Sheikh Hasina: নির্বাচনের আগেই সুখবর পেল শেখ হাসিনা, বিশ্বের ১০০ জন প্রভাবশালী মহিলার তালিকায় এবারের নাম রয়েছে তাঁর

Sheikh Hasina: ফোর্বস ম্যাগাজিনের ৪৬ তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 

হাইলাইটস:

  • নির্বাচনের আগেই সুখবর শেখ হাসিনার জন্য
  • বিশ্বের ১০০ জন প্রভাবশালী মহিলার তালিকায় ৪৬ তম স্থানে রয়েছে তিনি
  • এই তালিকায় ৩২ তম স্থানে রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

Sheikh Hasina: প্রতিবছরের মতো এবছরও ২০২৩ সালের বিশ্বের ১০০ জন প্রভাবশালী মহিলার নামের তালিকা প্রকাশ করেছে মার্কিন অর্থ ও বাণিজ্য বিষয়ক ম্যাগাজিন ফোর্বস। আর তাতে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারে তিনি ৪৬ তম স্থানে রয়েছেন। গত বছর শেখ হাসিনার নাম ছিল ফোর্বসের ৪২ তম স্থানে। এর আগেও একাধিকবার প্রভাবশালী মহিলার নামের তালিকায় স্থান পেয়েছেন তিনি।

We’re now on WhatsApp – Click to join

সম্প্রতি ‘টাইম’ ম্যাগাজিনের কভারে ছিলেন তিনি। বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাশালী ব্যক্তিদের মধ্যেও একজন হিসাবে ধরা হয় শেখ হাসিনাকে। বছর পড়লেই বাংলাদেশের নির্বাচন। তার আগে আবারও বিশ্বের ১০০ জন প্রভাবশালী মহিলাদের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর নাম আওয়ামী লীগকে অনেকটাই সুবিধা দেবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

প্রতিবছর মার্কিন অর্থ ও বাণিজ্য বিষয়ক ম্যাগাজিন ফোর্বস বিশ্বজুড়ে রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, মানবসেবা, গণমাধ্যম, অর্থনীতি এবং প্রযুক্তি ক্ষেত্রে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী মহিলাদের মধ্য থেকে মোট ১০০ জনকে বেছে নিয়ে এই তালিকা প্রকাশ করে। গত মঙ্গলবার ২০২৩ সালের ওই তালিকা প্রকাশিত হয়। ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, রাজনীতির ক্ষেত্রে জিডিপি-জনসংখ্যার বিষয় এবং কর্পোরেট নেতাদের ক্ষেত্রে আয় ও কর্মীদের বিবেচনা করে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষেত্রে বলা হয়েছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। শুধু তাই নয়, তিনি বিশ্বের মধ্যেও সবচেয়ে বেশি সময় ধরে একজন মহিলা সরকার-প্রধান হিসেবেও দায়িত্ব পালন করছেন। পরপর তিনবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন তিনি। শেখ হাসিনা এখন পর্যন্ত চারবার বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছেন। এবার পঞ্চমবারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন তিনি।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে প্রতিবছরই বিশ্বের প্রভাবশালী মহিলাদের তালিকা প্রকাশ করে আসছে মার্কিন অর্থ ও বাণিজ্য বিষয়ক ম্যাগাজিন ফোর্বস। চলতি বছর ফোর্বসের তালিকায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মহিলা হিসাবে প্রথম স্থান দেওয়া হয়েছে। এরপর দ্বিতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রধান ক্রিস্টিনা লাগার্দ এবং তৃতীয় স্থানে আছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। শুধু তাই নয়, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিও রয়েছেন চতুর্থ স্থানে। এবারের তালিকায় ৩২ তম স্থানে রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও। এছাড়া ভারতের মোট চার জন এই তালিকায় জায়গা করে নিয়েছেন।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.