PM Surya Ghar Yojana: বিনামূল্যে প্রতিমাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ দিচ্ছে মোদী সরকার, তবে কীভাবে আবেদন করবেন?

PM Surya Ghar Yojana: বিদ্যুৎ নিয়ে মোদী সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত

 

হাইলাইটস:

  • দেশবাসীর কল্যাণে যুগান্তকারী পদক্ষেপ মোদী
  • সরকারের
  • প্রতিমাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ ফ্রি দিচ্ছে মোদী সরকার
  • তবে আবেদন করার প্রক্রিয়া জেনে নিন

PM Surya Ghar Yojana: ভারতের অত্যন্ত গ্রামীণ অঞ্চলে এখনও পর্যন্ত বিদ্যুৎ না পৌঁছলেও বর্তমান সময়ে বিদ্যুৎ হল একটি অপরিহার্য জিনিস। বিদ্যুৎ বা ইলেকট্রিক ছাড়া আজকের দিনে জীবনযাপন করা প্রায় অসম্ভব। মানুষের বেঁচে থাকার জন্য বাড়িতে একটা লাইট এবং পাখা দরকার। এই লাইট বা পাখা বিদ্যুৎ বা ইলেকট্রিক ছাড়া চালানো সম্ভব নয়।

একথা বলাই যায় যে, ইলেকট্রিক ছাড়া মানব জীবন একেবারেই অন্ধকার। কারণ বিদ্যুৎ সংযোগ ছাড়া অচল হয়ে যায় সাধারণ মানুষের নিত্যদিনের জীবন। এবং দিনে দিনে মানুষের অবিচ্ছেদ্য এক সঙ্গী হয়ে দাঁড়াচ্ছে বিদ্যুৎ। বিদ্যুৎ সংযোগ ছাড়া ছাড়া যেমন বাড়িতে লাইট জ্বলে না, তেমনই চলে না পাখা কিংবা এসিও, এমনকি বন্ধ থাকে ফ্রিজ, জলের পাম্প, চার্জ দেওয়া যাবে না মোবাইল থেকে ল্যাপটপ কিছুই।

We’re now on WhatsApp – Click to join

কিন্তু বাড়িতে বিদ্যুৎ সংযোগ থাকলেও বিদ্যুতের বিল নিয়ে সমস্যায় পড়তে হয় অনেককে। কারণে দেশজুড়ে দিন দিন একটু একটু করে যেভাবে বিদ্যুতের দাম বাড়ছে তাতে অসুবিধায় পড়েছেন মধ্যবিত্তরা। এদিকে চাহিদার সঙ্গে বাড়িতেও ইলেকট্রিক গ্যাজেটের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, আর সেগুলিকে সবই বিদ্যুতে চলে। এই অবস্থায় প্রতিমাসে আকাশছোঁয়া ইলেকট্রিক বিলের সমস্যায় ভুগছেন অধিকাংশ ভারতবাসী। অন্যদিকে গ্রীষ্মকালে বিদ্যুতের চাহিদা আরও বেড়ে যায়। তাই গরমকালে বিদ্যুতের বিল অনেক বেশি আসে। তবে এবার দেশবাসীর কল্যানে এগিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের একটি প্রকল্পে দ্বারা দেশের প্রায় এক কোটি মানুষ বিনামূল্যে পেতে চলেছেন বিদ্যুৎ।

গত ফেব্রুয়ারী মাসের অন্তর্বর্তীকালীন বাজেট চলাকালীন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন ‘প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনা’ প্রকল্পের। এই বাজেটের ঘোষণা অনুযায়ী, ভারতের ১ কোটি পরিবার প্রতি মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ সম্পূর্ণ বিনামূল্যে পাবেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, বাড়ির ছাদে সোলার প্যানেল লাগিয়ে দেশের ১ কোটি পরিবারকে প্রতিমাসে বিনামূল্যে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করবে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী আরও জানান, অযোধ্যায় রামমন্দিরের সফল প্রতিষ্ঠার সৌজন্য স্বরূপ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষ থেকে এই প্রকল্প বাস্তবায়িত করা হতে চলেছে।

তবে এই সোলার সিস্টেম বাড়িতে লাগাতে আপনাকে খরচ করতে হবে সামান্য কিছু টাকা। জানা যাচ্ছে, দুই কিলোওয়াট রুফটপ সোলার প্যানেল বসাতে খরচ হতে পারে প্রায় ৪৭ হাজার টাকা। তবে এক্ষেত্রে মাত্র ২৯ হাজার টাকাই দিতে হবে গ্রাহককে, বাকি ১৮ হাজার টাকা দেবে কেন্দ্রীয় সরকার। তবে ৩০০ ইউনিটের বাড়তি বিদ্যুৎ কিন্তু চলে যাবে সরকারের কাছে। এই প্রকল্পে আবেদন করার জন্য গ্রাহকের কাছে ১৬০ বর্গফুটের ছাদ থাকা জরুরি।

এই প্রকল্পের জন্য আবেদন করবেন কীভাবে –

প্রথমে https://pmsuryaghar.gov.in -এই ওয়েবসাইটে গিয়ে Apply For Rooftop Solar অপশনটিতে click করতে হবে। তারপর সব তথ্য নির্ভুলভাবে দিয়ে খুবই সহজে আবেদন করে ফেলুন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.