Mobile Recharge Plan Hike: নির্বাচনের পরই নাকি মোবাইল রিচার্জের দাম বাড়বে! ৫০ টাকা থেকে ২৫০ টাকা পর্যন্ত বাড়বে

Mobile Recharge Plan Hike: বেস প্রাইস বাড়বে টেলিকম কোম্পানিগুলোর, পুরো হিসাবটি বুঝে নিন

 

হাইলাইটস:

  • ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরপরই সমস্ত টেলিকম সংস্থার রিচার্জ প্ল্যানগুলি ব্যয়বহুল হতে চলেছে
  • সমস্ত টেলিকম সংস্থাগুলি ব্যবহারকারীদের প্রতি আয় বাড়াতে চায়
  • আপনার বোঝা উচিত যে আপনি প্রতি মাসে ২০০ টাকা রিচার্জ করলে তা ৫০ থেকে ২৫০ টাকা বেড়ে যাবে

Mobile Recharge Plan Hike: প্রায় দুই বছর ধরে টেলিকম কোম্পানিগুলো তাদের ট্যারিফের দাম বাড়ায়নি। এখন প্রবৃদ্ধির সময় এসেছে। একটি প্রতিবেদনে বলা হচ্ছে যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরপরই সমস্ত টেলিকম সংস্থার রিচার্জ প্ল্যানগুলি ব্যয়বহুল হতে চলেছে। এই বৃদ্ধি ২৫ শতাংশ পর্যন্ত দেখা যেতে পারে। এর পরে ARPU অর্থাৎ ব্যবহারকারীদের মধ্যে কোম্পানিগুলির গড় আয় বাড়বে। তবে টেলিকম কোম্পানিগুলোর তরফ থেকে এই রিপোর্ট নিয়ে এখনও কোনও বিবৃতি আসেনি। জানিয়ে রাখি আগামী ১ জুন পর্যন্ত লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

Read more – আপনি যদি পাওয়ার ব্যাঙ্ক কিনতে যাচ্ছেন তবে এই বিষয়গুলি মাথায় রাখুন, না হলে পরে বিপদে পড়বেন

ব্রোকারেজ ফার্ম অ্যাক্সিস ক্যাপিটালের একটি প্রতিবেদনে বলা হচ্ছে যে কোম্পানিগুলি 5G-তে প্রচুর বিনিয়োগ করেছে। এমন পরিস্থিতিতে কোম্পানিগুলো লাভের দিকে তাকিয়ে আছে। এমতাবস্থায় মোবাইল অপারেটররা প্রায় ২৫ শতাংশ শুল্ক বাড়াতে পারে। এই বৃদ্ধি শহর ও গ্রামীণ উভয় ক্ষেত্রেই দেখা যায়। এছাড়াও, পোস্টপেইড এবং প্রিপেইড উভয় প্ল্যানই আগের তুলনায় ব্যয়বহুল হতে পারে। অন্যদিকে, ইন্টারনেট প্ল্যানগুলিও ব্যয়বহুল হতে পারে।

We’re now on Telegram – Click to join

প্রতিষ্ঠানটি কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি

তবে কোম্পানিগুলোর পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। কিন্তু নির্বাচনের কথা বলা হয়েছে। লোকসভা নির্বাচন শেষ হওয়ার পর এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। Jio সহ সমস্ত নেটওয়ার্ক সংস্থাগুলি এর জন্য পরিকল্পনা করেছে। সমস্ত টেলিকম সংস্থাগুলি ব্যবহারকারীদের প্রতি আয় বাড়াতে চায়। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ব্যবহারকারী পিছু যতটা খরচ করছে কোম্পানিগুলো ততটা রিটার্ন পাচ্ছে না। যার কারণে তাদের ট্যারিফ প্ল্যান ২৫ শতাংশ বাড়াতে হতে পারে।

এভাবে হিসেব বুঝুন

আপনার বোঝা উচিত যে আপনি প্রতি মাসে ২০০ টাকা রিচার্জ করলে তা ৫০ থেকে ২৫০ টাকা বেড়ে যাবে। আপনি ৫০০ টাকা রিচার্জ করলে তা ২৫ শতাংশ বেড়ে ১২৫ টাকা হবে। যেখানে আপনি ১০০০ টাকা রিচার্জ করলে, এর মূল্য ২৫০ টাকা বেড়ে যাবে এবং মোট ট্যারিফ মূল্য ১২৫০ টাকা হয়ে যাবে।

We’re now on WhatsApp – Click to join

টেলিকম কোম্পানিগুলোর ভিত্তিমূল্য বাড়বে

এই বৃদ্ধির কারণে টেলিকম কোম্পানিগুলোর ভিত্তিমূল্য বাড়বে। Airtel-এর বেস প্রাইস ২৯ টাকা বাড়বে। Jio-এর ভিত্তিমূল্যে ২৬ টাকা বাড়তে পারে। এই বৃদ্ধির পরে, কোম্পানিগুলি চলতি ক্যালেন্ডার বছরে ARPU-তে ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি দেখতে পারে। আমরা আপনাকে বলি যে টেলিকম সংস্থাগুলি ২০১৯ এবং ২০২৩ এর মধ্যে তাদের শুল্ক ৩ বার বাড়িয়েছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.