5 Food To Stay Hydrated: নিজেকে সারাদিন হাইড্রেটেড রাখার জন্য এই ৫টি খাবার অবশ্যই ট্রাই করুন

5 Food To Stay Hydrated: এই ৫টি সেরা খাবার যা আপনাকে সারাদিন হাইড্রেটেড থাকতে সাহায্য করবে

 

হাইলাইটস:

  • পীচগুলিকে আসলে খুব পুষ্টিকর-ঘন বলে মনে করা হয় এবং তৃষ্ণা নিবারণের জন্য খাওয়া হলে আমাদের শরীরের জন্য বরং উপকারী
  • স্ট্রবেরি প্রধানত জলযুক্ত তাই এগুলি খাওয়া আমাদের শরীরের জন্য হাইড্রেশনের ক্ষেত্রে খুব উপকারী
  • ক্যান্টালুপ হল একটি বিশেষ ধরনের তরমুজ যাতে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে এবং এটি স্বাস্থ্যের জন্য বেশ কিছু সুবিধা বয়ে আনতে পারে

5 Food To Stay Hydrated: সারা দিন পর্যাপ্ত পরিমাণে হাইড্রেশন বজায় রাখাও গুরুত্বপূর্ণ। যাইহোক, পানীয় জল হাইড্রেশনের একমাত্র উপায় নয় যা ব্যক্তিরা তাদের স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য গ্রহণ করতে পারে। যাইহোক, আপনার জানা উচিত যে অনেকগুলি স্বাস্থ্যকর খাবার রয়েছে যা আপনাকে আপনার ডায়েটে প্রচুর পরিমাণে জল গ্রহণ করতে সহায়তা করবে। এখানে স্বাস্থ্যকর খাবারের একটি তালিকা রয়েছে যা আপনাকে হাইড্রেটেড রাখে-

We’re now on Telegram – Click to join

পীচ

পীচগুলিকে আসলে খুব পুষ্টিকর-ঘন বলে মনে করা হয় এবং তৃষ্ণা নিবারণের জন্য খাওয়া হলে আমাদের শরীরের জন্য বরং উপকারী। তারা তাদের মোট ভরের প্রায় ৯০% জলের আকারে ধারণ করে। এগুলি সহ বেশ কয়েকটি প্রয়োজনীয় পুষ্টি রয়েছে; ভিটামিন এ, ভিটামিন সি, বি গ্রুপের ভিটামিনের পাশাপাশি পটাশিয়াম রয়েছে। উপরন্তু, এটি দেখা যায় যে ত্বকের সাথে পীচ খাওয়া শরীরের অন্যান্য রোগের সাথে লড়াই করার জন্য প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে ক্লোরোজেনিক অ্যাসিডও সরবরাহ করে।

স্ট্রবেরি

স্ট্রবেরি প্রধানত জলযুক্ত তাই এগুলি খাওয়া আমাদের শরীরের জন্য হাইড্রেশনের ক্ষেত্রে খুব উপকারী। এটি তাই যেহেতু প্রায় ৯১% স্ট্রবেরিতে জল থাকে এবং এইভাবে খাওয়ার সময় অতিরিক্ত জল থাকে। এছাড়াও এটি ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ এবং এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফোলেট এবং ম্যাঙ্গানিজ রয়েছে।

Read more – উজ্জ্বল ত্বকের জন্য এই সেরা ৫টি অ্যান্টিঅক্সিডেন্ট খাবারগুলি ট্রাই করুন

ক্যান্টালুপ

ক্যান্টালুপ হল একটি বিশেষ ধরনের তরমুজ যাতে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে এবং এটি স্বাস্থ্যের জন্য বেশ কিছু সুবিধা বয়ে আনতে পারে। ক্যান্টালুপ, উদাহরণস্বরূপ, ফলগুলিতে প্রচুর পরিমাণে জল থাকে; এক কাপে প্রায় ৯০% জল থাকে এবং প্রতি পরিবেশনায় অর্ধেক কাপেরও বেশি জল সরবরাহ করে। এক কাপ ক্যান্টালুপে ২ গ্রাম ফাইবার রয়েছে যা আপনাকে পূর্ণ করে তোলে; ফলের মধ্যে থাকা পানিও এর উচ্চ পানির কারণে আপনার ক্ষুধা কমাতে পারে।

তরমুজ

অনেক লোক তরমুজ পছন্দ করে কারণ তারা খুব স্বাস্থ্যকর এবং আমরা যে খাবারগুলি গ্রহণ করি তার মধ্যে জলের সবচেয়ে দুর্দান্ত উত্সগুলির মধ্যে একটি। এইভাবে, ১০০ গ্রামে ৫০ মিলিলিটারের বেশি জল, এছাড়াও ফাইবার এবং অন্যান্য ভিটামিন যেমন ভিটামিন সি এবং এ, ম্যাগনেসিয়াম রয়েছে। এতে ক্যালোরির পরিমাণও কম তাই এক কাপ ওটসে মাত্র ৪৬ ক্যালোরি থাকে। তাদের রচনায় প্রচুর পরিমাণে জল রয়েছে, যার কারণে তাদের খুব কম ক্যালোরির ঘনত্ব রয়েছে যা স্থূলতার সমস্যাগুলি পরিচালনা করার জন্য এত গুরুত্বপূর্ণ। যোগ করার জন্য, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে তরমুজের একটি অপেক্ষাকৃত বড় অংশে অল্প বা কোন ক্যালোরি থাকে।

We’re now on WhatsApp – Click to join

কমলালেবু

কমলা খুব পুষ্টিকর এবং বেশ কিছু স্বাস্থ্য সুবিধা দিতে পারে। একটি কমলালেবুতে ফাইবার, অসংখ্য পুষ্টি উপাদান এবং প্রায় দেড় কাপ (১১৮ মিলি) জল (১৮) থাকে। এর মধ্যে রয়েছে পটাসিয়াম এবং ভিটামিন সি, যা হার্টের স্বাস্থ্য এবং ইমিউন সিস্টেমকে উন্নত করতে পারে।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.