Sattu Dishes: বিহারের সুপরিচিত ৫টি ছাতু খাবারের রেসিপি

Sattu Dishes: বিহারের এই ঐতিহ্যবাহী ৫ রকম ছাতু খাবারের রেসিপিগুলি ব্যবহার করে দেখুন

হাইলাইটস:

  • বিহারের একটি লালিত খাবার ছাতু পরোটা
  • ছাতুকা শরবত গ্রীষ্মের পুরো মাস জুড়ে একটি বিখ্যাত পছন্দ

Sattu Dishes: ছাতু, একটি বহুমুখী এবং পুষ্টিকর দিক, বিহারের রন্ধনের মধ্যে একটি অনন্য স্থান ধারণ করে। ভাজা বেসন থেকে প্রাপ্ত, ছাতু প্রোটিন দ্বারা প্যাক করা সহজ নয় তবে এটি একটি সম্পূর্ণ অনন্য, মাটির স্বাদ দেয়। এখানে বিহারের ৫টি ছাতু খাবার অবশ্যই ট্রাই করুন যা আশেপাশের রন্ধনসম্পর্কীয় সমৃদ্ধি দেখায়।

  • ছাতু পরোটা:

বিহারের একটি লালিত খাবার ছাতু পরোটা, সম্পূর্ণ গমের আটার ভালোতাকে পুষ্টির শক্তির সাথে একত্রিত করে যা ছাতু, ভাজা বেসন। ময়দা, কাটা পেঁয়াজ, সবুজ মরিচ, একটি ছাতুর ভরাট করে, একটি স্বাদযুক্ত স্টাফিং বিকাশ করে। পাতলা পাকানো এবং ঘি দিয়ে একটি ভাজতে রান্না করা, এই পরোটাগুলি বাইরের একটি খাস্তা এবং একটি সুস্বাদু মশলাদার অভ্যন্তর গর্ব করে। দই বা আচারের সাথে গরম গরম পরিবেশন করা হয়, ছাতু পরোটা একটি স্বাস্থ্যকর, প্রোটিন-সমৃদ্ধ আনন্দ, যে কোনও খাবারের জন্য আদর্শ, প্রতিটি কামড়ের সাথে প্রচলিত ভারতীয় সুস্বাদু খাবারের স্বাদ প্রদান করে।

  • ছাতুকা শরবত:

সতেজ ছাতু কা শরবত দিয়ে বিহারের ঝলমলে গরমকে হারান। এই প্রচলিত গ্রীষ্মকালীন পানীয়টি ছাতুর জল, চিনি এবং লেবুর রসের সাথে মিশিয়ে তৈরি করা হয়। শেষ ফলাফল হল একটি চমকপ্রদ এবং পুনরুজ্জীবিত পানীয় যা তৃষ্ণা নিবারণ করার জন্য সবচেয়ে কার্যকরী নয় কিন্তু উপরন্তু শক্তির বিস্ফোরণ ঘটায়। ছাতুকা শরবত গ্রীষ্মের পুরো মাস জুড়ে একটি বিখ্যাত পছন্দ এবং এটির হাইড্রেটিং বৈশিষ্ট্যের জন্য লালন করা হয়।

  • ছাতু লিট্টি চোখা:

লিট্টি চোখা, একটি ঐতিহ্যবাহী বিহার রেসিপি। লিট্টি চোখা হল একটি গমের আটার গোল বল। এটি ছাতুর মিশ্রণের সাথে একটি স্বাস্থ্যকর মোচড় দিয়ে প্রস্তুত করা হয়। এটি একটি ফিলিং দিয়ে প্যাক করা হয় যা ছাতু, ভেষজ এবং মশলা থেকে তৈরি করা হয়। এই লিটিগুলি তারপরে বেক করা হয় বা রোস্ট করা হয় যতক্ষণ না তারা একটি সোনালি আভা সংগ্রহ করে। চোখার সাথে পরিবেশন করা হয় – বেগুন, টমেটো এবং আলুর মতো ভাজা সবুজের মিশ্রণ – এই থালাটি টেক্সচার এবং স্বাদের একটি সুন্দর মিশ্রণ, যা বিহারী খাবারের আন্তরিকতার প্রতিনিধিত্ব করে।

  • ছাতু কচুরি:

খাদ্যপ্রেমীরা যারা কুড়মুড়ে মজাদার খাবার, ছাতু কচুরি পছন্দ করেন, তাদের জন্য অবশ্যই চেষ্টা করার বিকল্প। ছাতু কচুরি একটি লোভনীয় খাবার। থালাটি পুদিনা সস বা তেঁতুলের চাটনির সাথে খাবার প্রেমীরা উপভোগ করেন। কচুরির বাইরের সবচেয়ে খাস্তা আবরণে ছাতু, ভেষজ এবং মশলার সুস্বাদু মিশ্রণ রয়েছে। গভীর ভাজা থেকে নিখুঁত রান্না পর্যন্ত, সোনালি-বাদামী কাচোরিগুলি বিহারের একটি বিশিষ্ট স্ন্যাক ডিশ।

We’re now on WhatsApp- Click to join

  • ছাতু প্যানকেক (চিল্লা)

প্রচলিত বিহারী রেসিপিগুলির একটি বর্তমান মোড়, ছাতু প্যানকেক বা চিল্লা একটি দ্রুত এবং স্বাস্থ্যকর পছন্দ। পানি, কাটা সবুজ শাক এবং মশলা দিয়ে ছাতুর মিশ্রণের মাধ্যমে বাটা তৈরি করা হয়। এই সংমিশ্রণটি তারপরে একটি গরম গ্রিডেলের উপর চাপানো হয়, যা পাতলা, সুস্বাদু প্যানকেক তৈরি করে। পুদিনা চাটনি বা দইয়ের সাথে পরিবেশন করা, ছাতু প্যানকেকগুলি একটি হালকা অথচ পুষ্টিকর খাবার অফার করে যা প্রাতঃরাশ বা জলখাবার হিসাবে উপভোগ করা যেতে পারে।

পরোটা, তরল বা স্ন্যাকসের আকৃতির ভিতরেই হোক না কেন, বিহারের রন্ধনসম্পর্কীয় টেপেস্ট্রিতে ছাতু নিজের জন্য একটি অনন্য, একটি স্বাস্থ্যকর এবং স্বাদযুক্ত খাবার উপভোগ করতে অবদান রেখেছে।

এইরকম আরও রেসিপি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.