Benefits Of Earthen Pots: গ্রীষ্মে মাটির হাঁড়ি থেকে জল পান করার ৫টি অবিশ্বাস্য উপকারিতা রয়েছে

Benefits Of Earthen Pots: আপনি কি জানেন মাটির পাত্রে ঠাণ্ডা রাখা জল পান করার অনেক সুবিধা রয়েছে?

হাইলাইটস:

  • মাটির পাত্রে রাখা জল প্রাকৃতিক শীতল বৈশিষ্ট্য বজায় থাকে
  • শীতল করার সুবিধা প্রদানের পাশাপাশি, মাটির পাত্রে জল সংরক্ষণ করা জলকে পরিষ্কার করতে এবং এটি খাওয়ার জন্য নিরাপদ করতে সহায়তা করে
  • মাটির পাত্রের জল পান করলে হিটস্ট্রোক এড়ানো যায়, যা আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা

Benefits Of Earthen Pots: আধুনিকায়ন এবং প্রযুক্তিগত উন্নতির কারণে জিনিসগুলি এখন আরও সহজে অ্যাক্সেসযোগ্য। আজকাল বাড়িতে জল সংরক্ষণের সবচেয়ে জনপ্রিয় পদ্ধতিগুলির মধ্যে একটি হল বেশ কয়েকটি জল বিশুদ্ধকারী যা স্বয়ংক্রিয়ভাবে জল ফিল্টার করতে সহায়তা করে। আমাদের মায়েরা মাটির হাঁড়িতে বা মটকাতে জল জমা করতেন, যেগুলো তখন প্রতিটি বাড়িতে পাওয়া যেত। রেফ্রিজারেটরের আগের দিনগুলিতে মাটির পাত্রগুলি একটি জীবন রক্ষাকারী ছিল, কারণ সেগুলি সারাদিন জল ঠান্ডা রাখতে ব্যবহার করা যেতে পারে। মাটির পাত্রে ঠাণ্ডা রাখা জল পান করার অনেক সুবিধা রয়েছে। গ্রীষ্মকালে মাটির পাত্রের জল পান করার কিছু উপকারিতা এখানে রয়েছে।

Read more –

মাটির পাত্র থেকে পানি পান করার উপকারিতা 

কুলিং বৈশিষ্ট্য

মাটির পাত্রে রাখা জল প্রাকৃতিক শীতল বৈশিষ্ট্য বজায় থাকে। এমনকি ক্রমবর্ধমান তাপমাত্রার মধ্যেও, মাটির পাত্রের অন্তর্নিহিত শীতল গুণাবলীর জন্য জল সারা দিন ঠান্ডা থাকে। মাটির পাত্রের উপরিভাগে মাইক্রোস্কোপিক ছিদ্র থাকায় পানিকে বাষ্পীভূত করে ভেতর থেকে তাপ নির্গত করা যায়।

We’re now on WhatsApp – Click to join

প্রাকৃতিক ফিল্টার

শীতল করার সুবিধা প্রদানের পাশাপাশি, মাটির পাত্রে জল সংরক্ষণ করা জলকে পরিষ্কার করতে এবং এটি খাওয়ার জন্য নিরাপদ করতে সহায়তা করে। মাটির পাত্রে জল রাখা হলে, মাটির মাইক্রোস্কোপিক ছিদ্রের মধ্য দিয়ে প্রাকৃতিকভাবে দূষণকারী এবং বিষ অপসারণ করা হয়।

মেটাবলিজম বুস্ট করুন

মাটি বা মাটির পাত্র থেকে জল পান করা বিপাক বৃদ্ধির জন্য অসংখ্য পরীক্ষায় দেখানো হয়েছে। মাটির পাত্রের জল খাওয়া হজমশক্তি বাড়ায় এবং শরীরের টেস্টোস্টেরনের ভারসাম্যকে উন্নীত করে।

ক্ষারীয় প্রকৃতি 

যেহেতু মাটির পাত্র প্রাকৃতিকভাবে ক্ষারীয়, তাই এগুলি অম্লীয় খাবারের উন্নত হজমে সাহায্য করে এবং শরীরের pH ভারসাম্য রক্ষা করে। পোড়ামাটির পাত্র থেকে জল পান করা হজমের সমস্যাগুলি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

We’re now on Telegram – Click to join

হিটস্ট্রোক প্রতিরোধ করে

মাটির পাত্রের জল পান করলে হিটস্ট্রোক এড়ানো যায়, যা আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা। pH ভারসাম্য বজায় রাখার মাধ্যমে, তারা জলের অম্লতা কমায় এবং হজমের সমস্যা যেমন ফোলা এবং কোষ্ঠকাঠিন্য এড়ায়। যেহেতু একটি মাটির পাত্র জলেতে গুরুত্বপূর্ণ খনিজ ও পুষ্টি উপাদান ধরে রাখে এবং হাইড্রেশনকে উৎসাহিত করে, এটি থেকে জল পান করলে তা হিট স্ট্রোক প্রতিরোধে সাহায্য করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.