Saving Tips: বিনিয়োগ করার আগে এই বিষয়গুলির উপর গভীর লক্ষ্য রাখুন, আর্থিক বছরের শেষে আপনার কাছেও থাকবে টাকা

Saving Tips: নিবেশ এবং সঞ্চয় করার সময়ে এই বিষয়গুলির উপর মনোযোগ দিন, যাতে ভবিৎষতে আপনাকে টাকার চিন্তা না করতে হয়!

 

হাইলাইটস:

  • নিবেশ করার আগে আমাদের জন্য সঠিক পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ
  • যদি আপনি গ্যারান্টি রিটার্ন সঙ্গে নিবেশ করতে চান তবে আপনি এফডি বা পিপিএফ তে নিবেশ করতে পারেন
  • আমাদের নিবেশ কে অভ্যন্তরীন অভ্যাস হিসেবে গড়ে তুলতে হবে

Saving Tips: ভবিষ্যতের জন্য ফান্ড জমা করার জন্য সবাই চেষ্টা করে, যাতে পরবর্তীতে অর্থনৈতিক অসুবিধার সম্মুখীন হতে না হয়। লোকরা এটি জন্য তাদের ব্যয়ের মধ্যে থেকে কাটান করেন, তবে কখনও অপ্রত্যাশিত ভারী বেতন থেকে ফাইন্যান্সিয়াল হেলথের উপর প্রভাব পড়ে। তবে সঠিক পরিকল্পনার অধীনে প্রতিষ্ঠিত নিবেশ আপনাকে এই অবস্থায় অর্থনৈতিকভাবে ঠিক রাখতে সাহায্য করতে পারে এবং আপনি অর্থ সমস্যার সম্মুখীন হওয়ার চেয়ে কোনও অসুবিধা হবে না। আপনি যদি এই অর্থ বছরে নিবেশ করতে চিন্তিত হন তবে আপনাকে নিবেশ করার আগে কিছু বিশেষ বিবেচনা করা উচিত।

নিবেশের জন্য সঠিক পরিকল্পনা করুন 

অনেক সময় আমরা মনে করি যে আমাদের নিবেশ করতে হবে, কিন্তু আমাদের কাছে সঠিক পরিকল্পনা থাকে না। এমনকি, নিবেশ করার আগে আমাদের জন্য সঠিক পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক সময়ে আপাত অবস্থায় নিবেশ করতে কামনা ধারাশাহী হয় এবং আর্থিক অবস্থা কেটে যায়। যদি সঠিক পরিকল্পনা সাথে নিবেশ করা যায় তবে আপাত অবস্থায় আমরা আর্থিকভাবে স্থির থাকব।

বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের নিবেশ অপশন রয়েছে

সেই সময়ে আপনাকে সবসময় বেশি রিটার্ন দেওয়া অপশনগুলি নির্বাচন করা উচিত। যদি আপনি গ্যারান্টি রিটার্ন সঙ্গে নিবেশ করতে চান তবে আপনি এফডি (FD) বা পিপিএফ (PPF) তে নিবেশ করতে পারেন। এছাড়াও, আপনি মিউচ্যুয়াল ফান্ডে এসআইপি (SIP) এবং লং-টার্ম স্কিমে নিবেশ করতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

নিবেশ করার আগে গবেষণা করা জরুরি

আমরা যখন নিবেশ করি তখন সবসময় গবেষণা করতে হয়। অনেক সময় মানুষ অতি শীঘ্রই নিবেশ করে ফেলে। নিবেশ করার সময়ে কখনও তাড়াতাড়ি করা উচিত নয়। যদি আপনি স্টক মার্কেটে নিবেশ করতে চান তবে আপনার ক্রয় করা শেয়ারগুলি সম্পর্কে পূর্ণভাবে গবেষণা করুন। এরপর নিবেশ করুন।

নিবেশ একটি অভ্যন্তরীণ অভ্যাস হিসেবে গড়ে নিতে হবে

বেশিরভাগ বিশেষজ্ঞরা বলেন যে আমাদের নিবেশ কে অভ্যন্তরীন অভ্যাস হিসেবে গড়ে তুলতে হবে। সাধারণ মহাজনের জন্য দামী জিনিস ধারণ প্রতিদিন বেড়ে চলে যাচ্ছে, এই সময়ে আপনি যত তাড়াতাড়ি নিবেশ শুরু করবেন তত বেশি ফলাফল পাবেন। যদি কোনও ব্যক্তি ১৮ বছর বয়সেই সঠিক স্থানে নিবেশ শুরু করে তবে তার পাশে রিটায়ারমেন্টের সময়ে একটি বড় ফান্ড জমা থাকতে পারে।

নিবেশের লক্ষ্য গড়ে নিতে হবে

আমরা যখন নিবেশ করি তখন একটি লক্ষ্য গড়ে নিতে হবে। সঠিক, এইভাবে নিবেশের জন্য একটি লক্ষ্য নির্ধারণ করা উচিত। একটি লক্ষ্যের সাথে নিবেশ করলে আমরা নিবেশ অভ্যাস গড়ে রাখতে পারি। এছাড়াও আমরা আমাদের প্রয়োজনীয়তার সাথে নিবেশের অপশন পরিবর্তন করতে পারি।

ব্যয় এবং ঋণের মধ্যবর্তী পার্থক্য বোঝা উচিত

আমাদের নিবেশ করা উচিত তবে আমাদের ঋণ এবং ব্যয়ের মধ্যে পার্থক্য বোঝা দরকার। যদি আমরা একটি প্রস্তুত ফান্ড জমা করতে চাই তবে আমাদের আমাদের ব্যয়গুলি সীমানা বাঁচতে হবে। আপনাকে সারির একটি অংশকে সব সময় সংরক্ষণ করতে হবে যাতে সে অপ্রত্যাশিত খরচে সাহায্য করতে পারে। এছাড়াও, সর্বদা চেষ্টা করুন যে আপনি সর্বনিম্ন ঋণ গ্রহণ করেন, ঋণ একটি ধরনের গাদার। যত দূরে থাকেন, ততই ভাল। যদি কারো কারণে ঋণ নেওয়া হয় তবে আগে তা পরিশোধ করতে হবে। আপনাকে শুধুমাত্র তা ঋণ নেওয়া উচিত যেটা আপনি সময়ে পরিশোধ করতে পারেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.