Low Impact Workouts: ওজন হ্রাস এবং পেটের চর্বি কমানোর জন্য ৫টি লো ইমপ্যাক্টের ওয়ার্কআউট

Low Impact Workouts: কিভাবে নিয়মিত শারীরিক কার্যকলাপ আমাদের স্বাস্থ্য প্রভাবিত করে?

হাইলাইটস:

  • ওজন কমানোর জন্য লো ইমপ্যাক্ট ব্যায়ামগুলি কি জানুন
  • লো ইমপ্যাক্ট সারাদিন ক্যালোরি বার্নিং বাড়ায়, যা ওজন কমাতে সাহায্য করে
  • লো ইমপ্যাক্ট ব্যায়ামগুলি উচ্চ-তীব্র ব্যায়ামের জন্য একটি হালকা কিন্তু কার্যকরী বিকল্প প্রদান করে

Low Impact Workouts: যারা ওজন কমাতে এবং পেটের চর্বি পোড়াতে চান তাদের জন্য, লো ইমপ্যাক্ট ব্যায়ামগুলি উচ্চ-তীব্র ব্যায়ামের জন্য একটি হালকা কিন্তু কার্যকরী বিকল্প প্রদান করে। এই ক্রিয়াকলাপগুলি হৃদস্পন্দন বাড়ায় এবং এটিকে দীর্ঘ সময়ের জন্য বজায় রাখে, যেমন সাঁতার, উপবৃত্তাকার প্রশিক্ষণ, বা দ্রুত হাঁটা, যার ফলে ক্যালোরির ঘাটতি হয়।

কারণ শরীর যতটা শক্তি খরচ করে তার চেয়ে বেশি শক্তি খরচ করে, ফলে ওজন কমে। মেটাবলিজম, বা যে হারে শরীর বিভিন্ন উদ্দেশ্যে ক্যালোরি পোড়ায়, তাও লো ইমপ্যাক্ট ব্যায়ামের মাধ্যমে ত্বরান্বিত হয়। ঘন ঘন লো ইমপ্যাক্ট ব্যায়ামের একটি ছোট আফটারবার্ন প্রভাব থাকতে পারে, যা শরীরকে ব্যায়াম বন্ধ করার পরেও কিছুটা বর্ধিত হারে ক্যালোরি পোড়াতে সক্ষম করে। এটি সারা দিন ক্যালোরি বার্নিং বাড়ায়, যা ওজন কমাতে সাহায্য করে।

শরীরের ওজনের ব্যায়াম এবং ন্যূনতম প্রতিরোধ হল লো ইমপ্যাক্ট ব্যায়ামের সাধারণ উপাদান যা পেশী তৈরিতে সাহায্য করে। যেহেতু লো ইমপ্যাক্ট ব্যায়াম জয়েন্টগুলিতে সহজ এবং আরও ধ্রুবক ওয়ার্কআউটের অনুমতি দেয়, তাই ওজন কমানোর জন্য ধারাবাহিকতা অপরিহার্য। একটি সুস্থ ওজন পৌঁছানোর এবং থাকার জন্য, এই স্থিরতা অপরিহার্য।

লো ইমপ্যাক্ট ব্যায়াম টেকসই ক্যালোরি-বার্নিং সুবিধার জন্য পেশী বাড়ায়, বিশ্রামের সময়ও বিপাক সক্রিয় রাখে এবং ওয়ার্কআউট জুড়ে ক্যালোরি বার্ন করতে সাহায্য করে।

We’re now on WhatsApp- Click to join

কিভাবে নিয়মিত শারীরিক কার্যকলাপ আমাদের স্বাস্থ্য প্রভাবিত করে?

●পেশীর শক্তি বৃদ্ধি: ব্যায়াম ইনসুলিনের প্রতি পেশী সংবেদনশীলতা বাড়িয়ে রক্তে শর্করার মাত্রা কমায়।

●গ্লুকোজ: ব্যায়াম ইনসুলিনের কার্যক্ষমতা বাড়ায় এবং পেশী দ্বারা গ্লুকোজ গ্রহণকে নির্দেশ করে, রক্তে শর্করার নিয়ন্ত্রণের উন্নতি করে।

●মেটাবলিক মার্ভেলস: নিয়মিত ব্যায়াম AMP-অ্যাক্টিভেটেড প্রোটিন কিনেস (AMPK) কে উদ্দীপিত করে, যা ইনসুলিন সংবেদনশীলতা এবং গ্লুকোজ বিপাককে উন্নত করে।

●ফ্যাট টিস্যু রূপান্তর: শারীরিক কার্যকলাপ সুস্থ অণুর সংশ্লেষণ প্রচার করে এবং প্রো-ইনফ্ল্যামেটরি রিলিজ হ্রাস করে ফ্যাট টিস্যুকে পরিবর্তন করে।

●দীর্ঘমেয়াদী উপকারিতা: ধারাবাহিক শারীরিক ক্রিয়াকলাপ সময়ের সাথে সাথে শরীরকে উন্নত করে।

●সামগ্রিক প্রভাব: ডাঃ ললিতা পাল্লে, প্রতিষ্ঠাতা, মডার/আটে-এর মতে, “ব্যায়াম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার একটি দুর্দান্ত উপায় কারণ এটি ইনসুলিনের কার্যকারিতা বাড়ায়, পেশীকে সরাসরি গ্লুকোজ শোষণ করতে উৎসাহিত করে এবং হরমোন এবং কোষকে প্রভাবিত করে”।

We’re now on Telegram- Click to join

ওজন কমানোর জন্য লো ইমপ্যাক্ট ব্যায়াম

১. হাঁটা

এই অ্যাক্সেসযোগ্য ওয়ার্কআউট জয়েন্টগুলিতে লো ইমপ্যাক্ট ফেলে এবং ক্যালোরি পোড়ায়। একটি ইনলাইন ট্রেডমিলে কাজ করার সময় আরও কঠিন ওয়ার্কআউট অফার করে, বাইরে হাঁটা তাজা বাতাস এবং সৌন্দর্য যোগ করে।

২. সাঁতার কাটা

সর্বোত্তম লো ইমপ্যাক্ট ওয়ার্কআউট কারণ এটি আপনার পুরো শরীরে কাজ করে এবং আপনার জয়েন্টগুলিতে সহজ। আঘাত বা সীমিত চলাফেরায় আক্রান্ত ব্যক্তিরা জলের প্রতিরোধ ক্ষমতা থেকে ব্যাপকভাবে উপকৃত হতে পারেন, যা তাদের পেশী বিকাশে সহায়তা করে।

৩. উপবৃত্তাকার প্রশিক্ষণ

আপনাকে কার্ডিওভাসকুলার ওয়ার্কআউট দেওয়ার সময় এটি আপনার বাহু, পা এবং কোর কাজ করে।

৪. সাইকেল চালানো

বাড়ির ভিতরে বা বাইরে, কার্ডিওভাসকুলার স্বাস্থ্য বাড়ায় এবং আপনার পা শক্তিশালী করে। বাইরে সাইকেল চালানো একটি মনোরম উপাদান সরবরাহ করে, তবে স্থির সাইকেল চালানো নিয়ন্ত্রিত তীব্রতার জন্য অনুমতি দেয়।

৫. ওয়াটার এরোবিক্স

এই গ্রুপ ফিটনেস সেশনের সাথে মজা করার সময় পুলে ব্যায়াম করুন। এটি একটি পুনরুজ্জীবিত ওয়ার্কআউট অফার করে যা সমস্ত ফিটনেস স্তরের জন্য আদর্শ এবং শক্তি এবং কার্ডিও কন্ডিশনারকে একত্রিত করে।

৬. যোগব্যায়াম

যোগব্যায়াম বিভিন্ন অবস্থান এবং শ্বাস-প্রশ্বাসের কৌশল ব্যবহার করে যাতে লোকেরা তাদের মন এবং শরীরকে সংযুক্ত করে। যখন ভিনিয়াসা প্রবাহ নির্বিঘ্নে অবস্থানের মধ্যে পরিবর্তন করে, তখন হাথা যোগ পোজ ধরে রাখার উপর মনোনিবেশ করে, আরও গতিশীল ব্যায়াম দেয়। উভয়ই ভারসাম্য, শক্তি এবং নমনীয়তা বাড়ায়।

৭. Pilates

এই ধরনের ব্যায়াম মূলে নমনীয়তা, অঙ্গবিন্যাস এবং শক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে। Pilates ইচ্ছাকৃত নড়াচড়া, শরীরের ওজনের ব্যায়াম এবং ন্যূনতম প্রতিরোধের সরঞ্জামের মাধ্যমে শরীরের উপর অনেক চাপ না দিয়ে শক্তি তৈরি করে। এগুলি মাত্র কয়েকটি উদাহরণ, এবং অন্বেষণ করার জন্য আরও অনেক লো ইমপ্যাক্ট ব্যায়াম রয়েছে।

Read More- গ্রীষ্মের মরসুমে এই অতিরিক্ত চর্বি দ্রুত ঝরাতে ৫টি ব্যায়াম করুন

দীর্ঘমেয়াদী ফিটনেস ফলাফলের জন্য, ধারাবাহিকতা অপরিহার্য। শক্তিশালী পেশী, আরও সহনশীলতা এবং আরও কার্যকর কার্ডিওভাসকুলার সিস্টেম হল শরীরের ক্রমান্বয়ে মানিয়ে নেওয়ার এবং উন্নতি করার ক্ষমতার ফলাফল। ঘন ঘন ব্যায়াম একটি উচ্চ বিপাক বজায় রাখে, যা উন্নত রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং ওজন হ্রাসকে উৎসাহিত করে। কিন্তু লক্ষণীয় ওজন হ্রাসের জন্য, একটি সুষম খাদ্য প্রয়োজন। একটি সময়সূচী বজায় রাখা শৃঙ্খলা এবং অভ্যাসকে উৎসাহিত করে, যা ব্যায়ামকে দীর্ঘস্থায়ী আচরণে পরিণত করতে সাহায্য করে।

সর্বাধিক সুবিধা, আঘাত প্রতিরোধ এবং যৌথ সুরক্ষার জন্য, ব্যায়াম করার সময় সঠিক ফর্ম অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক ফর্মের জন্য একজন শারীরিক থেরাপিস্ট বা প্রশিক্ষকের সাথে পরামর্শ প্রয়োজন। দীর্ঘমেয়াদী স্বাস্থ্য এবং সুস্থতার জন্য ব্যায়ামের পূর্ণ সুবিধাগুলি ধারাবাহিকতাকে অগ্রাধিকার দিয়ে উপলব্ধি করা যেতে পারে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ এবং ওজন কমানোর রহস্য হল ঘন ঘন ব্যায়ামের সাথে একটি পুষ্টিকর খাদ্যের সমন্বয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.