NDA Government: নীতীশ থেকে শুরু করে চিরাগ, কেন বিহারের নেতাদের প্রথম পছন্দ রেল মন্ত্রক?

NDA Government: অতীতেও একাধিক রেলমন্ত্রী পেয়েছে বিহার

 

হাইলাইটস:

  • এনডিএ সরকার গড়ার পিছনে বড় হাত রয়েছে নীতিশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর
  • জোটশরিকদের দর কষাকষিতে বিপাকে পড়েছে বিজেপি
  • তবে বিহারের নেতারা কেন দাবি করছে রেল মন্ত্রক?

NDA Government: ‘হাতি যখন কাদায় পড়ে, তখন ব্যাঙেও লাথি মারে’, বাংলা ভাষায় একটি প্রবাদ বাক্য আছে। তবে তৃতীয়বার এনডিএ সরকার গড়ার ক্ষেত্রেও জোটসঙ্গীদের একাধিক দাবি প্রসঙ্গে এমনই মন্তব্য করেছেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তবে দিলীপবাবু খুব ভুলও বলেননি। লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোটসঙ্গীদের উপরে ভরসা করেই তৃতীয়বার এনডিএ সরকার গড়তে চলেছে নরেন্দ্র মোদী।

We’re now on WhatsApp – Click to join

এবারের লোকসভা নির্বাচনে ৪০০ পার নিয়ে ভোটের প্রচারে নেমেছিল বিজেপি। তবে ভোটের ফল প্রকাশের পর চিত্রনাট্যটা যেন পাল্টে গেল। ৪০০ কেন ম্যাজিকও টপকাতে পারলো না বিজেপি। ফলে সরকার গড়ার জন্য জোটসঙ্গীদেরই মুখাপেক্ষী হতে হচ্ছে তাঁদের। এদিকে সুযোগকে কাজে লাগিয়ে জোটশরিকরাও একাধিক দাবি রেখেছে বিজেপির কাছে।

একদিকে যেমন চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি-র করেছে, তাঁদের দরকার স্পিকারের পদ। সেখানে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউও একাধিক মন্ত্রকের দাবি জানিয়েছে। এর মধ্যে অন্যতম একটি মন্ত্রক হল রেল মন্ত্রক। অন্যদিকে, বিহারের এনডিএ-র আরেক জোটসঙ্গী রামবিলাস পাসওয়ানের দল এলজেপিও রেল মন্ত্রকের দাবি জানিয়েছেন বলেই সূত্রের খবর। তবে বিহারের নেতারা কেন সবাই রেল মন্ত্রকই দাবি করছেন? এর পিছনে আসল কারণ কি?

We’re now on Telegram – Click to join

কেন রেল মন্ত্রক এত গুরুত্বপূর্ণ?

এশিয়ার বৃহত্তম রেল নেটওয়ার্ক হল ভারতীয় রেলওয়ে (Indian Railway)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষ ট্রেনে যাতায়াত করেন। উত্তর-দক্ষিণ, পূর্ব-পশ্চিম, দেশের বিভিন্ন কোণে পৌঁছে গেছে রেল। সেই কারণে রেল মন্ত্রক যার হাতে থাকবে, তার গুরুত্বও অনেক বেশি হবে মন্ত্রিসভায়।

অন্যদিকে বর্তমানে দাঁড়িয়েও রেলের চাকরিকে অন্যতম সেরা সরকারি চাকরি বলেই মনে করে আম আদমি। প্রতি বছরই কর্মী নিয়োগ হয় রেলে। শুধু তাই নয়, স্পোর্টস কোটাতে চাকরি থাকে। তাই রাজনৈতিক নেতারা মনে করেন, জনসংযোগের অন্যতম উপায় হল রেল।

এদিকে নরেন্দ্র মোদীর শাসনকালে বিগত ১০ বছরে রেল পরিষেবায় যে আমূল পরিবর্তন এসেছে তা অস্বীকার করা যায় না। বন্দে ভারত থেকে অমৃত ভারতের মতো একাধিক সেমি হাইস্পিড ট্রেন উপহার দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। যার ফলে এবারের লোকসভা নির্বাচনের প্রচারে বিজেপির অন্যতম হাতিয়ার ছিল রেলের উন্নয়ন। তবে রেল মন্ত্রকের মতো এমন বড় নেটওয়ার্ক জোটশরিকদের দেবে কি না, সেটিই এখন দেখার বিষয়।

নীতীশ কুমারের দাবি –

অটল বিহারী বাজপেয়ীর আমলে রেলমন্ত্রী ছিলেন বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। যার ফলে এবারও এনডিএ জোট নির্বাচিত হতেই তিনি রেল মন্ত্রকের দাবি জানিয়েছেন। এনডিএ জোটে আসন সংখ্যার নিরিখে নীতীশ কুমারের দল জেডিইউ রয়েছে তৃতীয় স্থানে।

Read more:- আজ দিল্লি আসছেন শেখ হাসিনা, শপথগ্রহণ অনুষ্ঠানে প্রতিবেশী দেশগুলিকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন নরেন্দ্র মোদি

চিরাগ পাসওয়ানের দাবি – 

রামবিলাস পাসোয়ান একসময় দেশের রেলমন্ত্রী ছিলেন। তার সময়ে রেল সেক্টরও জনপ্রিয় হয়ে উঠেছিল। বাবার মতো চিরাগ পাসওয়ানও বিজেপির কাছে রেল মন্ত্রকের দাবি জানাচ্ছে।

উল্লেখ্য, ১৯৪৭ সালের স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত ৮ জন রেলমন্ত্রী দিয়েছে বিহার। এর মধ্যে রয়েছেন নীতীশ কুমার, রামবিলাস পাসওয়ান এবং লালু প্রসাদ যাদব।

এইরকম লোকসভা নির্বাচন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.