Top Biggest Companies: ২০২৪ সালে মার্কেট ক্যাপ অনুসারে বিশ্বের শীর্ষ ১০টি বড় কোম্পানি

Top Biggest Companies: বিশ্বের শীর্ষ ১০টি বড় কোম্পানির উন্মোচন ২০২৪

হাইলাইটস:

  • মার্কেট ক্যাপ অনুসারে শীর্ষ ১০টি কোম্পানিকে অন্বেষণ করুন
  • ১০টি বড় কোম্পানির নাম জানুন

Top Biggest Companies: বৈশ্বিক অর্থনীতির গতিশীল পরিমণ্ডলে, বাজার মূলধনের দ্বারা স্পটলাইট প্রায়ই শীর্ষ কোম্পানিগুলিতে থাকে। এই আর্থিক পাওয়ারহাউসগুলি কেবল শিল্পকেই আকৃতি দেয় না বরং বিশ্বব্যাপী অর্থনৈতিক ল্যান্ডস্কেপগুলিকেও প্রভাবিত করে। ২০২৪ সালে মার্কেট ক্যাপ অনুসারে আমরা শীর্ষ ১০টি কোম্পানিকে অন্বেষণ করার সাথে সাথে আমাদের সাথে যোগ দিন, তাদের সেক্টর এবং তাদের সাফল্যের পিছনে চালিকা শক্তি সম্পর্কে অন্তর্দৃষ্টি অর্জন করি।

১. Apple Inc.

বর্তমান সিইও: টিম কুক ফাউন্ডেশনের বছর: ১৯৭৬ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

নিঃসন্দেহে প্যাকে নেতৃত্ব দিচ্ছে, Apple Inc. মার্কেট ক্যাপ দ্বারা বিশ্বের বৃহত্তম কোম্পানি হিসাবে দাঁড়িয়েছে৷ আইফোন, আইপ্যাড এবং ম্যাকের মতো যুগান্তকারী পণ্যগুলির জন্য বিখ্যাত, উদ্ভাবন এবং ডিজাইনের শ্রেষ্ঠত্বের প্রতি অ্যাপলের প্রতিশ্রুতি ভোক্তাদের পছন্দের এবং শীর্ষস্থানীয় কোম্পানিগুলির মধ্যে একটি টাইটান হিসাবে তার অবস্থানকে মজবুত করেছে।

২. মাইক্রোসফ্ট কর্পোরেশন

বর্তমান সিইও: সত্য নাদেলা ফাউন্ডেশনের বছর: ১৯৭৫ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

মাইক্রোসফ্ট কর্পোরেশন, প্রযুক্তি শিল্পের একটি অদম্য, একটি বৈচিত্র্যময় পোর্টফোলিও নিয়ে গর্ব করে যা আইকনিক উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং অফিস সফ্টওয়্যার স্যুট অন্তর্ভুক্ত করে। ক্লাউড কম্পিউটিং এবং হার্ডওয়্যারে তার নাগাল প্রসারিত করে, মাইক্রোসফ্ট বিভিন্ন সেক্টর জুড়ে প্রভাব বিস্তার করে চলেছে, বিশ্বব্যাপী বৃহত্তম কোম্পানিগুলির মধ্যে তার স্থান সুরক্ষিত করে।

৩. সৌদি আরামকো

বর্তমান সিইও: আমিন এইচ. নাসের প্রতিষ্ঠার বছর: ১৯৩৩ দেশ: সৌদি আরব

তেল ও গ্যাস সেক্টরে কাজ করে সৌদি আরামকো বিশ্ব অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বব্যাপী তৃতীয় বৃহত্তম মার্কেট ক্যাপ সহ, এর বিশাল তেলের মজুদ এবং মধ্যপ্রাচ্যের কৌশলগত অবস্থান সৌদি আরামকোর বাজারের একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে অবস্থানে উল্লেখযোগ্য অবদান রাখে।

৪. Alphabet Inc. (Google)

বর্তমান সিইও: সুন্দর পিচাই ফাউন্ডেশনের বছর: ২০১৫ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

সার্চ ইঞ্জিন, অনলাইন বিজ্ঞাপন প্রযুক্তি, ক্লাউড কম্পিউটিং, সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সমন্বিত একটি বৈচিত্র্যময় পোর্টফোলিও সর্বব্যাপী Google-এর মূল কোম্পানি, Alphabet Inc. ডিজিটাল জগতে Google-এর ব্যাপক উপস্থিতি মার্কেট ক্যাপ অনুসারে শীর্ষ কোম্পানিগুলির মধ্যে Alphabet-এর অবস্থানকে শক্তিশালী করে।

৫. Amazon.com Inc.

বর্তমান সিইও: অ্যান্ডি জ্যাসি ফাউন্ডেশনের বছর: ১৯৯৪ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

বিশ্বের বৃহত্তম ই-কমার্স কোম্পানী হিসাবে, আমাজন ক্লাউড কম্পিউটিং, ডিজিটাল স্ট্রিমিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্যে বৈচিত্র্য এনে তার উৎপত্তিকে অতিক্রম করেছে। একটি বিস্তৃত পণ্য পরিসর এবং অনলাইন খুচরা আধিপত্য সহ, অ্যামাজন বিশ্ব বাজারে একটি মূল খেলোয়াড়।

৬. এনভিডিয়া

বর্তমান সিইও: জেনসেন হুয়াং ফাউন্ডেশনের বছর: ১৯৯৩ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

সাম্প্রতিক জনপ্রিয়তা অর্জন করে, এনভিডিয়া স্ট্যান্ড-অলোন জিপিইউ-তে তার শীর্ষস্থানীয় অবস্থানের সাথে আলাদা। এই গ্রাফিক্স প্রসেসিং ইউনিটগুলি জেনারেটিভ এআই প্ল্যাটফর্মগুলিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা এনভিডিয়াকে প্রযুক্তিগত ল্যান্ডস্কেপের একটি মূল খেলোয়াড় করে তোলে।

৭. মেটা প্ল্যাটফর্ম (ফেসবুক)

বর্তমান সিইও: মার্ক জুকারবার্গ ফাউন্ডেশনের বছর: ২০০৪ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

পূর্বে ফেসবুক Inc. নামে পরিচিত, Meta Platforms হল একটি সামাজিক মিডিয়া জায়ান্ট যা ইনস্টাগ্রাম, হোয়াটসআপ, এবং Oculus Metaverse সহ একাধিক প্ল্যাটফর্মের মালিক। যেহেতু এটি মেটাভার্স ধারণাকে মূলধারায় ঠেলে দেয়, মেটা এর লক্ষ্য হল আজীবন ভার্চুয়াল অভিজ্ঞতা প্রদান করা, ব্যবহারকারীদের ডিজিটাল বিশ্বের সাথে জড়িত হওয়ার উপায়কে নতুন আকার দেওয়া।

We’re now on WhatsApp- Click to join

৮. বার্কশায়ার হ্যাথওয়ে ইনক

বর্তমান সিইও: ওয়ারেন বাফেট প্রতিষ্ঠার বছর: ১৮৩৯ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

কিংবদন্তি ওয়ারেন বাফেটের নেতৃত্বে, বার্কশায়ার হ্যাথওয়ে হল একটি বৈচিত্র্যময় বিনিয়োগ কোম্পানি যার একটি বিশাল পোর্টফোলিও রয়েছে। এর বৈচিত্র্যময় হোল্ডিং এবং শক্তিশালী নেতৃত্ব এটির উচ্চ মার্কেট ক্যাপে অবদান রাখে, এটিকে আর্থিক ল্যান্ডস্কেপে একটি উল্লেখযোগ্য খেলোয়াড় করে তোলে।

৯. টেসলা ইনক

বর্তমান সিইও: এলন মাস্ক ফাউন্ডেশনের বছর: ২০০৩ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

বৈদ্যুতিক যানবাহন এবং ক্লিন এনার্জি পণ্যের জন্য পরিচিত, টেসলা ইনকর্পোরেটেড স্বয়ংচালিত এবং শক্তি সেক্টরে একটি নেতা হিসাবে আবির্ভূত হয়েছে। স্থায়িত্ব এবং উদ্ভাবনী স্বয়ংচালিত নকশার প্রতি এর প্রতিশ্রুতি এটিকে বাজারের সামনের দিকে চালিত করেছে।

১০. এলি লিলি অ্যান্ড কোম্পানি

বর্তমান সিইও: ডেভিড এ রিক্স ফাউন্ডেশনের বছর: ১৮৭৬ দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র

এলি লিলি অ্যান্ড কোম্পানি, একটি আমেরিকান ফার্মাসিউটিক্যাল জায়ান্ট, ১৮৭৬ সাল থেকে স্বাস্থ্যসেবা শিল্পের একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বিশ্বব্যাপী উপস্থিতি এবং প্রায় ১২৫টি দেশে বিক্রি হওয়া পণ্যগুলির সাথে, এলি লিলি ফার্মাসিউটিক্যাল সেক্টরে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.