Lok Sabha Election 2024: অখিলেশ থেকে গিরিরাজ, মহুয়া থেকে অধীর, এক নজরে দেখে নিন চতুর্থ দফা নির্বাচনে হেভিওয়েট প্রার্থীদের তালিকা

Lok Sabha Election 2024: তিন দফা নির্বাচন শান্তিপূর্ণ হওয়ার পর আজ রয়েছে চতুর্থ দফা নির্বাচন

 

হাইলাইটস:

  • আজ দেশজুড়ে রয়েছে চতুর্থ দফা নির্বাচন
  • চতুর্থ দফা নির্বাচনের একাধিক হেভিওয়েট প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হতে চলেছে
  • সেই তালিকায় কারা আছেন জেনে নিন

Lok Sabha Election 2024: আজ, সোমবার ১৩ই মে সপ্তাহের প্রথম দিনেই দেশজুড়ে চতুর্থ দফার লোকসভা নির্বাচন। চতুর্থ দফার নির্বাচনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ হবে। আজ দেশের অনেক হেভিওয়েটের ভাগ্য নির্ধারণ হতে চলেছে। নির্বাচন কমিশন সূত্রে খবর, গত তিন দফার নির্বাচনে দেশজুড়ে ভোটের হার ৭০ শতাংশও ছোঁয়নি। যার ফলে চতুর্থ দফায় কি ৭০ শতাংশ অতিক্রম করবে, থাকছে প্রশ্ন।

We’re now on WhatsApp – Click to join

চতুর্থ দফায় বাংলার মোট ৮ কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। এর পাশাপাশি ঝাড়খণ্ডে ৪, মহারাষ্ট্রে ১১, ওড়িশায় ৪, অন্ধ্র প্রদেশে ২৫, তেলঙ্গানায় ১৭, মধ্য প্রদেশে ৮, বিহারে ৫, উত্তর প্রদেশে ১৩ এবং জম্মু কাশ্মীরে ১ আসনে ভোট রয়েছে। ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিল হওয়ার পর এই প্রথমবার কাশ্মীরে হচ্ছে দেশের সবচেয়ে বড় নির্বাচন।

প্রতি দফাতেই একাধিক হেভিওয়েটের নাম রয়েছে। এবার চতুর্থ দফার ভোটের হেভিওয়েট প্রার্থী তালিকাতেও রয়েছে একাধিক হেভিওয়েটের নাম। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব থেকে শুরু করে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং-ও রয়েছেন এই তালিকায়। আর আছেন এআইএমআইএম প্রধান আসাদুদ্দিন ওয়াইসি, কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী অধীর রঞ্জন চৌধুরী, তৃণমূলের মহুয়া মৈত্র, শত্রুঘ্ন সিনহা এবং প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠানও।

মুর্শিদাবাদের বহরমপুর কেন্দ্রকে অধীর গড় বললে খুব একটা ভুল হবে না। এবারও বহরমপুর থেকে কংগ্রেসের টিকিটে লড়ছেন বিদায়ী সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। তবে তাঁকে টেক্কা দিতে এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের অস্ত্র প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠান। তৃণমূল ১০০ শতাংশ আশাবাদী এবারে বহরমপুর কেন্দ্রে ফুটবে ঘাসফুল।

We’re now on Telegram – Click to join

অন্যদিকে আজকের আরও একটি হেভিওয়েট কেন্দ্র হল কৃষ্ণনগর। যেখানে এবারেও তৃণমূলের টিকিটে ভোটের ময়দানে লড়ছেন মহুয়া মৈত্র। তবে তাঁর বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে কৃষ্ণনগর রাজবাড়ির রানি মা অমৃতা রায়কে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে এসে কৃষ্ণনগরে জনসভা করেছেন রানি মার সমর্থনে।

 

এক সময় বাবুল সুপ্রিয় আসানসোল কেন্দ্রে জিতে বিজেপি সাংসদ হয়েছিলেন। তবে পরে তিনি তৃণমূলে যোগ দেওয়ায় সেখানে উপনির্বাচনের জন্য অভিনেতা শত্রুঘ্ন সিনহাকে প্রার্থী করেছিল তৃণমূল। তিনি উপনির্বাচনে জয়লাভও করেছিলেন। এবার তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। ফলে এখানেও দুই ফুলের মধ্যে লড়াই জোরদার হতে চলেছে। এবার জেতা মেদিনীপুর আসন থেকে এবার বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব প্রার্থী করেছে প্রাক্তন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে। এদিকে তৃণমূল তাঁর বিরুদ্ধে প্রার্থী করেছে প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদকে।

Read more:- চতুর্থ দফায় প্রথম বলি বাংলায়! কেতুগ্রামে খুন তৃণমূল কর্মী

অন্যদিকে বিহারের বেগুসরাইয়ের কেন্দ্রের প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। এখানে তাঁর প্রতিদ্বন্দ্বী সিপিআইয়ের প্রার্থী আওয়াধেশ কুমার রাই। আজ তেলঙ্গানায় ১৭টি আসনে হচ্ছে ভোটগ্রহণ। তেলঙ্গানার হায়দরাবাদ লোকসভা আসন থেকে লড়ছেন এআইএমআইএম প্রধান আসাদুদ্দিন ওয়াইসি। এবার তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী মাধবী লতা। এবার উত্তর প্রদেশের কনৌজের থেকে লড়ছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। তাঁর বিপক্ষে সুব্রত পাঠককে প্রার্থী করেছে বিজেপি।

লোকসভা নির্বাচন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer