Black Salt Side Effect: সাবধান! অত্যধিক কালো লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য এই ক্ষতি করতে পারে, এটি স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে

Black Salt Side Effect: কালো লবণ অন্ধভাবে সেবন করবেন না! ৯০% মানুষ এর ৩টি অসুবিধা সম্পর্কে জানে না

হাইলাইটস:

  • কালো লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।
  • অ্যাসিডিটি এবং বদহজমের ক্ষেত্রে মানুষ এটি খেয়ে থাকেন।
  • কিন্তু কেউ কেউ জানেন না যে কালো লবণের নিয়মিত ব্যবহারও আমাদের ক্ষতি করতে পারে।

Black Salt Side Effect: কালো লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। অ্যাসিডিটি এবং বদহজমের ক্ষেত্রে মানুষ এটি খেয়ে থাকেন, কিন্তু কেউ কেউ জানেন না যে কালো লবণের নিয়মিত ব্যবহারও আমাদের ক্ষতি করতে পারে।

We’re now on Whatsapp – Click to join

এটি স্বাস্থ্যের জন্য উপকারী-

কালো লবণের উপকারিতা সম্পর্কে শুধু আমরাই জানি কারণ আমরা এটি সালাদে খাই বা চাট এবং পাকোড়ায় যোগ করি। কিন্তু এর অত্যধিক সেবন আপনার স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হতে পারে, যা খুব কম মানুষই জানেন। প্রকৃতপক্ষে, কালো লবণে এমন কিছু যৌগ পাওয়া যায়, যেগুলির অত্যধিক ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে, যেমন এটি শুধুমাত্র আপনার হজম অঙ্গকে প্রভাবিত করে না, এটি আপনার কিডনির স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।

স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর-

কালো লবণের ব্যবহার যে আমাদের শরীরের জন্য খুবই উপকারী তা সকলেই জানেন। যাই হোক, কালো লবণ খেলে অ্যাসিডিটি, বমি ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এটি অ্যাসিডিটির ঝুঁকি কমায়। প্রতিদিন কালো লবণ খেলে তা হজমের জন্যও খুব ভালো। কালো লবণ স্বাস্থ্যের জন্য খুবই ভালো, তবে স্বাস্থ্যের জন্য এর কিছু অসুবিধাও রয়েছে।

কালো লবণ খাওয়ার এই তিনটি অপকারিতা-

উচ্চ রক্তচাপের কারণ-

কালো লবণের অতিরিক্ত সেবনের ফলে শরীরে অতিরিক্ত সোডিয়াম হতে পারে, যার কারণে শরীরে পানির ধারণক্ষমতা বেড়ে যায় যা উচ্চ রক্তচাপের কারণও হতে পারে। এছাড়াও কালো লবণে ফ্লোরাইড ও অন্যান্য রাসায়নিক পদার্থ পাওয়া গেছে যা শারীরিক কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। তাই উচ্চ রক্তচাপের রোগীদের কালো লবণ খাওয়া এড়িয়ে চলা জরুরি হয়ে পড়ে।

আয়োডিনের অভাবের কারণে থাইরয়েডের বিপদ-

কালো লবণে আয়োডিন থাকে না এবং আয়োডিন থাইরয়েডের কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কালো লবণকে আয়োডিনযুক্ত লবণ দিয়ে প্রতিস্থাপন করবেন না। আপনি যদি এটি করেন তবে আপনাকে এই অভ্যাসটি নিয়ন্ত্রণ করতে হবে অন্যথায় এটি আপনার ক্ষতি করতে পারে।

কিডনির ক্ষতি-

কালো লবণে ফ্লোরাইড এবং অন্যান্য রাসায়নিক পদার্থ রয়েছে, যা শরীরের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। নিয়মিত কালো লবণ খাওয়া আপনার শরীরে কিডনিতে পাথর তৈরির ঝুঁকিতে ফেলতে পারে, যা বেদনাদায়ক হওয়ার পাশাপাশি আপনার প্রস্রাবের কার্যকারিতাকে বাধাগ্রস্ত করতে পারে। এটি ছাড়াও, এটি একটি রেচক অর্থাৎ পেট পরিষ্কারকারী, যার কারণে এটির সেবন বিপাককে অতিরিক্ত সক্রিয় করে এবং হজম প্রক্রিয়াকে প্রভাবিত করে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.