Berry vs Jamun: গ্রীষ্মে স্বাস্থ্যের জন্য কোন ফলটি ভালো হবে বেরি না জামুন? উভয়েরই স্বাস্থ্য উপকারিতাগুলি জানুন

Berry vs Jamun: আপনার গ্রীষ্মকালীন ডায়েটে বেরি বা জামুনকে অন্তর্ভুক্ত করুন এবং আপনার স্বাস্থ্যকে উন্নত করতে সাহায্য করুন

হাইলাইটস:

  • যে ব্যক্তিরা বেরি খান তারা ফলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি থেকে উপকৃত হন
  • মুখের সুস্বাদু মিষ্টি এবং টক স্বাদের জন্য ব্যাপকভাবে পরিচিত, জামুন পুষ্টিগুণে ভরপুর
  • আপনি যদি বহুমুখী এবং অ্যান্টিঅক্সিডেন্ট কন্টেন্টে বেশি এমন একটি ফল খুঁজছেন তবে বেরিগুলি একটি দুর্দান্ত বিকল্প

Berry vs Jamun: গ্রীষ্মের সময়, বেশিরভাগ লোকেরা তাদের উষ্ণ মাসগুলি পরিপূরক করার জন্য শীতল প্রভাব ফেলে এমন অনেকগুলি ফল গ্রহণের জন্য বেছে নেয়। এমন অনেকগুলি পণ্য আছে যেগুলিকে আমরা স্বাস্থ্যকর ডেজার্ট বা জলখাবার হিসাবে খাওয়ার পরামর্শ দিতে পারি -উদাহরণস্বরূপ, বেরি বনাম জামুন, কিন্তু গ্রীষ্মকালে আমাদের স্বাস্থ্যের জন্য কোনটি ভালো? আমাকে এটি ব্যাখ্যা করতে দিন যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে তাদের ভিত্তিতে আপনার জন্য কী সেরা হবে।

Read more – গরমে প্রতিদিন খান এই ‘কালো রঙের’ ফল, তাতেই একাধিক রোগের কারসাজি হবে বিকল!

বেরি: একটি পুষ্টি পাওয়ার হাউস

স্ট্রবেরি, ব্লুবেরি, রাস্পবেরি এবং ব্ল্যাকবেরি, যা জনপ্রিয়ভাবে বেরি হিসাবে বিবেচিত, এতে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার রয়েছে। এগুলি ভিটামিন সি-তে বিশেষভাবে প্রচুর পরিমাণে রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বকের কোষগুলির পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ যা তাপ এবং সূর্যের দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে বিশেষ করে যখন কেউ কর্মরত থাকে। যে ব্যক্তিরা বেরি খান তারা ফলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি থেকে উপকৃত হন কারণ তারা প্রদাহ প্রতিরোধে এবং ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে, দীর্ঘস্থায়ী অসুস্থতা হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

বেরির মতো ফলগুলিও ফাইবারের ভালো উৎস, যা আমরা জানি হজম এবং ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে এর অনেক উপকারিতা রয়েছে। তাদের সহজাত প্রাকৃতিক চিনির উপাদানের কারণে, তারা মসৃণ, সালাদ এবং মরুভূমির জন্য আনন্দদায়ক স্বাস্থ্যকর স্ন্যাকস বা গার্নিশ, যা অনাক্রম্য-গ্রীসিং পরিমাণে চর্বি ছাড়াই সমস্ত স্বাদ প্রদান করে।

We’re now on Telegram – Click to join

জামুন: গ্রীষ্মকালীন সুপারফ্রুট

জামুন ফল বা ভারতীয় ব্ল্যাক বেরি গ্রীষ্মের মৌসুমে বিশেষ করে এশিয়ার দেশগুলোর অন্যতম প্রিয় ফল বলা যেতে পারে। মুখের সুস্বাদু মিষ্টি এবং টক স্বাদের জন্য ব্যাপকভাবে পরিচিত, জামুন পুষ্টিগুণে ভরপুর। এটি ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আয়রন সমৃদ্ধ, এমন উপাদান যা ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে এবং ডিহাইড্রেশনের ঝুঁকি কমাতে অবদান রাখে – গরম গ্রীষ্মে একটি সাধারণ সমস্যা।

জামুনে ক্যালোরি কম, গ্লাইসেমিক সূচক কম এবং তাই এটি ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে বিশেষভাবে উপকারী। এছাড়াও এতে ভিটামিন সি, পটাসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল রয়েছে যা ফ্রি র‌্যাডিক্যাল এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে ভূমিকা পালন করে। অধিকন্তু, হজম প্রক্রিয়ায় এর অবাঞ্ছিত গুরুত্ব রয়েছে কারণ এটি গ্রীষ্মকালীন সময়ে সাধারণ ডায়রিয়া এবং বদহজমের রোগ নিরাময়ের জন্য সেবন করা হয়।

We’re now on WhatsApp – Click to join

বেরি বনাম জামুন- কোনটি উচ্চতর?

বেরি এবং জাম গ্রীষ্মকালীন দুর্দান্ত বিকল্প কারণ তাদের উল্লেখযোগ্য স্বাস্থ্য সুবিধা রয়েছে। সর্বোত্তম পছন্দ আপনার প্রাপ্যতা এবং অনন্য স্বাস্থ্য প্রয়োজনীয়তা দ্বারা নির্ধারিত হয়। আপনি যদি বহুমুখী এবং অ্যান্টিঅক্সিডেন্ট কন্টেন্টে বেশি এমন একটি ফল খুঁজছেন তবে বেরিগুলি একটি দুর্দান্ত বিকল্প। এগুলি বিভিন্ন রাজ্যে সাধারণত অ্যাক্সেসযোগ্য, যেমন শুকনো, হিমায়িত এবং তাজা। যাইহোক, আপনি যদি আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন বা হজমের সমস্যা থেকে মুক্তি পেতে চান তবে জামুন আরও সহায়ক হতে পারে। উচ্চ পুষ্টির সমৃদ্ধি এবং ময়শ্চারাইজিং গুণাবলীর কারণে, এটি গরম গ্রীষ্মের দিনে বিশেষভাবে ভাল।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.