Balanced your Hormones: সুষম স্বাস্থ্য হরমোন খাদ্য পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

Balanced your Hormones: আপনার খাদ্যের সঠিকভাবে পরিকল্পনা করুন এবং আপনার হরমোনের ভারসাম্য বজায় রাখুন

হাইলাইটস:

  • আপনি কি শুধু আপনার প্রিয় কেক রোল দেখে অতিরিক্ত পাউন্ড লাভে বিরক্ত? আপনি কি হঠাৎ গরম ঝলকানি অনুভব করছেন?
  • নাকি অনির্বচনীয় মেজাজের পরিবর্তনগুলি আপনার জীবনে একটি উত্থান ঘটাচ্ছে? খুব বেশি ঝাঁকুনি দেবেন না, আপনার হরমোনের ভারসাম্যহীনতা দায়ী হতে পারে।
  • হরমোনের ভারসাম্যহীনতার লক্ষণগুলি জেনে নিন।

Balanced your Hormones: হরমোন আমাদের শারীরিক, মানসিক এবং মানসিক স্বাস্থ্যকে গভীরভাবে প্রভাবিত করে। এই রাসায়নিক বার্তাবাহকগুলি আমাদের ক্ষুধা, ওজন, বিপাক, প্রজনন এবং মেজাজ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত, আমাদের অন্তঃস্রাবী গ্রন্থিগুলি আমাদের শরীরের মসৃণ কার্যকারিতার জন্য প্রয়োজনীয় প্রতিটি হরমোন যথেষ্ট পরিমাণে উৎপাদন করে। দুঃখজনকভাবে দ্রুতগতির সমসাময়িক জীবনধারার কারণে, হরমোনের ভারসাম্যহীনতা আজকের সময়ে খুবই সাধারণ। এছাড়াও, আপনার বয়স বাড়ার সাথে সাথে কিছু হরমোনের মাত্রা কমে যায় এবং কিছু কারণে, অনেক লোক অন্যদের তুলনায় আরও নাটকীয় পতন অনুভব করে।

সৌভাগ্যবশত, একটি হরমোন ভারসাম্যপূর্ণ খাদ্য পরিকল্পনা এবং স্বাস্থ্যকর জীবনধারা পছন্দগুলি আপনার হরমোনের স্বাস্থ্যকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। ভারতের সেরা পুষ্টিবিদরা স্বাস্থ্যকর হরমোনের গুরুত্বের উপর জোর দিয়েছেন এবং খাদ্যের সাথে হরমোনের ভারসাম্য বজায় রাখার জন্য একটি গবেষণা পরিকল্পনা তৈরি করেছেন। এই নিবন্ধে, আমরা হরমোনের ভারসাম্য বজায় রাখার জন্য সর্বোত্তম খাদ্য আবিষ্কার করব এবং শিখব যে কীভাবে একটি হরমোন ভারসাম্যপূর্ণ খাদ্য আপনার শরীরের জন্য কৌশলটি করতে পারে।

প্রথমে, আসুন হরমোনের ভারসাম্যহীনতা এবং আমাদের শরীরে এর প্রভাব সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য জেনে নেওয়া যাক।

একটি হরমোন ভারসাম্যহীনতা কি?

হরমোন অন্তঃস্রাব গ্রন্থি দ্বারা নিঃসৃত রাসায়নিক বার্তাবাহক? তারা সংবহনতন্ত্রের মাধ্যমে বিভিন্ন অঙ্গ/শরীরের অংশে পরিবহন করে এবং আপনার সিস্টেম জুড়ে গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ/সমন্বয় করে। একটি হরমোন ভারসাম্যহীনতা মানে আপনার শরীর একটি নির্দিষ্ট হরমোন খুব বেশি বা খুব কম ক্ষরণ করে। এমনকি ছোট পরিবর্তনগুলি আপনার পুরো শরীরের সিস্টেমিক কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে।

হরমোনের ভারসাম্যহীনতার লক্ষণ:

হরমোন আপনার সামগ্রিক স্বাস্থ্যের একটি প্রধান ভূমিকা আছে। অতএব, হরমোনের ভারসাম্যহীনতা মূলত অলক্ষিত হয় না। এটি লক্ষণগুলির বিস্তৃত পরিসরের সাথে নিজেকে প্রকাশ করে। আপনার লক্ষণগুলি কোন গ্রন্থি বা হরমোনগুলি অনুপযুক্তভাবে কাজ করছে তার উপর নির্ভর করে।

মহিলাদের মধ্যে লক্ষণ:

পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ হরমোনের ভারসাম্যহীনতা।

মহিলাদের মধ্যে হরমোনের ভারসাম্যহীনতার লক্ষণগুলি দেখায়:

  • একটি অনিয়মিত মাসিক চক্র যা অনিয়মিত বা ভারী মাসিক চক্র দ্বারা চিহ্নিত করা হয়, যেমন ঘন ঘন পিরিয়ড মিস হওয়া বা এমনকি বন্ধ হওয়া বন্ধ মাসিক চক্র।
  • হিরসুটিজম, চিবুক, মুখ বা শরীরের অন্যান্য অংশে অত্যধিক চুল বৃদ্ধির চিকিৎসা নাম।
  • ওজন বৃদ্ধি বা ওজন কমানোর সমস্যা
  • ব্রণের ঘটনা, বিশেষ করে মুখ, বুকে বা পিঠের উপরের অংশে
  • চুল পড়া বা চুল পাতলা হয়ে যাওয়া
  • স্কিন ট্যাগের ঘটনা
  • ত্বক কালো হয়ে যাওয়া, বিশেষ করে ঘাড়ের ভাঁজ, স্তনের নিচে বা কুঁচকির অংশে
  • গরম ঝলকানি এবং রাতের ঘাম
  • যোনি অ্যাট্রোফি
  • যোনিতে শুষ্কতা
  • বেদনাদায়ক সেক্স

পুরুষদের মধ্যে লক্ষণ:

টেস্টোস্টেরন বা পুরুষ হরমোন পুরুষের বিকাশের অবিচ্ছেদ্য অঙ্গ। যদি আপনার শরীর সামান্য টেসটোসটেরন উৎপাদন করে, তবে এটি বিভিন্ন উপসর্গের মাধ্যমে নিজেকে প্রকাশ করতে পারে।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষের জন্য নির্দিষ্ট লক্ষণগুলি হল:

  • ঘনত্বে সমস্যা
  • পেশী ভর হ্রাস
  • শরীরের চুল ও দাড়ির বৃদ্ধি কম
  • স্তনে কোমলতা
  • স্তনের টিস্যু বৃদ্ধি
  • যৌন ড্রাইভ হ্রাস
  • ইরেক্টাইল ডিসফাংশন
  • বন্ধ্যাত্ব
  • অস্টিওপরোসিসের সূত্রপাত (হাড়ের ভর হ্রাস)
  • গরম ঝলকানি

শিশুদের মধ্যে লক্ষণ:

বয়ঃসন্ধি হল সেই সময় যখন একটি শিশুর শরীর প্রাপ্তবয়স্ক হয়ে পরিপক্কতা অনুভব করে। ছেলে ও মেয়েদের শরীরে যৌন হরমোন তৈরি হতে থাকে।

কিছু শিশুর বয়ঃসন্ধি বিলম্বিত হয় কিন্তু অবশেষে, স্বাভাবিক বয়ঃসন্ধি অনুভব করতে এগিয়ে যান। যাইহোক, হাইপোগোনাডিজমে আক্রান্ত কিছু শিশুদের মধ্যে, যৌন গ্রন্থিগুলি খুব কম বা কোন যৌন হরমোন তৈরি করে না।

হরমোনের ভারসাম্যহীনতার কারণ: 

হরমোনের ভারসাম্যহীনতার কারণ অনেক। কোন গ্রন্থি বা হরমোন প্রভাবিত হয় তার উপর লক্ষণ ও কারণ নির্ভর করে। হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টিকারী কিছু সাধারণ অবস্থা হল:

  • একটি আন্ডারঅ্যাক্টিভ থাইরয়েড (হাইপোথাইরয়েডিজম)
  • একটি অত্যধিক সক্রিয় থাইরয়েড (হাইপারথাইরয়েডিজম)
  • হাইপোগোনাডিজম
  • অতিরিক্ত সক্রিয় থাইরয়েড নোডুলস
  • থাইরয়েডাইটিস
  • হরমোন চিকিৎসা
  • ডায়াবেটিস
  • জন্মগত অ্যাড্রিনাল হাইপারপ্লাসিয়া
  • খাওয়ার রোগ
  • সৌম্য বা ক্যান্সারের টিউমার
  • অ্যাড্রিনাল গ্রন্থিগুলির অপর্যাপ্ত কার্যকারিতা
  • আপনার হরমোন ভারসাম্য করার উপায়:

প্রথমত, একজনকে বুঝতে হবে যে হরমোনের সমস্যাগুলি অস্বাভাবিক নয়। কিছু হরমোনের ভারসাম্যহীনতা জেনেটিক এবং কিছু অন্যান্য অজানা কারণে ঘটে। আপনার লক্ষণগুলির উপর নির্ভর করে একজন ডাক্তার রক্ত ​​​​পরীক্ষা, পেলভিক পরীক্ষা বা আল্ট্রাসাউন্ডের পরামর্শ দিতে পারেন। কখনও কখনও বায়োপসি, এমআরআই, থাইরয়েড স্ক্যান, এক্স-রে বা শুক্রাণুর সংখ্যার মতো আরও পরীক্ষার প্রয়োজন হতে পারে।

হরমোনের ভারসাম্যহীনতার কারণ শনাক্ত হয়ে গেলে চিকিৎসা পরিকল্পনা অনুসরণ করা হয়। আমাদের শরীরের প্রাকৃতিক হরমোনগুলির উন্নতির জন্য আমাদের কয়েকজনের ওষুধ বা থেরাপির প্রয়োজন হতে পারে। কিন্তু এই হরমোনের যাত্রার আরও কিছু আছে। একটি হরমোনের ভারসাম্যের জন্য একটি হরমোন ভারসাম্যপূর্ণ খাদ্য পরিকল্পনা প্রয়োজন যা একটি সুস্থ লিভার, শক্তিশালী হজম এবং স্থিতিশীল চিনির মাত্রার দিকে পরিচালিত করে।

একটি হরমোন খাদ্য পরিকল্পনা আপনার অন্ত্র, যকৃতের স্বাস্থ্য এবং রক্তে শর্করার মাত্রা পুনরুদ্ধার করে। এটি আপনার হরমোনগুলির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, যার ফলে আপনি দীর্ঘস্থায়ী ব্যথা, মৌসুমী অ্যালার্জি, ফুসকুড়ি, আমবাত, উদ্বেগ এবং বিষণ্নতার মতো অনেকগুলি সম্পর্কহীন অসুস্থতা থেকেও নিরাময় করতে পারেন।

এটি ছাড়াও, কিছু জীবনধারার পরিবর্তনগুলি গ্রহণ করাও সাহায্য করতে পারে –

ওজন কমানোর জন্য যান: 

মহিলাদের একটি নিয়ন্ত্রিত শরীরের ওজন পিরিয়ডকে আরও নিয়ন্ত্রিত করতে পারে এবং গর্ভবতী হওয়ার সম্ভাবনাকেও বাড়িয়ে তুলতে পারে। পুরুষদের আদর্শ ওজন ইরেক্টাইল ফাংশন উন্নত করতে পারে।

একটি সুষম খাদ্য গ্রহণ করুন:

একটি সুষম খাদ্য সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পান:

মুখের বা শরীরের অবাঞ্ছিত লোম দূর করতে হেয়ার রিমুভিং ক্রিম, ওয়াক্সিং, লেজার কৌশল বা ইলেক্ট্রোলাইসিস ব্যবহার করুন।

যোনিতে আরামদায়ক পণ্য ব্যবহার করুন:

এমন ক্রিম, লুব, জেল বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন যাতে গ্লিসারিন, প্যারাবেনস এবং পেট্রোলিয়াম নেই।

গরম ঝলকানি সৃষ্টি করে এমন খাবার এড়িয়ে চলুন:

অনেক কারণ গরম ঝলকানি সৃষ্টি করে, যেমন মশলাদার খাবার, গরম পানীয় বা উষ্ণ তাপমাত্রা। এই ট্রিগারগুলিকে চিহ্নিত করুন এবং এড়িয়ে চলুন।

যোগব্যায়াম:  

যোগকে জীবনের একটি উপায় হিসাবে বিবেচনা করা হয়। আমাদের এন্ডোক্রাইন সিস্টেম বা কিছু নির্দিষ্ট গ্রন্থির উপর ফোকাস করে এমন আসনগুলিকে নিয়ন্ত্রণ করার লক্ষ্যে যোগব্যায়াম করার মাধ্যমে, আমরা হরমোন সিস্টেমকে ভারসাম্যের মধ্যে ফিরিয়ে আনার চেষ্টা করতে পারি। এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে একজন বিশেষজ্ঞের নির্দেশনায় এই ভঙ্গিগুলি সম্পাদন করুন।

এখানে কিছু খাবার রয়েছে যা আপনার যৌন হরমোন ভারসাম্যপূর্ণ খাদ্য পরিকল্পনায় একটি ভালো সংযোজন:

শণের বীজ:

শণের বীজ হল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার এবং এতে এমন যৌগ থাকে যা আমাদের শরীরে ইস্ট্রোজেনের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। শণের বীজ হল চমৎকার খাবার যা অন্যান্য অনেক হরমোন-সম্পর্কিত সমস্যার উন্নতি/প্রতিরোধ করতে পরিচিত।

স্যামন:  

সালমন হল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি সমৃদ্ধ আরেকটি সুপারফুড। এই ভিটামিন যৌন হরমোন উৎপাদনে সাহায্য করে এবং টেস্টোস্টেরনের মাত্রাও উন্নত করে। ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্যও গুরুত্বপূর্ণ। স্যামনে পাওয়া ওমেগা-৩ প্রোস্টেট ক্যান্সার এবং স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায় বলে মনে করা হয়।

ব্রকলি:

ব্রকলিতে সালফার যৌগ থাকে যা কার্সিনোজেন দূর করে। এতে আইসোথিওসায়ানেট রয়েছে যা ইস্ট্রোজেন-সম্পর্কিত ক্যান্সারের ঝুঁকি কমায়। এর উচ্চ ফাইবার সামগ্রী আমাদের শরীরে ইস্ট্রোজেনের মাত্রা নিয়ন্ত্রণ করে কারণ এটি অন্ত্রের মাধ্যমে অতিরিক্ত ইস্ট্রোজেন দূর করে।

মসুর ডাল:

প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ, মসুর ডাল ইস্ট্রোজেনের মাত্রা নিয়ন্ত্রণ করে। মসুর ডালে উপস্থিত জিঙ্ক টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়।

সূর্যমুখীর বীজ:

সূর্যমুখীর বীজ ভিটামিন ই সমৃদ্ধ, যা ইস্ট্রোজেন উৎপাদনে প্রধান ভূমিকা পালন করে এবং প্রোজেস্টেরন বাড়ায়। এটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতেও বিশ্বাস করা হয়।

মিষ্টি আলু:

এই কন্দগুলি লিভারের জন্য একটি চমৎকার ডিটক্স যা সরাসরি যেকোনো অতিরিক্ত হরমোন দূর করতে সাহায্য করে।

জৈব টেম্পেহ:

জৈব টেম্পেহ এবং মিসো গাঁজানো সয়ার ভাল উৎস। এগুলির মধ্যে উপস্থিত যৌগগুলি ইস্ট্রোজেন-সম্পর্কিত ক্যান্সার এবং স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

হলুদ:

এই হলুদ সুপার খাদ্যের উপকারিতা বহুগুণ। হলুদে উপস্থিত কারকিউমিন মাসিকের ক্র্যাম্প এবং ব্যথা কমাতে সাহায্য করে।

ডালিম:

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ফলটি শরীরে অতিরিক্ত ইস্ট্রোজেন উৎপাদন নিয়ন্ত্রণ করে। গবেষণা অনুসারে, ডালিম ইস্ট্রোজেন-সম্পর্কিত স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

উপসংহার:

স্বাস্থ্য একটি গন্তব্য নয় বরং একটি যাত্রা, এবং আপনি কীভাবে এই যাত্রা শুরু করবেন তা অনেকাংশে নির্ভর করে আপনি যে পথ বেছে নিয়েছেন তার উপর। আমরা শিখেছি যে এই যাত্রা ফলপ্রসূ বা হতাশার জন্য আমাদের হরমোন প্রধানত দায়ী। আমাদের হরমোনগুলি আমাদের জীবনের গুণমানে একটি প্রধান ভূমিকা পালন করে কারণ তারা আমরা কীভাবে চিন্তা করি, অনুভব করি এবং চেহারার জন্য দায়ী। ভারসাম্যপূর্ণ হরমোন আমাদের উদ্যমী এবং উৎসাহী বোধ করে। তারা আমাদের মানসিক ভারসাম্য বজায় রাখে যাতে আমরা চাপের পরিস্থিতি মোকাবেলা করার জন্য আরও ভালভাবে সজ্জিত হই। একটি সাউন্ড হরমোনাল ফাংশন একটি সুস্থ ক্ষুধা বাড়ায় এবং একটি আদর্শ ওজন বজায় রাখতে সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.