Iran-Israel Conflict: ইজরায়েলে হামলা চালাতে পারে ইরান, ওই দুই দেশে থাকা ভারতীয়দের সাবধান করে দিল দিল্লি

Iran-Israel Conflict: ইরান এবং ইজরায়েলে না যাওয়ার পরামর্শ ভারতীয়দের

 

হাইলাইটস:

  • ইরান এবং ইজরায়েলের মধ্যে যুদ্ধের পরিস্থিতির তৈরি হলেই নড়েচড়ে বসলো দিল্লি
  • ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে জারি হল একাধিক নির্দেশিকা
  • বর্তমান পরিস্থিতিতে ওই দুই দেশে না যাওয়ার পরামর্শ ভারতীয়দের

Iran-Israel Conflict: দুই প্রতিবেশী দেশ ইরান এবং ইজরায়েলের মধ্যে সংঘাত এতটাই তীব্র আকার ধারণ করছে যে, এই দুই দেশের মধ্যে যুদ্ধের পরিস্থিতির তৈরি হয়েছে৷ মার্কিন গোয়েন্দা সূত্রে এমনই বিস্ফোরক দাবি করা হয়েছে। আর এই খবর প্রকাশ্যে আসতেই এবার নড়েচড়ে বসলো ভারত সরকার।

We’re now on WhatsApp – Click to join

গতকাল অর্থাৎ শুক্রবার ভারতের বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে পরামর্শ দেওয়া হয়েছে যে, এইরকম পরিস্থিতিতে এখন যেন কোনও ভারতীয় ইরান বা ইসরায়েল না যায়। শুধু তাই নয়, ওই দুই দেশে বসবাসকারী ভারতীয়দেরও পরামর্শ দেওয়া হয়েছে যে, তারা যেন অবিলম্বে সংশ্লিষ্ট ভারতীয় দূতাবাসে নিজেদের নাম নথিভুক্ত করে যায়।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, ইজরায়েল এবং ইরানে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়ে যথেষ্ট চিন্তিত ভারত সরকার। তাই তাদের সতর্কতা অবলম্বন করতেই পরামর্শ দিয়েছে মোদী সরকার। এদিকে ফ্রান্সও ইতিমধ্যে নিজেদের দেশের নাগরিকদের ইজরায়েল, ইরান, লেবানন এবং প্যালেস্তাইনে না যাওয়ার পরামর্শ দিয়েছে। আবার ইজরায়েলে অবস্থিত মার্কিন দূতাবাসের পক্ষ থেকেও জানানো হয়েছে যে, নিরাপত্তাজনিত কারণেই নিজেদের কূটনীতিকদের গতিবিধি নিয়ন্ত্রণ করছে তারা৷ জার্মানির বিমানসংস্থাগুলিও তেহরানে যাতায়াতকারী সমস্ত বিমান পরিষেবা এখন সাময়িককালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে৷

জঙ্গিগোষ্ঠী হামাসের সঙ্গে ইজরায়েলের সংঘাতের মধ্যে জড়িয়ে পড়ে ইরান। তবে ইজরায়েল এবং ইরান এখনও পর্যন্ত সরাসরি যুদ্ধে না গেলেও কয়েক দিন ধরেই দু’দেশের মধ্যে চাপানউতর উচ্চ পর্যায়ে পৌঁছে গেছে।

এইরকম আন্তর্জাতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.