Lok Sabha Election: ভোটের দিন মহানগর জুড়ে অসংখ্য পেশায় নিয়োজিত কর্মশক্তির একটি অংশ শহর পরিত্যাগ করে, কেন? তা বিস্তারিত জানুন

Lok Sabha Election: এই দিন অসংখ্য ভোটাধিকার প্রয়োগের জন্য তাদের গ্রামে ফিরে যাওয়ার প্রস্তুতি নেয়

হাইলাইটস:

  • কলকাতাসহ উত্তরের পার্শ্ববর্তী জেলা এবং দক্ষিণ ২৪ পরগণার বিভিন্ন নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে
  • শহরের বাসিন্দাদের ১লা জুন লোকসভা নির্বাচন এবং এই শহরতলির ভোট
  • ৪ঠা জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা

Lok Sabha Election: কলকাতা শহরের বাসিন্দাদের ১লা জুন লোকসভা নির্বাচন এবং এই শহরতলির ভোট এবং ৪ঠা জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা।

এই সংকটময় সময়টি বিশৃঙ্খলার প্রতিশ্রুতি দেয়, কারণ মহানগর জুড়ে অসংখ্য পেশায় নিয়োজিত কর্মশক্তির একটি উল্লেখযোগ্য অংশ শহর পরিত্যাগ করতে এবং ভোটাধিকার প্রয়োগের জন্য তাদের গ্রামে ফিরে যাওয়ার প্রস্তুতি নেয়।

সাধারণ নির্বাচনের চূড়ান্ত পর্বে কলকাতা এবং উত্তরের পার্শ্ববর্তী জেলা এবং দক্ষিণ ২৪ পরগণার বিভিন্ন নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এই জেলাগুলির বিপুল সংখ্যক কর্মী, যারা অস্থায়ী বাসস্থানের বাইরে কলকাতায় জীবিকা নির্বাহ করেন, তারা তাদের ভোট দেওয়ার জন্য বাড়ি ফিরে যাবে, যাই হোক না কেন।

অনেকের জন্য, এই অনুশীলনটি গর্ব, ক্ষমতায়ন এবং এমনকি উৎসবের চেতনার দ্বারা চালিত হয়। অন্যদের জন্য, এটি পরিবার এবং বন্ধুদের সাথে পুনরায় মিলিত হওয়ার, ভোজের আয়োজন করার এবং ভোটদানের কাজে আনন্দ করার একটি সুবর্ণ সুযোগ। কিন্তু বেশিরভাগের জন্য, এটি একটি বাধ্যবাধকতা যা তারা মিস করতে পারে না।

তাপস অধিকারী, বসিরহাট লোকসভা কেন্দ্রে বসবাসকারী এবং মধ্য কলকাতায় নিরাপত্তা প্রহরী হিসাবে কাজ করছেন, এই চেতনাকে মূর্ত করেছেন৷

তার দৈনিক মজুরির মূল্যবান ক্ষতির মূল্যে, অধিকারী কখনই ভোট দিতে মিস করেন না যখনই কোনও নির্বাচন আসে। তিনি বলেন, “আমাকে ভোট দিতে যেতে হবে। তা না হলে দলের কোনো সাহায্য পাবো না।”

তার হতাশা স্পষ্ট ছিল কারণ তিনি বর্ণনা করেছিলেন যে, কীভাবে তার আনুগত্য থাকা সত্ত্বেও, ক্ষমতাসীন দল এমনকি ভোটের ব্যাপারে তার উদাসীনতার আভাস পেলেও তিনি কখনও কখনও সরকারি সুবিধা থেকে বঞ্চিত হন।

বিপরীতে, বিশ্বজিৎ বৈদ্য, সল্টলেকের আরেক নিরাপত্তা প্রহরী, নাগরিক কর্তব্যের অনুভূতি দ্বারা চালিত বলে মনে হচ্ছে। “আমি প্রতিবার ভোট দিতে কলকাতা থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে জয়নগর থেকে ভ্রমণ করি। আমার রাজ্য এবং দেশের প্রতি এটা আমার কর্তব্য,” তিনি জোর দিয়ে বলেন, তার চোখ দৃঢ়সংকল্পে জ্বলছে। তিনি সতর্কতার সাথে সংবাদপত্র এবং টিভি বুলেটিনগুলি অনুসরণ করেন একটি অবগত পছন্দ করতে।

সুন্দরবনের কাছাকাছি একটি গ্রামের গৃহকর্মী নীলিমা জানা এক অন্যরকম বাঁধনে ধরা পড়েছেন। তার পরিবারের নিরাপত্তার ভয়ে তাকে ভোট দিতে বাড়ি ফিরতে হবে।

We’re now on WhatsApp- Click to join

“আমি ভোট না দিলে আমার পরিবার সমস্যায় পড়তে পারে। সেখানে আমার বৃদ্ধ বাবা-মা এবং শ্বশুরবাড়ি আছে,” সে বলে, তার মুখে দুশ্চিন্তার ছাপ। তবুও, একটি হাসি ভেঙ্গে যায় যখন তিনি যোগ করেন, “আমি আমার ছেলে এবং মেয়েকেও দেখতে পাই।”

ভোটারদের এই আকস্মিক গণপ্রস্থান, যারা গুরুত্বপূর্ণ দায়িত্বের কাঁধে, যার উপর শহরটি উন্নতি লাভ করে এবং যাদের সমালোচনা শুধুমাত্র যখন তারা নিখোঁজ হয় তখনই অনুভূত হয়, সামনের দিনগুলিতে কলকাতাকে বিপর্যস্ত করে দেবে।

গৃহকর্মী, নিরাপত্তা কর্মী, চালক, কন্ডাক্টর এবং হোম মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ছাড়াই ছেড়ে যাওয়া বাসিন্দারা, নির্বাচনের ফলাফল ঘোষণার পরে পুনরুত্থানের জন্য নিখোঁজ হয়ে গেলেন, নিজেদের রক্ষা করতে বাধ্য হবেন।

We’re now on Telegram- Click to join

নির্বাচন কমিশন এবং রাজ্য পুলিশের কমান্ডারিং গাড়ি এবং বাস নির্বাচনের দায়িত্বের পরিপ্রেক্ষিতে যাত্রীদেরও বিড়ম্বনায় পড়ার সম্ভাবনা রয়েছে, যা ইতিমধ্যেই চাপযুক্ত গণপরিবহনকে ব্যাহত করছে।

কোভিড-১৯-এর পরে, বাস ও মিনিবাসের সংখ্যা কমে গেছে। সাম্প্রতিক মারাত্মক ঘূর্ণিঝড় রেমাল সমস্যাটিকে আরও জটিল করে তুলেছে, অনেক চালক তাদের পরিবারের কাছে চলে গেছে।

Read More- আজ দেশে পঞ্চম দফার ভোট, বঙ্গে ভোটের খরা কাটবে বলে আশাবাদী নির্বাচন কমিশন!

জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন ব্যানার্জি, দুঃখ প্রকাশ করে বলেন, “২৯শে মে থেকে, আমরা আমাদের ২,৫০০-৩,০০০ বহরের মধ্যে প্রায় ২,২০০টি বাস হারিয়েছি এবং ২৫০টি মিনিবাস ভোটের দায়িত্ব পালন করতে গিয়েছি। কিছু ড্রাইভার এবং কন্ডাক্টরও চলে গেছে। ভোট দিতে বাড়ি।”

এইরকম আরও নির্বাচন সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.