PF Withdrawal Limit: আপনি একবারে PF অ্যাকাউন্ট থেকে কত টাকা তুলতে পারবেন?

PF Withdrawal Limit: PF অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য আপনাকে কী কারণ দিতে হবে, জেনে নিন EPFO-এর নিয়ম

হাইলাইটস:

  • কোন পরিস্থিতিতে আপনি টাকা তুলতে পারেন?
  • গৃহঋণ পরিশোধের জন্য PF তহবিল থেকেও টাকা তোলা যাবে

PF Withdrawal Limit: বেসরকারী খাতের কর্মচারীদের অবসরের উন্নতির জন্য কর্মচারী ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) প্রতিষ্ঠিত হয়েছিল। কর্মীদের জন্য অবসর তহবিল বাড়াতে, প্রতি মাসে কোম্পানি এবং কর্মচারী সমান পরিমাণ PF (ভবিষ্য তহবিল) এ জমা করে। সরকার এর জন্য বার্ষিক সুদও দেয়। বর্তমানে PF-এ সুদের হার ৮.১৫ শতাংশ।

প্রত্যেক কর্মী প্রতি মাসে কর্মচারী ভবিষ্য তহবিল অর্থাৎ EPFO-তে টাকা জমা করেন। কোম্পানির পক্ষ থেকে একটি শেয়ারও এতে যায়। প্রতি মাসে আপনার বেতনের একটি অংশ এই PF অ্যাকাউন্টে যায়। তার মানে আপনি যখন অবসর নেন, তখন আপনার PF অ্যাকাউন্টে ভালো পরিমাণ টাকা থাকে। এর আগেও অনেকে তাদের PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেন। এর জন্য আপনাকে যুক্তি দিতে হবে। যার জন্য টাকা তুলছেন। আজ আমরা আপনাদের বলছি PF অ্যাকাউন্ট থেকে একবারে সর্বোচ্চ কত টাকা তোলা যায়।

কোন পরিস্থিতিতে আপনি টাকা তুলতে পারেন?

প্রথমত, আমাদের জেনে নিন কোন উদ্দেশ্যে আপনি PF টাকা তুলতে পারবেন। এর জন্য বিভিন্ন ক্যাটাগরি দেওয়া হয়েছে। আপনি একটি নতুন বাড়ি তৈরি বা কেনার জন্য ৯০ শতাংশ পর্যন্ত টাকা তুলতে পারবেন। এর মধ্যে শর্ত হল যে আপনি চাকরিতে আছেন অন্তত পাঁচ বছর হয়ে গেছে। এছাড়াও, মেডিকেল ইমার্জেন্সি, হোম লোন পেমেন্ট এবং বিয়ের মতো উদ্দেশ্যে PF থেকে কিছু টাকাও তোলা যেতে পারে।

  • আপনি যদি বিয়ে করেন, আপনি আপনার PF অ্যাকাউন্ট থেকে ৫০ শতাংশ অবদান এবং সুদ তুলতে পারবেন।
  • আপনার পরিবারে বা নিজের চিকিৎসা জরুরী ক্ষেত্রে, আপনি আপনার মাসিক বেতনের ৬ গুণ উত্তোলন করতে পারেন।
  • আপনি যদি পাঁচ বছর পূর্ণ হওয়ার আগে PF অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করেন, তাহলে তার উপর ট্যাক্স ধার্য করা হয়। তবে ৫০ হাজার টাকার কম টাকায় টিডিএস কাটা হয় না।
  • ৫৮ বছর বয়সের পরে যে কোনও ব্যক্তি তার পুরো PF টাকা তুলতে পারবেন। তহবিলের ৯০ শতাংশ একবারে তোলা যাবে।
  • আপনার চাকরি না থাকলেও আপনি PF অ্যাকাউন্ট থেকে তহবিল তুলতে পারেন, যদি কেউ এক মাসের বেশি বেকার থাকে তবে সে তার অ্যাকাউন্ট থেকে তহবিলের ৭৫ শতাংশ তুলতে পারে। দুই মাসের বেশি বেকার থাকলে বাকি টাকাও তোলা যাবে।

গৃহঋণ পরিশোধের জন্য

গৃহঋণ পরিশোধের জন্য PF তহবিল থেকেও টাকা তোলা যাবে। এর জন্য ১০ বছরের চাকরি থাকতে হবে। এর জন্য কর্মচারীরা তাদের মৌলিক এবং মহার্ঘ ভাতা ৩৬ গুণ তুলতে পারবেন। এর সাথে, PF-এ জমা করা মোট পরিমাণও তোলা যাবে। অথবা কর্মচারী হোম লোনের মোট বকেয়া মূল এবং সুদের সমান পরিমাণ উত্তোলন করতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

আপনি যদি হোম লোন পরিশোধের জন্য অর্থ উত্তোলন করেন, তাহলে এই হোম লোনটি কর্মচারী বা স্বামী এবং স্ত্রী উভয়ের নামে হওয়া উচিত। কর্মচারীর অ্যাকাউন্টে মোট পরিমাণ ২০ হাজার টাকার বেশি হওয়া উচিত। এর পাশাপাশি, কর্মচারীকে EPFO-তে হোম লোন সংক্রান্ত নথি জমা দিতে হবে।

বাড়ির সংস্কার

কর্মচারীরাও বাড়ি সংস্কারের জন্য PF-এর টাকা তুলতে পারবেন। এর জন্য তিনি তার মৌলিক ও মহার্ঘ ভাতা ১২ গুণ উত্তোলন করতে পারবেন। এর সাথে, আপনি মোট খরচ বা কর্মচারীর অংশ এবং PF এ জমা করা সুদ তুলতে পারেন। এই সম্পত্তি কর্মচারীর নামে বা স্বামী-স্ত্রী উভয়ের নামে থাকতে হবে। এই আইটেমটির জন্য অর্থ পেতে, পাঁচ বছর ধরে বাড়িটি তৈরি করা প্রয়োজন।

অবসর গ্রহণের আগে আংশিক প্রত্যাহার

যদি কোনও কর্মচারীর বয়স ৫৮ বছর পূর্ণ হয়, তবে তিনি অবসর নেওয়ার এক বছর আগে PF-এ জমা করা মোট পরিমাণের ৯০ শতাংশ তুলতে পারবেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.