরার সেরা হল এলাচ। বিশেষ করে, পেটের একাধিক সমস্যাকে চিরতরে ‘গুড বাই’ জানাতে চাইলে যত দ্রুত সম্ভব এই মশলার সঙ্গে সন্ধি পাতিয়ে নিন। তাতেই উপকার মিলবে হাতেনাতে। তাই আর দেরি না করে পেটের সমস্যা দূর করতে এলাচের কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

বাড়বে হজম ক্ষমতা

গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যার ফাঁদে পরলে একদম মহৌষধির মতো কাজ করে এলাচ। কারণ এই ভেষজে রয়েছে এমন কিছু উপকারী উপাদান যা কোলোনের স্বাস্থ্য ফেরানোর কাজে দারুন কার্যকরী।

We’re now on WhatsApp – Click to join

বমি বমি ভাব​ দূর হবে

এই মশলায় মজুত থাকা কিছু উপাদান বমি বমি ভাব এবং বমি কমানোর কাজে একাই একশো। তাই হঠাৎ করে বমি পেলে বা বমি শুরু হলে একটা বা দুটি এলাচ গুঁড়ো করে জল দিয়ে গিলে খেয়ে নিলেই কিছুক্ষণের মধ্যে সমস্যা কমবে।

আলসারের মহৌষধি

পেটের আলসার একটি জটিল সমস্যা। তাই এই অসুখের খপ্পরে পড়লে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। তাঁর পরামর্শ মতো নিয়ম করে ওষুধ খান। সেই সঙ্গে নিয়মিত সেবন করুন এলাচ। তাতেই এই জটিল সমস্যার ফাঁদ কাটিয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারবেন।

তবে শুধু পেটের সমস্যাতেই নয়, এইসব রোগেও এই মশলা দারুণ কার্যকরী –

ব্লাড সুগার থাকবে ​নিয়ন্ত্রণে

ডায়াবিটিসকে কন্ট্রোলে রাখার কাজে আপনাকে সাহায্য করতে পারে এলাচ। কারণ এতে রয়েছে এমন কিছু উপাদান যা শরীরে ইনসুলিন সেনসিটিভিটি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। আর দেহে ইনসুলিনের কার্যকারিতা বাড়লে যে সহজেই ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে আনতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

লিভারের বন্ধু

নিয়মিত এলাচ সেবন করলে লিভারের স্বাস্থ্যের হাল ফিরবে বলে মত বিশেষজ্ঞদের। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে যত দ্রুত সম্ভব এই মশলার সঙ্গে সন্ধি করে নেওয়াই হবে আসল বুদ্ধিমানের কাজ।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.